সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

চালের দাম ৪০ টাকার নিচে নামবে না : তোফায়েল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: চালের দাম কেজিতে ৪০ টাকার নিচে আর কখনোই নামবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, কৃষকদের স্বার্থে এবং ধানচাষে তাদের আগ্রহ ধরে রাখতে ভালো দাম দিতে হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। এ ছাড়া বিশ্ব বাজারে দাম বেড়ে যাওয়ায় সামনে দেশেও ভোজ্য তেলের দাম বাড়বে বলে আভাস দিয়েছেন তিনি।

আগামী ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে এবারের ‘চা’ প্রদর্শনী। এ উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী জানান, চলতি অর্থবছরে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ২৮ লাখ টন চাল আমদানি হয়েছে। বন্যায় হাওরের ১০ লাখ টনের ক্ষতি বাদ দিলে ১৮ লাখ টন বাড়তি আমদানির পরও বাজারে চালের দাম না কমার কারণ কী? আর এরপরও বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকবে কি না জানতে চাওয়া হয় বানিজ্যমন্ত্রীর কাছে।

তোফায়েল বলেন, ‘কৃষককে আমাদের গুরুত্ব দিতে হবে। কৃষক যদি তাদের, মানে আগ্রহ হারিয়ে ফেলে এই ধান উৎপাদন থেকে। সেজন্য আমার ব্যক্তিগত ধারণা, ব্যক্তিগত মতামত ৪০ টাকার নিচে কখনো চালের দাম আসবে না। এটা আমি মনে করি না এবং এটা বাস্তবসম্মতও না। সুতরাং চালের দাম অ্যারাউন্ড ৪০ টাকাই থাকবে এবং সেটাই বর্তমানে আছে। পেঁয়াজের দাম আস্তে আস্তে কমে গেছে।’ তিনি বলেন, ‘আমরা এখনো খাদ্যে উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব। কারণ এই বছর বন্যার পর এখন যে ফসল আসতেছে এবং যে ফসল আসবে। তাতে আমরা উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকব।’

মন্ত্রী আরো জানান, বিশ্ববাজারে বিশেষ করে ভারত রপ্তানির ক্ষেত্রে দাম বাড়িয়ে তিনগুন করায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। একই কারণে সামনে তেলের দামও বাড়তে পারে বলে জানান তিনি।

তোফায়েল বলেন, ‘এই যে এখন আবার তেলের দাম বেড়ে যাচ্ছে। আবার তো আমরা লোকসানের দিকে চলে যাচ্ছি। তেলের দাম কত বলা হয়েছে, দাম কমানোর সাথে সাথে আমরা কমাইছি। এখন আবার তেলের দাম বাড়তেছে। এটার একটা ইফেক্ট হবে।

তিন দিনব্যাপী চা প্রদর্শনী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা রয়েছে।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com