বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইউনূস-ট্রুডো বৈঠক বাংলাদেশ-কানাডা সম্পর্ক বৃদ্ধি নিয়ে আলোচনা জাতিসংঘ মহাসচিবের সংবর্ধনা অনুষ্ঠানে ড. ইউনূসের যোগদান জানুয়ারির শুরুতেই বই পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা আন্দোলনে নিহত ৭০৮ জনের তালিকা প্রকাশ করলো সরকার সোনার দামে নতুন রেকর্ড, ভরি ১৩৫৬৬৪ টাকা ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮০১ সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী মারা গেছেন শ্রমিকদের দাবি মেনে নিলো মালিকপক্ষ, বুধবার থেকে খোলা সব গার্মেন্টস স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক এগিয়ে নিতে একমত বাংলাদেশ-ভারত অন্তর্বর্তী সরকারে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের আশ্বাস বাইডেনের দুদকের জালে সাবেক দুই এমপি ইকবাল ও জহির ঢাকায় একদিনে ৭৭৬ মামলা, জরিমানা ৩৫ লাখ টাকা বিনিয়োগ ও প্রযুক্তি স্থানান্তরের আহ্বান শিল্প উপদেষ্টার গ্রামীণফোনের শেয়ারহোল্ডারদের অন্তর্বর্তী লভ্যাংশ প্রেরণ দুই মামলায় খালাস পেলেন জামায়াতের সেক্রেটারিসহ ৪৯ জন আনোয়ারায় হাতির আক্রমণে নারীসহ নিহত ২ ইসলামিক ফাউন্ডেশনে নতুন ডিজি’র যোগদান সচেতন হলে ডেঙ্গু সংক্রমণ হ্রাস পাবে: হাসান আরিফ টাঙ্গাইলে টয়লেটের কুয়ায় মিলল বৃদ্ধের মরদেহ, ছেলে আটক ৮ মাসে ধর্ষণের শিকার ২২৪ কন্যাশিশু

চাঁপাইনবাবগঞ্জে আমের মুকুল কম, উৎপাদনের লক্ষ্যমাত্রা বেশি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ১৮ বার পড়া হয়েছে

চাঁপাইনবাবগঞ্জের আমবাগানগুলোতে গত বছরের তুলনায় এ বছর মুকুল কম দেখা যাচ্ছে। আবহাওয়ার পরিবর্তনের কারণে এমনটা হয়েছে বলে জানিয়েছেন বাগান মালিক ও চাষিরা। তবে জেলার কৃষি কর্মকর্তারা বলছেন, চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে গত বারের তুলনায় ২৫ হাজার মেট্রিক টন বেশি। আবহাওয়া অনুকূলে থাকলে ফলনে প্রভাব পড়বে না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে- গত বছর ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে আম চাষ করেন জেলার চাষিরা। এবার ১৬ হেক্টর বেড়ে হয়েছে ৩৭ হাজার ৬০৪ হেক্টরে। ইতোমধ্যে আম বাগানগুলোয় মুকুল আসার সময় পার হয়ে গেছে। এবার ৭৩ ভাগ আম গাছে মুকুল এসেছে।

যা গতবারের থেকে ২৪ ভাগ কম। এদিকে গত মৌসুমে জেলায় আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো হয়েছিল ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন। এবার চাঁপাইনবাবগঞ্জে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৫০ হাজার মেট্রিক টন ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে গত মৌসুমে আম উৎপাদন হয়েছিল ৪ লাখ ৪৩ হাজার ৬২৫ টন।

আম চাষি শরিফুল ইসলাম জানান, আম গাছে মুকুল আসার সময় জানুয়ারি থেকে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। কিন্তু এবার বেশি সময় ধরে শীতের প্রভাব ছিল। ফেব্রুয়ারির ৫ ও ৬ তারিখ বৃষ্টি হওয়ায় এবার মার্চের প্রথম দিকেও কিছু গাছে মুকুল এসেছে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক বলেন, আবহাওয়া ভালো থাকলে গাছে যে মুকুল আছে, তাতেও ভালো ফলন হওয়া সম্ভব।

এবার আমের মুকুল কিছুটা কম হলেও উৎপাদনে প্রভাব পড়বে না বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পলাশ সরকার। 

বাংলা৭১নিউজ/এসএকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com