মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৯:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
হঠাৎ বন্যার ঝুঁকিতে যে ৬ জেলা সীমার চেয়ে ৩০ গুণ বেশি ইউরেনিয়াম মজুত করেছে ইরান সম্পর্ক পরবর্তী স্তরে উন্নীত করতে চায় বাংলাদেশ-নেদারল্যান্ডস পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস সাবেক আইজিপি বেনজীরকে দুদকে তলব ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট ২ জুন থেকে ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড জিতল সিসিমপুর ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন শিশু ধর্ষণ মামলায় যুবককে আমৃত্যু কারাদণ্ড বাংলাদেশে ব্যবসা করতে চায় অ্যামাজন-বোয়িংয়ের মতো অনেক প্রতিষ্ঠান অবৈধ বিদেশিদের বিষয়ে তদন্ত করতে আইজিপিকে নির্দেশ হাইকোর্টের বাঘাইছড়িতে পাহাড় ধস, নিম্নাঞ্চল প্লাবিত ঝড়ে ভেঙে পড়া গাছ সরাতে গিয়ে প্রাণ গেলো ইউপি সদস্যের মেঘনার তীররক্ষা বাঁধে ধস, মেরামতে নৌপুলিশ দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন আজিজ-বেনজীর ইস্যুতে সরকার বিব্রত নয়: কাদের ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন ট্রাম্প ১১ প্রকল্প অনুমোদন কর্ণফুলীতে হবে তীর সংরক্ষণ, নওগাঁয় আধুনিক সাইলো ‘১০ বছ‌রে ১৮১ সরকা‌রি কর্মকর্তার শা‌স্তি, ১৭০ জনকে অব্যাহতি’ রাষ্ট্রপতির কাছে তিন অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

গুপ্তচরবৃত্তির উদ্বেগ, আরো নিরাপদ প্রযুক্তির চাহিদা বাজারে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৩১ বার পড়া হয়েছে

সুইজারল্যান্ডের এআরএমএ ইন্সট্রুমেন্টস-এর একজন সহপ্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী পিম ডোনকার্স বলেছেন, ‘মানুষ বুঝতে পারে না যে একটি (একক) ধারণা হিসাবে নিরাপত্তা এবং স্মার্টফোনের কোনো অস্তিত্ব নেই’। এআরএমএ ইন্সট্রুমেন্টস একটি প্রযুক্তি কম্পানি যেটি অতি সুরক্ষিত যোগাযোগ ডিভাইস তৈরি করে। তাই, অধিকাংশের চেয়ে বেশি, তিনি তাদের স্মার্টফোনের সম্ভাব্য নিরাপত্তা দুর্বলতা সম্পর্কে মানুষকে সতর্ক করতে আগ্রহী।

তিনি স্মার্টফোনকে একটি মৌমাছির সঙ্গে তুলনা করেন, যেখানে ‘তৃতীয় পক্ষ ভেতরে এবং বাইরে উড়ে যায়, বাণিজ্য করে এবং আপনার ডেটা যে সমস্ত সেন্সরের মাধ্যমে সংগৃহীত হয় তার অপব্যবহার করে’। তিনি বলেন, ‘যেকোনো নিরাপদ যোগাযোগের জন্য একটি স্মার্টফোন কখনোই উপযুক্ত নয়। এটা কখনই পুরোপুরি নিরাপত্তা দিতে পারবে না।’

স্মার্টফোনের গোপনীয়তার ত্রুটিগুলি সম্পর্কে তার গভীর উদ্বেগ সাম্প্রতি ধারাবাহিকভাবে খবরের শিরোনাম হয়েছে। বিশেষকরে ইসরায়েলের এনএসও গ্রুপের একটি পণ্য পেগাসাস নামে পরিচিত গুপ্তচর সফটওয়্যার সম্পর্কে খবর প্রকাশ করার পর। গত জুলাইয়ে জানা যায় যে, পেগাসাস আইফোন এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল করা যেতে পারে। এবং এর মাধ্যমে অপারেটরদের বার্তা, ফটো এবং ই-মেইল, রেকর্ড এমনকি গোপনে মাইক্রোফোন এবং ক্যামেরা সক্রিয় করারও অনুমতি দেয়। এভাবে একটি ফোন দূরথেকে অ্যাক্সেস করার ক্ষমতা একসময় বিবেচনা করা হয়েছিল কেবলমাত্র কয়েকটি দেশই করতে পারে। কিন্তু প্রযুক্তি খুব দ্রুত অগ্রসর হয়েছে এবং উচ্চ পর্যায়ের গুপ্তচরবৃত্তি এবং নজরদারি ক্ষমতা এখন অনেক দেশ, এমনকি ব্যক্তি এবং ছোট গোষ্ঠীর হাতেও রয়েছে।

