শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

চলনবিলাঞ্চে ভাসমান নৌকায় পড়ালেখা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৭ এপ্রিল, ২০১৮
  • ৫৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, আফতাব হোসেন, চাটমোহর (পাবনা) প্রতিনিধি: পাবনায় তিনটি উপজেলার বিলাঞ্চলে ভাসমান নৌকায় স্কুল, স্বাস্থ্য সেবা, কৃষি শিক্ষা ও পরামর্শ কার্যক্রম এলাকায় ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। প্রত্যান্ত গ্রাম এবং বিল অঞ্চলের মানুষের পাশে নদী পথে নৌকায় স্কুল, স্বাস্থ্য ও কৃষি সেবা কার্যক্রম নিয়ে এগিয়ে এসেছে সিধুলাই স্ব-নির্ভর সংস্থা। বিলাঞ্চলের দরিদ্র মানুষের শিক্ষা বঞ্চিত ছেলে-মেয়েদের পাশাপাশি ঔ অঞ্চলের মানুষ স্বাস্থ্য সেবা ও কৃষি বিষয়ক পরামর্শ পেয়ে উপকৃত হচ্ছেন প্রতিদিন।

পাবনা শহর থেকে প্রায় ৫০ কিঃ দূরে ভাঙ্গুড়া উপজেলা। এই উপজেলার ঠিক শেষ প্রান্তে দিলপাশা ইউনিয়নের পাঁচপঙ্গুলী গ্রাম। এই গ্রামের পাশ দিয়ে বয়ে চলা গুমানী নদীতে চলছে ভাসমান নৌকায় স্কুল ও স্বাস্থ্য সেবার মত গুরুত্বপূর্ণ কার্যক্রম। সিধুলাই স্ব-নির্ভর সংস্থা নামে একটি বে-সরকারী প্রতিষ্ঠানের উদ্যেগে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। ২০০২ সালে একটি ভাসমান নৌকা দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করলেও গ্রামের মানুষের চাহিদা অনুসারে ১৮টি নৌকায় দাড়িয়েছে। ১২টি নৌকায় চলছে প্রাথমিক শিক্ষা কার্যক্রম, তিনটিতে প্রাথমিক স্বাস্থ্য সেবা ও তিনটিতে দেয়া হয় কৃষি শিক্ষা সেবা। এই কার্যক্রমকে আরো গতিশীল করতে সম্প্রতি আরো দুটি নৌকা দিয়ে সহযোগিতা করেছেন টারকিস কোপারেশন এন্ড কডিনেশন এজেন্সি নামে একটি তুর্কিজ প্রতিষ্ঠান। এনিয়ে এখন মোট নৌকার সংখ্যা ২০টি।

স্ব-নির্ভর সংস্থার প্রকল্প পরিচালক সুপ্রকাশ পাল জানান, পাবনার চলনবিল অঞ্চলের তিনটি উপজেলা ভাঙ্গুড়া, চাটমোহর ও ফরিদপুর উপজেলার ২২টি ইউনিয়নের প্রায় এক হাজার শিশুকে শিক্ষা প্রদান করছে ভাসমান নৌকা স্কুল। পাশাপাশি তিনটি নৌকা দিয়ে প্রতিটি ইউনিয়নের সপ্তাহে একদিন করে প্রাথমিক স্বাস্থ্য সেবা ও কৃষি সেবা প্রদান করা হয়। বিনা মূল্যে শিক্ষা কার্যক্রমসহ প্রতিষ্ঠানটি প্রাথমিক স্বাস্থ্যসেবা ও ৩৬ প্রকারের ঔষধ প্রদান করছে। সপ্তাহে একদিন মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রতিদিন প্রতিটি নৌকাতে তিনজন স্বাস্থ্য সহকারী দিয়ে চিকিৎসা সেবা প্রদান করা হয়। প্রথম থেকে চতুর্থ শ্রেনীর শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে ৭০ জন মহিলা শিক্ষক পাঠদান করছেন। আধুনিক বিশ্বের সাথে গ্রাম অঞ্চলের এই শিশুদের পরিচিত ঘটাতে প্রতিটি নৌকাতে রয়েছে একটি করে কম্পিউটার আর শিক্ষা সহায়ক লাইব্রেরী। প্রতিদিন সকাল নয়টা থেকে এই ভাসমান নৌকার কার্যক্রম শুরু হয়ে চলে বিকেল চারটা পর্যন্ত। প্রতিটি নৌকায় তিনজন শিক্ষক, একজন কম্পিউটার অপারেটর ও একজন মাঝি দায়িত্ব পালন করছেন।

