শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিহারে উৎসব পালন করতে গিয়ে পানিতে ডুবে নিহত ৪৬ প্রচণ্ড শক্তি নিয়ে এগিয়ে আসছে ‘হেলেন’ লেবাননে নিহতের সংখ্যা ছাড়াল ৭০০ এবার ঢাকাসহ ১২ সিটি, ৩২৩ পৌরসভার কাউন্সিলরদের অপসারণ সেনা কর্মকর্তা তানজিম হত্যা: আরও এক আসামি গ্রেপ্তার ঢাকায় শেখ হাসিনার বিরুদ্ধে আরও একটি মামলা, হত্যার অভিযোগ আরও ৪টি ভারত থেকে ফিরলেন পাচারের শিকার ৯ বাংলাদেশি নারী হঠাৎ বেড়েছে পদ্মার পানি, ডুবছে ফসলি জমি টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল ভারত এবার আন্দোলনের মাস্টারমাইন্ড নিয়ে মুখ খুললেন নাহিদ ইসলাম অনির্বাচিত সরকার দীর্ঘদিন থাকলে দেশ ক্ষতিগ্রস্ত হবে: নুর লেবানন ‘নতুন গাজা’ হতে পারে না, হুঁশিয়ারি ম্যাক্রোঁর কাদের-কামালসহ ২৯৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা ফিলিস্তিনে যা ঘটছে তার জন্য পুরো বিশ্ব দায়ী: মাহমুদ আব্বাস নিরাপত্তা সংকটে কক্সবাজার সমুদ্র সৈকত ড. ইউনূসের প্রতি পূর্ণ সমর্থন জানালেন জাতিসংঘ মহাসচিব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: পররাষ্ট্র উপদেষ্টা পানিবন্দি ৫০ হাজার পরিবার, অবৈধ বাঁধ অপসারণ চান স্থানীয়রা সৈয়দ শামসুল হকের মৃত্যুবার্ষিকী আজ আজ জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস

ঘন কুয়াশা ও তীব্র শীতে ব্যাহত হচ্ছে বোরো আবাদ

কিশোরগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪
  • ১৩ বার পড়া হয়েছে

ঘন কুয়াশা ও তীব্র শীতে কিশোরগঞ্জে বোরো আবাদ ব্যাহত হচ্ছে। বৈরী আবহাওয়ার কারণে বেড়ে উঠছে না রোপণ করা চারা। বিবর্ণ ও লালচে হয়ে যাচ্ছে চারাগুলো।

কনকনে শীত উপেক্ষা করে মাঠে পরিশ্রম করে গেলেও চারা রক্ষায় হিমশিম খেতে হচ্ছে কৃষককে। পরিস্থিতি উন্নতি না হলে ফলনের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার শঙ্কা করছেন তারা।

নিকলী উপজেলার সিংপুর ইউনিয়নের কৃষক জামিল উদ্দিন বলেন, আবহাওয়া এমন থাকলে কীভাবে ফসল ফলাবো, আর কীভাবে দেনার টাকা পরিশোধ করব।

খোঁজ নিয়ে জানা যায়, জেলার ১৩টি উপজেলার সবগুলোতে বোরোধান আবাদ হয়েছে। তবে, হাওর অঞ্চলে বেশি। সেখানের কৃষকরা এই একটি ফসলের ওপর নির্ভরশীল। প্রতিবছর আগাম বন্যার হুমকি মোকাবেলা করেন তারা। এবার মৌসুমের শুরুতেই ঘন কুয়াশা ও শীতের দাপটে ক্ষতিগ্রস্ত কৃষি।

কারপাশা ইউনিয়নের কৃষক আহসান উল্লাহ বলেন, আমরার ফেড (পেট) তো চালান লাগবো, এল্লিগা (এজন্য) ঠাণ্ডার মইদ‌্যেও হানি (পানি) আতান (ধরতে) লাগে। কিন্তু ঠাণ্ডার মইদ‌্যো কাম করতেও তো অনেক সমস্যা, দশ মিনিট কাম করলে আধঘণ্টা আগুন তাফান (পোহানো) লাগে। অহন কইন কেমন কৃষক বাঁচবো? এমুন জমের ঠাণ্ডা বাপ-দাদার আমলেও দেখছি না।

কৃষি বিভাগ বলছে, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে চারা আক্রান্ত হয় কোল্ড ইনজুরিতে। নিকলী আবহাওয়া অফিসের তথ্যমতে, গত কয়েকদিন জেলার তাপমাত্রা ছিল ৮.৫ থেকে ১০.৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

কিশোরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মাহবুবুর রহমান বলেন, কৃষি বিভাগের পরামর্শ মতো পরিচর্যা করলে চারার ক্ষতি অনেকটা কমবে। আর পরিস্থিতি উন্নতি হলে ফলনের লক্ষ্যমাত্রাও ক্ষতিগ্রস্ত হবে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, চলতি মৌসুমে জেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৬৭ হাজার ১০০ হেক্টর। এর মধ্যে, ১ লাখ ৩ হাজার ৬২০ হেক্টর জমি হাওরের।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com