মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
হঠাৎ বন্যার ঝুঁকিতে যে ৬ জেলা সীমার চেয়ে ৩০ গুণ বেশি ইউরেনিয়াম মজুত করেছে ইরান সম্পর্ক পরবর্তী স্তরে উন্নীত করতে চায় বাংলাদেশ-নেদারল্যান্ডস পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস সাবেক আইজিপি বেনজীরকে দুদকে তলব ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট ২ জুন থেকে ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড জিতল সিসিমপুর ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন শিশু ধর্ষণ মামলায় যুবককে আমৃত্যু কারাদণ্ড বাংলাদেশে ব্যবসা করতে চায় অ্যামাজন-বোয়িংয়ের মতো অনেক প্রতিষ্ঠান অবৈধ বিদেশিদের বিষয়ে তদন্ত করতে আইজিপিকে নির্দেশ হাইকোর্টের বাঘাইছড়িতে পাহাড় ধস, নিম্নাঞ্চল প্লাবিত ঝড়ে ভেঙে পড়া গাছ সরাতে গিয়ে প্রাণ গেলো ইউপি সদস্যের মেঘনার তীররক্ষা বাঁধে ধস, মেরামতে নৌপুলিশ দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন আজিজ-বেনজীর ইস্যুতে সরকার বিব্রত নয়: কাদের ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন ট্রাম্প ১১ প্রকল্প অনুমোদন কর্ণফুলীতে হবে তীর সংরক্ষণ, নওগাঁয় আধুনিক সাইলো ‘১০ বছ‌রে ১৮১ সরকা‌রি কর্মকর্তার শা‌স্তি, ১৭০ জনকে অব্যাহতি’ রাষ্ট্রপতির কাছে তিন অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

চাঁদ না দেখেই ঈদ পালন করেছে সৌদি, মরক্কো, যুক্তরাজ্য?

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯
  • ৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: সৌদি ভুল দিনে ঈদ পালন করেছে এমন সমালোচনার মধ্যেই নতুন তথ্য সামনে এলো। একই রকম ভুল যুক্তরাজ্য এবং মরক্কোও করেছে বলেও অভিযোগ উঠেছে।

গত ৪ জুন ঈদ পালন করেছে যুক্তরাজ্য, সৌদি, মরক্কোসহ বিশ্বের বিভিন্ন দেশ। কিন্তু তারা সঠিক দিনেই ঈদ পালন করেছে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের সরকারি সংস্থা এইচএম নটিক্যাল আলমানাক অফিসের তৈরি চন্দ্র পঞ্জিকা অনুযায়ী এটা একেবারেই পরিষ্কার যে, ৩ জুন সোমবার যুক্তরাজ্য, সৌদি আরব এবং মরক্কোর কোথাও চাঁদ দেখা যায়নি।

ব্রিটেনের ইসলামি গবেষক ও লেখক ড. জাহিদ আজিজ এই ঘটনার সমালোচনা করেছেন। তিনি জানিয়েছেন, তার ধারণা সৌদি নতুন চাঁদ দেখার ওপর নির্ভর না করে তাদের সরকারি পঞ্জিকা অনুযায়ী পূর্ব নির্ধারিত সময়েই ঈদের ঘোষণা দিয়েছে।

বিশ্বের অনেক দেশই মক্কার এমন ঘোষণার পর ঈদ পালন করেছে। সব সময়ই এটা হয়ে আসছে। যদি ২৯ রমজানে চাঁদ দেখা যায় তাহলে ঈদের ঘোষণা দেয়ার কথা। নতুন চাঁদ দেখার পরেই রমজান মাস শেষ হয় এবং শাওয়াল মাস শুরু হয়। আর যদি নতুন চাঁদ দেখা না যায় তবে আরও একটি রোজা পূর্ণ করে তারপর ঈদ পালন করা হয়।

একটি লাইভ প্রোগ্রামে ড. জাহিদ আজিজ বলেন, সৌদি চাঁদ না দেখেই ঈদের ঘোষণা দিয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে জ্যোতিষশাস্ত্র অনুযায়ী যদি হিসেব করা হয় তাও এটা অসম্ভব। কারণ ৩ জুন সোমবার সৌদি বা বিশ্বের কোথাও নতুন চাঁদ দেখা যাওয়া একেবারেই অসম্ভব। এইচএম নটিক্যাল আলমানাক অফিসও এটা নিশ্চিত করেছে।

সেখানে বলা হয়েছে, নতুন চাঁদ নিজস্ব সময় অনুযায়ী দেখা দেবে। কোন ধর্মীয় পণ্ডিত বা সরকারের নির্দেশ মতো চাঁদ উঠবে না। তাই চাঁদ না দেখে ঈদ করা ইসলামের পরিপন্থি। এদিকে, ৩ জুন ঈদের চাঁদ দেখা না যাওয়ায় পরের দিন অর্থাৎ ৪ জুন ঈদ পালন করার কারণে সৌদি সরকার ১৬০ কোটি রিয়াল কাফফারা দিয়েছে বলে দাবি করেছে একটি পাকিস্তানি সংবাদ মাধ্যম।

বাংলা৭১নিউজ/এমএ.আর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com