মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পদত্যাগ করলেন পিএসসি চেয়ারম্যান জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার সংস্কার কাজ দ্রুত শেষ করার তাগিদ আসিফ নজরুলের পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন হপফিল্ড ও হিন্টন

গোদাগাড়ীতে ড্রাগণ চাষে সফল এক কৃষক হেদায়েতুল ইসলাম।

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৪ মে, ২০২০
  • ৪৫ বার পড়া হয়েছে
বাংলা৭১নিউজ,গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃ রাজশাহীর গোদাগাড়ীতে ড্রাগণ চাষে কৃষকেরা আগ্রহ প্রকাশ করেছেন, আগামীতে এ বরেন্দ্রের পোড়া মাটিতে ড্রাগণ চাষ বেশী পরিমান জমিতে চাষ করা হবে, বরেন্দ্র এলাকার মাটি ও আবহাওয়া ড্রাগণ চাষের জন্য উপযোগি, দীর্ঘ সময় ফল দেয়, উপজেলার বসন্তপুর এলাকায়  ১০ বিঘাসহ ১৫ বিঘা জমিতে ড্রাগণ চাষ হয়েছে  বলে জানান, গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসার  মোঃ শফিকুল ইসলাম। 
রাজশাহী চাঁপাই নবাবগজ্ঞ মহানগরী সড়কে দিয়ে আসা যাওয়ার পথে পড়ে বসন্তপুর এলাকায় এক সুন্দর মনোরম পরিবেশে প্রায় ১০ বিঘা এলাকা জুড়ে মোঃ হেদায়েতুল ইসলাম হেলাল গড়ে তুলেছেন  ড্রাগণ বাগান।  ওই বাগানে স্থান পেয়েছে বিরল প্রজাতির এ্যাভোগ্যাডো ফলের গাছ গুলি। বাগানটি দেখে মনে যেন তপ্ত বরেন্দ্রভূমির বুকে মন ভালো করে দেয়া দৃষ্টি সুখকর একখন্ড আশাজাগানিয়া সবুজ গালিচা” যে কারই মন কেড়ে নিতে পারে। অত্যান্ত প্রিয় ও অনুপ্রেরণাদায়ী ব্যাক্তিত্ব স্বপ্নবাজ হেদায়েতুল ইসলাম হেলাল তার  স্বপ্নের ড্রাগণ বাগানটি  বৈজ্ঞানিক পদ্ধতির পরিচর্যা ও হার্দিক ভালোবাসায় এবং প্রকৃতির বদন্যতায় তর তর করে বেড়ে উঠছে ড্রাগন ও এ্যাভোগ্যাডো ফলের গাছগুলো। কৈশর ও তারুণ্য পেরিয়ে ড্রাগন গাছগুলো এখন যৌবনে পদার্পণ করায় ফুল এসে গেছে! মাত্র কয় দিন পরেই ফলবতী হয়ে সৃষ্টি সুখের তৃপ্তিময় হাসি ছড়িয়ে দেবে প্রকল্পের সদস্যদের  মুখে।  এ বাগানের বিশেষত্ব হলো এখানে কর্মরত প্রতিটি কর্মীই তাদের দায়িত্ব ও কর্মের প্রতি ভীষণ আন্তরিক, যেন প্রতেক্যেই মনের আনন্দে কাজ করে চলেছে ক্লান্তিহীনভাবে!এর অন্তর্নিহিত কারণ হল তারা প্রত্যেকে শ্রমিক না ভেবে নিজেদের কে স্বপ্ন বাস্তবায়ন প্রজেক্টের এক একজন অংশীদারভাবে।
এ ব্যপারে ধারাভাষ্যকার, সমাজসেব, শিক্ষক  শিরাজি ফেরদৌস ইমন এ প্রতিবেদকে বলেন, আমি বাগানটিতে গিয়ে ছিলাম আমার খুব ভাল লেগেছে, যে যাবে তারই ভাল লাগবে।  যতক্ষণ ছিলাম আশ্চর্য মুগ্ধতায় শুনছিলাম মালিক হেলাল সাহেবের  সৃজনশীল সুন্দর স্বপ্ন, সম্ভাবোনা, অসম্ভব কে সম্ভব করার দারুন সব পরিকল্পনা, নতুন কিছু করার উদগ্র বাসনা আর সর্বোপরি সমাজের পরিশ্রম প্রিয় মানুষগুলোর জন্য এক সম্ভাবনাময় কর্মক্ষেত্রের দরজা খুলে দেয়ার ইচ্ছের গল্পটা। হেদায়েতুল ইসলাম হেলাল বলেন, গোদাগাড়ীর মাটি ও আবহাওয়া ড্রাগণ ফল চাষের জন্য উপযোগী, এ এলাকায় এটা নতুন, সেচ কম লাগে, রোগ বালাই, পোঁকার আক্রমন কম হয়, দীর্ঘসময় ফল পাওয়া, অন্যান্য ফসলের চেয়ে বেশী লাভবান হওয়া যায়। তিনি আরও বলেন, আমার মায়ের হাতেও লাগানো ড্রাগণ গাছ রয়েছে। উনার দুয়ায় আমরা সফল, আমি আশা করি আগামীতে আমাকে অনুসরণ করে বরেন্দ্র এলাকায় ড্রাগণ ফল চাষে কৃষিতে বিপ্লব ঘটবে  ইনসাল্লাহ। যা যোগ হবে দেশের জাতীয় অর্থনীতিতে। কৃষকদের করোনা ভাইরাসে ক্ষয় ক্ষতি কাটিয়ে উঠতে সাহায়ক হবে ড্রাগণ চাষ।
বাংলা৭১নিউজ/এফএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com