বুধবার, ২৬ জুন ২০২৪, ০৮:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেপালে বজ্রসহ ভারী বৃষ্টি, দুই দিনে ২০ জনের মৃত্যু হিন্দু সেজে ২৩ দিন পাহাড়ের মন্দিরে ছিলেন ফয়সাল-মোস্তাফিজ তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থার কর্মসম্পাদন চুক্তি আরও এক বছর প্রধানমন্ত্রীর মুখ্যসচিব থাকছেন তোফাজ্জল রাশিয়া-চীন-ভারতসহ উন্নত দেশ থেকে সমরাস্ত্র কেনা হচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার: পলক তারেককে ফেরাতে জোর কূটনৈতিক তৎপরতা চলমান: প্রধানমন্ত্রী খাগড়াছড়ি থেকে ফয়সাল-মোস্তাফিজ গ্রেপ্তার, আনা হচ্ছে ঢাকায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার, বিস্ফোরিত মাঝ-আকাশেই তিস্তা সেচ ক্যানেলের ধারে পড়ে থাকা মাইন সদৃশ বোমা উদ্ধার ৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই : শিক্ষামন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে কুয়েতের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ পাবনায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে ভাই-বোন নিহত ইসলামী ব্যাংকের ৪১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত নতুন ঠিকানায় পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম শাখা মেডিক্যাল কলেজে পড়াশোনার মান বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী ইকো-ট্যুরিজম সম্প্রসারণে একযোগে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ সালিশদারকে হত্যার ঘটনায় ৬ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন গঙ্গা-তিস্তা নিয়ে ভারত সরকারকে প্রশ্ন করার পরামর্শ মন্ত্রীর

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে হাতিয়ায় জনজীবন বিপর্যস্ত

নোয়াখালী প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ২৭ মে, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে টানা বৃষ্টি ও জোয়ারে হাতিয়ার উপকূলীয় এলাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সোমবার (২৭ মে) বেলা ৩টা পর্যন্ত উপকূল জুড়ে বৃষ্টির সঙ্গে দমকা ও ঝড়ো হাওয়া বইতে দেখা গেছে।

হাতিয়া উপজেলা সূত্রে জানা গেছে, রেমালের আঘাতে ও জলোচ্ছ্বাসে চানন্দী ইউনিয়নের থানার হাটসহ নদী তীরবর্তী এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বসতবাড়ি, আসবাবপত্র জোয়ারে ভেসে গেছে। স্বেচ্ছাসেবীরা সহযোগিতা করছে। গতকাল রাতভরও চলেছে ঝড়ের তাণ্ডব।

স্থানীয় বাসিন্দা তছলিম বলেন, জোয়ারে ও বাতাসে অধিকাংশ কাঁচাঘর বিধ্বস্ত হওয়ায় হাতিয়া জুড়ে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এ ছাড়া হাতিয়ার চরাঞ্চলগুলোর বিস্তীর্ণ এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। এতে সমগ্র হাতিয়ার প্রায় লক্ষাধিক বাসিন্দা পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে হাতিয়ার উপকূলীয় এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে মানুষজন।

উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের বাসিন্দারা জানান, রাতে মানুষ আশ্রয় কেন্দ্রে ছিল। সেখানে যা খাবার ছিল তা রাতেই শেষ। সকালে নিজের ভিটেমাটি দেখতে ও খাবারের জন্য সবাই নিজ বাড়িতে যান। গিয়ে দেখেন অনেকের বাড়িঘর ভেসে গেছে। অনেকেই পানিবন্দি হয়ে আছেন।

নিঝুমদ্বীপের বাসিন্দা কেফায়েত বলেন, ঘরে বিদ্যুৎ নেই। কারও সঙ্গে যোগাযোগ করতে পারছি না। এত বন্যা দেখেছি, কিন্তু এমন ভয়াবহ অবস্থা দেখি নাই।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশীষ চাকমা বলেন, সোমবার সকাল থেকে নিঝুমদ্বীপসহ অন্যান্য এলাকার পানি কমতে শুরু করলেও তীব্র বাতাস ও বৃষ্টি অব্যাহত রয়েছে। বেশ কিছু জায়গায় বাড়িঘর, গাছপালা, ফসলাদি, পুকুর, রাস্তাঘাটসহ বিভিন্ন সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির সঠিক তথ্যাদি সংগ্রহ করা যায়নি। হাতিয়ার সঙ্গে বাইরের সব নৌ-যোগাযোগ বন্ধ রয়েছে এবং গতকাল থেকে হাতিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ। আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি।

নোয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, প্রবল ঘূর্ণিঝড় রেমাল দুর্বল হয়ে পড়েছে। এটি বৃষ্টিপাতের পর স্থল নিম্নচাপে পরিণত হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com