মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

চারদিনে দাম বাড়িয়েছেন, চারদিনেই কমাবেন

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

আগামী চারদিনের মধ্যে চালের দাম কমিয়ে আনার জন্য ব্যবসায়ীদের আল্টিমেটাম দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এসময়ের মধ্যে দাম না কমালে আইন অনুযায়ী কঠিন ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার খাদ্য অধিদপ্তরে চালকল মালিক, পাইকারি ও খুচরা ব্যবসায়ী এবং তাদের প্রতিনিধিদের নিয়ে সভায় এ সময় বেধে দেন মন্ত্রী।

চাল ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, নির্বাচন নিয়ে যখন সরকার ব্যস্ত, ওই সময় চারদিনের মধ্যে দেশের বাজারে চালের দাম ৬ টাকা বাড়িয়েছেন। এখন আগামী চারদিনের মধ্যে এ দাম কমিয়ে আনবেন।

মন্ত্রী বলেন, ওই সময় আপনারা লাফিয়ে লাফিয়ে দাম বাড়িয়েছেন। এখন সেভাবেই কমাবেন। না হলে আইন অনুযায়ী কঠিন ব্যবস্থা নেবো। কারণ এ দামবৃদ্ধি পুরোটাই অযৌক্তিক। দাম বৃদ্ধির কোনো কারণ নেই, আমনের ভরা মৌসুমে।

দাম বাড়ানোর পেছনে ব্যবসায়ীদের যুক্তি গ্রহণীয় নয় উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, ভরা মৌসুমে চালের দাম বৃদ্ধির পেছনে ব্যবসায়ীরা যে যুক্তি দিচ্ছেন, তা আমরা মানতে পারছি না। হঠাৎ করে তারা সরকার গঠনের সময় অস্বাভাবিকভাবে চালের দাম বাড়িয়েছে। তাদের এ অনৈতিক কাজ মেনে নেওয়া উচিত নয়।

তিনি বলেন, অসাধু ব্যবসায়ীরা চাল মজুত করছে। কিছু ব্যবসায়ীদের শুধু মুনাফার প্রবণতা। তাদের যদি বিবেক না থাকে, সততা না থাকে তাহলে বড় সমস্যা। চারদিনে ছয় টাকা দাম বাড়ানো কোনোভাবেই এটা হয় না। এটা লোভে পরিণত হয়েছে।

এ সময় ব্যবসায়ীদের তিনি চারদিনের মধ্যে দাম কমাতে পারবেন কিনা প্রশ্ন করেন। এরপর ব্যবসায়ীরা খাদ্যমন্ত্রীকে চারদিনের মধ্যে দাম কমানোর প্রতিশ্রুতি দেন। এরপর মন্ত্রী বলেন, এ প্রতিশ্রুতি যেন ঠিক থাকে।

মন্ত্রী বলেন, এখন যারা ধান-চাল বিনা লাইসেন্সে মজুত করেছেন, আমরা তাদের ধরবো। এরই মধ্যে সে কার্যক্রম শুরু হয়েছে। মজুতদার আমার বাবা হলেও ছাড় দেওয়া হবে না।

এসময় সাধন চন্দ্র বিভাগ ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের নির্দেশ দিয়ে বলেন, কাল থেকে মাঠে নামুন। ফুডগ্রেড লাইসেন্স ছাড়া যেন কেউ ব্যবসা না করতে পারে। সব মজুতদারদের অবৈধ মজুত ধরে সরকারি গোডাউনে নিয়ে আসেন। অবৈধ মজুত হলে সেই মিল বা গুদাম সিলগালা করে দেন।

মন্ত্রী বলেন, সবাইকে নিজেদের বিবেক, কর্তব্যবোধ ও ধর্মীয় অনুভূতি কাজে লাগাতে হবে।

তিনি বলেন, এসব কিছুর পরও চালের দাম না কমলে আমরা চাল আমদানি করবো। প্রয়োজনে সরকারিভাবে আমদানি করবো। শূন্য শুল্কে চাল আমদানির জন্য আমাদের এনবিআরের সঙ্গে কথা চলছে।

বাংলা৭১নিউজ/এসএকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com