সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি

গ্রেপ্তারের ৮ ঘণ্টার মধ্যেই দেগুইতোর জামিন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০১৬
  • ১১৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় আলোচিত ব্যক্তিত্ব মায়া সান্তোস দেগুইতো জামিনে মুক্তি পেয়েছেন। ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) মাকাতি শহরের জুপিটার স্ট্রিট শাখার প্রাক্তন এই ব্যবস্থাপক গ্রেপ্তারের আট ঘণ্টার মধ্যেই কারাগার থেকে মুক্তি পেলেন।

ম্যানিলা বুলেটিনের প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় বুধবার দিবাগত রাত ১টার দিকে কারাগার থেকে মুক্তি পান দেগুইতো।

মাকাতি সিটির পুলিশপ্রধান রমিল মিত্র বলেন, গ্রেপ্তারের পর দেগুইতোকে নারী বন্দিদের সেলে রাখা হয়েছিল। রাতে তিনি সেখানেই ছিলেন। জামানত দিয়ে আদালত থেকে জামিন পান। আদালতের আদেশ রাতে কারাগারে এলে তাকে ছেড়ে দেওয়া হয়।

এর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির পর তা পাচারের সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে বুধবার বিকেল ৫টার দিকে দেগুইতোকে গ্রেপ্তার করা হয়। রাজধানী ম্যানিলার একটি সুপারমার্কেট থেকে তাকে গ্রেপ্তার করে দেশটির পুলিশ। এরপর তাকে মাকাতি সেন্ট্রাল পুলিশ স্টেশনে নেওয়া হয়। পাসাই রিজিওনাল ট্রায়াল কোর্ট ব্রাঞ্চ ৪৬-এর জারিকৃত পরোয়ানাবলে তাকে গ্রেপ্তার করা হয়।

তবে কার হলফনামার ভিত্তিতে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে, তা জানেন না বলে দাবি করেন দেগুইতো। তা ছাড়া, তিনি গ্রেপ্তারি পরোয়ানার কোনো কপি পাননি বলেও দাবি করেন।

এর আগে মাকাতি শহরের জুপিটার স্ট্রিট শাখা থেকে দেগুইতো ও একই শাখার সহকারী ব্যবস্থাপক আঞ্জেলো টোরেসকে বরখাস্ত করে আরসিবিসি কর্তৃপক্ষ। মার্চ মাসে তাদের বিরুদ্ধে মামলা হয়। এ ছাড়া ওই শাখার আরেক কর্মকর্তা আদ্রিয়ান ইউজুইকোর বিরুদ্ধে তদন্ত করে পুলিশ।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে তা ফিলিপাইনে নিয়ে যায় আন্তর্জাতিক হ্যাকার চক্র। ভুয়া নথিপথ তৈরি করে এ অর্থ পাচারে সাহায্য করায় দেগুইতোর বিরুদ্ধে আরসিবিসির প্রাক্তন প্রেসিডেন্ট লরেঞ্জ তান মামলা করেন। এ মামলায় বুধবার তাকে গ্রেপ্তার করা হয়।

ফেব্রুয়ারি মাসের শুরুতে ভুয়া নির্দেশনা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংকে সরিয়ে নেওয়া হয়। রিজল ব্যাংকের চারটি হিসাব থেকে এই অর্থ জুয়ার আসরে হাতবদল হয়ে ফিলিপাইনের অর্থ ব্যবস্থার সঙ্গে মিশে যায় বলে দাবি করে দেশটির গণমাধ্যম।

ফিলিপাইনের অর্থ স্থানান্তরের খবর জানাজানির পর দেশটির সিনেটে শুনানি হয়। শুনানিতে অংশ নিয়ে কিম ওয়াং দাবি করেন, চীনের বেইজিংয়ের শুহুয়া গাও এবং ম্যাকাওয়ের ডিং জিজে নামে দুই জাঙ্কেট এজেন্ট (ক্যাসিনোর মক্কেল) বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া অর্থ ফিলিপাইনে নিয়ে যান।

চুরি হওয়া অর্থ ফিরিয়ে আনতে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। ফিলিপাইন কর্তৃপক্ষ পাচারকারীদের কাছ থেকে কয়েক ধাপে মোটা অঙ্কের অর্থ ফেরত পেলেও নানা জটিলতায় বাংলাদেশ এখন পর্যন্ত কোনো অর্থ বুঝে পায়নি। বাংলাদেশ সরকার বারবার জানিয়েছে, অর্থ ফেরাতে সব ধরনের চেষ্টা করে যাওয়া হচ্ছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com