শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

চার গ্রামের ১২শ’ পরিবারকে সেবা প্রদান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১৮
  • ৩৬৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, বি এম হান্নান, চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলার চরভাঙ্গা গ্রামে ৬ দিনব্যাপী ৬ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প ‘কমডেকা’ বৃহস্পতিবার মহাতাঁবু জলসার মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে সমাপনী হয়েছে। ক্যাম্পে অংশ নেয়া স্কাউটরা উপজেলার ৪ গ্রামে প্রতিদিন ১ হাজার ২শ’ পরিবারকে স্বাস্থ্য সচেতনতামূলক সেবাসহ দৈনন্দিন কাজের প্রাথমিক প্রশিক্ষণ প্রদান করেন। আর এ কর্মসূচীতে প্রায় ১ হাজার ৮শ’ স্কাউট, রোভার ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।
গত ৩১ মার্চ কমডেকার কার্যক্রম শুরু হয়। ১ এপ্রিল সকাল ১১টায় কমডেকার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি। তাঁবু জলসায় স্কাউটদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

কমডেকায় দায়িত্বরত মিডিয়া কর্মকর্তাদের সাথে আলাপ করে জানাগেছে, গত ৬ দিনে উপজেলার উত্তর চরভাঙ্গা, পূর্ব চরভাঙ্গা, কৃষ্ণপুর ও দুর্গাপুর এই ৪ গ্রামে রাস্তা মেরামত, বৃক্ষরোপণ, বিনামূল্যে বীজ বিতরণ, সাবান বিতরণ, হাতধোয়ার চর্চা, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, প্রাণী সম্পদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। একই সাথে ভূমিকম্প ও বজ্রপাতে করণীয় জৈব সার, স্বাস্থ্য শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়।
কমডেকায় অংশগ্রহণকারীদের সেবা কার্যক্রমে প্রতিদিন প্রায় ১ হাজার ২শ’ পরিবার প্রত্যক্ষভাবে উপকৃত হয়। প্রায় ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এছাড়া উপজেলার চরভৈরবী এলাকায় ঘরে ঘরে গিয়ে স্বাস্থ্য রক্ষা, শিশু স্বাস্থ্য, শিক্ষা, প্রাণী সম্পদ রক্ষা, কৃষি দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন হওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়। এ সময়ে সংশ্লিষ্ট বিষয়ে লিফলেটও বিতরণ করা হয়। একই সাথে কমডেকাতে অংশগ্রহণকারী স্কাউট, রোভার ও কর্মকর্তা অবস্ট্যাকল, ফান এন্ড গেম, হাইকিং, ওয়াটার এক্টিভিটিজে দলগতভাবে অংশগ্রহণ করে। কর্মসূচির মধ্যে সব চেয়ে আকর্ষণীয় ও রোমাঞ্চকর ইভেন্ট ছিল অবস্ট্যাকল। এই ইভেন্টে টানেল পাসিং, ব্যালেন্সিং, টায়ার পাসিং, রোপ মাংকি ব্রীজ, রক ক্লাইম্বিং, জিগ-জ্যাগ টিম্বার ব্যালেন্স, ফ্যান্স টোপেজ, রোপ ক্লাইম্বিং, রহস্যময় গুহা, কমান্ডো ব্রীজ, এ্যারিয়াল রানওয়ে, স্পাইরাল নেট, হ্যান্ড ওয়ার্ক ও ক্রলিং ছিল আকর্ষণীয় ও অংশগ্রহণকারীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠে। পাশাপাশি স্কাউটরা শরীর চর্চা, তাঁবু কলায় অংশগ্রহণ করে ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষা ও পরিবেশ সংরক্ষণের চর্চা করেন।

উল্লেখ্য, কমডেকায় সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ও মুক্ত স্কাউট গ্রুপের প্রায় ৬ হাজান ৪শ’ স্কাউট, রোভার, গার্ল-ইন রোভার ও কর্মকর্তা যোগদান করেন। বিদেশী স্কাউটদের মধ্যে ভারত, নেপাল ও আমেরিকার ২৫জন স্কাউট সদস্য এতে অংশ নেয়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com