এধরনের উদ্বেগের কথা মাথায় রেখে, গ্রাহকদের আগ্রহ বেড়েছে নিরাপত্তার সঙ্গে। তাদের প্রাথমিক বিক্রয় পয়েন্ট হিসাবে-উদ্দেশ্য-নির্মিত এনক্রিপ্ট করা স্মার্টফোন থেকে শুরু করে অনলাইন সার্চ ইঞ্জিন এবং মানচিত্রের গোপনীয়তা ভিত্তিক বিকল্প ব্যবস্থা করা। কিছু তথ্য সুপারিশ করে যে মোবাইল ডিভাইসগুলো অনেক লোকের জন্য উদ্বেগজনক।

পিউ রিসার্চ সেন্টারের একটি জরিপে দেখা গেছে যে ৭২% আমেরিকান মনে করেন যে তারা তাদের ফোন ব্যবহার করার সময় যা করেন তা বিজ্ঞাপনদাতারা, প্রযুক্তি সংস্থা বা অন্যান্য কম্পানি ট্র্যাক করছে। পিউ দ্বারা জরিপ করা প্রায় অর্ধেক মানুষ বলেছিলেন যে তারা বিশ্বাস করেন যে তাদের বেশির ভাগ অনলাইন ক্রিয়াকলাপ সরকার ট্র্যাক করে।

আইওটেক্সের ব্যবসায় বিকাশের প্রধান ল্যারি পাং বলেছেন, ‘আমরা সবাই ডেটা লঙ্ঘন, হ্যাক এবং অন্যান্য অনুপ্রবেশের আতঙ্কে ভুগছি। আমরা ক্রমাগত শিখছি যে করপোরেশন এবং সরকার যে আমাদের রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছে, প্রকৃতপক্ষে, তারা তাদের নিজেদের সুবিধার জন্য আমাদের পেছনে কাজ করে।’ ডেটা গোপন রাখার জন্য ডিজাইন করা একটি নিরাপত্তা ক্যামেরা তৈরি করে এ প্রতিষ্ঠান।

এই আশঙ্কায় প্রযুক্তি সংস্থাগুলো এখন সেসব মোবাইল ডিভাইসগুলো কিনতে উৎসাহিত করেছে যেগুলো নিজেদের ‘অতি সুরক্ষিত’ হিসাবে দাবি করে। ফিনল্যান্ডের বিটিয়াম একটি ফোন বিক্রি করে যার মধ্যে একটি গোপনীয়তা মোড রয়েছে যা ডিভাইসের মাইক্রোফোন, ক্যামেরা এবং ব্লুটুথ অক্ষম করে দেয়।

যাইহোক, বিটিয়ামের ভাইস প্রেসিডেন্ট টেরো সাভোলাইনেন হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘একটি মোবাইল ডিভাইস কেবলমাত্র সেই ব্যক্তির কাছেই নিরাপদ যিনি এটি ব্যবহার করেন। তিনি বলেন, যদি আপনার কাছে একটি নিরাপদ ফোন থাকে, তার মানে এই নয় যে আপনি নিরাপদ রয়েছেন। ব্যবহারকারীকে নিরাপদে ডিভাইসটি কীভাবে ব্যবহার করতে হয় সে বিষয়ে শিক্ষিত হতে হবে।’

একটি উদাহরণ হিসাবে জনাব সাভোলাইনেন বলেছেন যে আপনার ডিভাইসে অ্যাপ্লিকেশনগুলোকে অত্যধিক অ্যাক্সেস দেওয়া আপনার নিরাপত্তা ঝুঁকিতে ফেলতে পারে। তিনি আরো বলেন, একইভাবে বলা যেতে পারে একটি অনিরাপদ গুগল অ্যাকাউন্ট সাইবার অপরাধীদের, অথবা অন্যদের আপনার ডেটা অ্যাক্সেস করার উপায় প্রদান করতে পারে।

সাইলেন্ট পকেট, একটি মার্কিনভিত্তিক কম্পানি যা ওয়ালেট, ল্যাপটপ হাতা এবং ট্রাভেল ব্যাগ সহ বিভিন্ন পণ্য উৎপাদন করে। এগুলো ‘ক্লোক’ ডিভাইস এবং ব্লক ওয়্যারলেস এবং রেডিও-ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) সিগন্যাল ব্লক করার জন্য ডিজাইন করা হয়েছে।

যদিও ২০২০ সালের আগে কম্পানিটি এর মধ্যে বেশ কয়েক বছর ধরে সম্প্রসারিত ছিল, সাইলেন্ট পকেটের প্রতিষ্ঠাতা এবং ‘সংযোগ বিচ্ছিন্নতার পরিচালক’ অ্যারন জার বলেছেন, কভিড মহামারির সময় যোগাযোগের সন্ধানের উদ্বেগের কারণে সম্প্রতি বিক্রি বেড়েছে।
সূত্র : বিবিসি

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com