শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আমিরাতে ৬৫ কোটি টাকার লটারি জিতলেন প্রবাসী বাংলাদেশি মাসুদ বিশ্বাসের সম্পদের খোঁজে ১১ দেশে চিঠি সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র গ্রেপ্তার নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর ডি-৮ শীর্ষ সম্মেলনে ড. ইউনূসকে আমন্ত্রণ পূজামণ্ডপে থাকবে দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার স্বেচ্ছাসেবী এইচএসসির ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে আ.লীগের সহ-সভাপতি অস্ত্রসহ গ্রেপ্তার, ৯২টি গুলি ব্যবহারের স্বীকারোক্তি শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৮৮২তম সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত বিবাদ-বিদ্বেষ নয়, জাতীয় সংহতির মধ্য দিয়ে নতুন বাংলাদেশ গড়তে চাই: নুর ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ১০২২ ১০ বছরের আক্ষেপ মিটিয়ে জয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের টাইম ম্যাগাজিনের ‘হানড্রেড নেক্সট’ তালিকায় উপদেষ্টা নাহিদ এবার গাজার প্রধানমন্ত্রীকে হত্যার দাবি করল ইসরায়েল নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করতে ব্যর্থ হলে ব্যবস্থা সাইবার নিরাপত্তা আইন অবশ্যই বাতিল হবে: আসিফ নজরুল ডিসি নিয়োগে লেন‌দে‌নের অভিযোগ তদন্তের নি‌র্দেশ, দা‌য়ি‌ত্বে ৩ উপদেষ্টা রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান আবু সাঈদ হত্যা মামলায় ১৪ আসামির দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঘূর্ণিঝড় ‘মোখা’ আতঙ্কে পেড়ে ফেলা হচ্ছে আধাপাকা লিচু

নড়াইল প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ৯ মে, ২০২৩
  • ১৮ বার পড়া হয়েছে

ঘূর্ণিঝড় ‘মোখা’ আতঙ্ক ও খরার কারণে গাছের আধাপাকা লিচু পেড়ে ফেলছেন নড়াইলের ব্যাপারীরা। এরই মধ্যে প্রায় ৭৫-৭৫ শতাংশ লিচু পেড়ে ফেলা হয়েছে।

নড়াইল সদরের আউড়িয়া ইউনিয়নের পংকবিলা, লস্করপুর ও আউড়িয়া গ্রাম ‘লিচুর গ্রাম’ হিসেবে পরিচিত। এ তিনটি গ্রামে প্রায় অর্ধশত লিচুবাগান রয়েছে। প্রতিটি বাগানে ১০-১৬০টি পর্যন্ত গাছ রয়েছে। লিচুচাষ করে অনেকে স্বাবলম্বী হয়েছেন। প্রায় প্রতিটি বাড়িতে এক বা একাধিক লিচুগাছ রয়েছে। সবমিলিয়ে এ তিনটি গ্রামে প্রায় দেড় হাজার লিচুগাছ রয়েছে।

পংকবিলা গ্রামের লিচু ব্যাপারী রিপন মোল্যা, স্বপন ও সৌরভ মালো মালো জানান, এবার লিচুর ফলন ভালো। দেশের বিভিন্ন জেলায় নড়াইলের লিচুর চাহিদা রয়েছে। তবে শ্রমিকের মজুরি বেশি হওয়ায় লাভ একটু কম হচ্ছে।

লিচুশ্রমিক লস্করপুর গ্রামের বাদশা মোল্যা জানান, ঘূর্ণিঝড়ের ভয়ে আউড়িয়া, লস্করপুর ও পংকবিলা গ্রামের প্রায় ৭৫ শতাংশ দেশি আধাপাকা লিচু বিক্রি হয়ে গেছে।

কথা হয় বাগান পরিচর্যাকারী হাফিজুর রহমানের সঙ্গে। তিনি বলেন, এবছর সাত লাখ টাকার মতো খরচ হয়েছে। তবে বাজারে লিচুর দাম রয়েছে। আশা করছি ১৩ লাখ টাকার বেশি লিচু বিক্রি করতে পারবো।

লিচুচাষি কামরুজ্জামান খান তুহিন বলেন, বর্তমান তার সাড়ে ছয় একরের বাগানে ১৬০টির মতো মোজাফ্ফর, চায়না-৩ ও দেশি লিচুগাছ রয়েছে। বাগানের সব লিচুই ফরমালিন বা বিষমুক্ত। এবার ১০ লাখ পিস শুধু দেশি লিচুই বিক্রির আশা করছেন।

তিনি বলেন, ফলন ভালো হলেও খরা ও প্রাকৃতিক দুর্যোগের ভয়ে কিছু লিচু পেড়ে ফেলা হচ্ছে। তবে মোজাফ্ফর ও চায়না লিচু পাকতে সময় নেবে।

মধুমতি ও পদ্মা সেতু চালু হওয়ায় অন্যবারের তুলনায় এবার দ্বিগুণ লিচু যাচ্ছে চট্টগ্রাম, ঢাকা, গোপালগঞ্জ ও ফরিদপুর জেলায়। এছাড়া যশোরসহ আরও কয়েকটি জেলায় লিচু বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দীপক কুমার রায় বলেন, এবছর ৬০ হেক্টর জমিতে লিচু আবাদ হয়েছে। এবার ফলন এবং দাম ভালো হওয়ায় ঘূর্ণিঝড় মোখা আতঙ্কে এবং অতিরিক্ত খরায় অনেক চাষি আধাপাকা লিচু পাড়ার খবর পেয়েছি। তবে তাদের অপরিপক্ক লিচু না পাড়তে নিষেধ করা হচ্ছে। খরায় ফলন বাঁচাতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com