চিকিৎসা সেবা নিতে আসা বৃদ্ধ আয়সা বেগম জানান, “আমরাতো গ্রামের মানুষ, শরির খারাপ হলি নদী পারি দিয়ে হাসপাতালে যাওয়া অনেক কষ্ট হয়। এখন এই নৌকায় হাসপাতাল আসাতে আমারেতো ভালোই হইছে। বিনা মূল্যে ডাক্তার দেখাবের পারতিছি কিছু ঔসুধও দেয়। কষ্টোকরে আর শহরে যাওয়া লাগে না।”

বিলপারের কৃষক আছির উদ্দিন মোল্লা জানান, “আমারা সব সময় কষ্ট করে যাচ্ছি। নদী এবং বিল এই নিয়ে আমারে জীবন। পানি থাকলি ভালো হয়। সহজে সব জাইগায় যাওয়া যায়। আমাদের ছেলে মেয়েদের পড়া শুনার জন্য এলাকায় কোন স্কুল- মাদ্রাসা নাই, নৌকায় স্কুল বানায়ে বাড়ির কাছে শিক্ষা দেচ্ছে, চিন্তা করা লাগে না আর স্কুল নিয়ে। এই নৌকা স্কুল আসার পর থেকে আমাদের গ্রামের ছেলে মেয়েরা এখন প্রতিদিন স্কুলে যায়।”

নৌকা স্কুলের ব্যতিক্রম কার্যক্রমের বিষয় প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক প্রকৌশলী মোঃ রেজওয়ান জানান, ছোট বেলা থেকে ইচ্ছা ছিলো গ্রাম অঞ্চলের সাধারন মানুষের পাশে থেকে তাদের জন্য কিছু করার। আমি খুব কাছে থেকে দেখেছি তাদের জীবন যাপন। সমাজের এবং রাষ্ট্রের অনেক সুযোগ সুবিধা থেকে এই বিল ও নদী পারের মানুষ গুলো বঞ্চিত হয়। ২০০২ সালে আমার শিক্ষা জীবনের বৃত্তির ৩ লাখ টাকা আর এক বিদেশী বন্ধুর কাছ থেকে পাওয়া ৫শত ডলার নিয়ে একটি নৌকা দিয়ে যাত্রা শুরু করি। এর পর থেকে আর পেছেন তাকাতে হয়নি। যোগাযোগ করেছি বন্ধু দেশ গুলোর সাথে, সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন যুক্ত রাষ্টের গেটস ফাউন্ডেশন। তারা আমাদের এই কার্যক্রমকে সুন্দর এবং আধুনিকরন করতে দিয়েছেন একশত ডেক্্রটপ কম্পিটার ও ১৬টি ল্যাপটপ। সম্প্রতি আমাদেরকে আরোদুটি নৌকা দিয়ে সহযোগিতা করেছেন টারকিস কোপারেশন এন্ড কওডিনেশন এজেন্সি নামে একটি তুর্কিজ প্রতিষ্ঠান। আমাদের এই প্রতিষ্ঠানটি বিল অঞ্চলের মানুষের সেবায়ও নিয়োজিত রয়েছেন। জীবনের শেষ দিন পর্যন্ত আমি গ্রাম অঞ্চলের মানুষের সেবায় কাজ করতে যেতে চাই। গ্রাম অঞ্চলের মানুষের ভালবাসাই আমার কাজের প্রেরনার উৎস। সব মহলের সহযোগিতা পেলে তিনি আরও এগিয়ে যাবেন বলে আশা প্রকাশ করেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com