রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

গিনেস বুকে ডিএসসিসির স্বীকৃতি বঙ্গবন্ধুকে উৎসর্গ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৭৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: নগর পরিচ্ছন্নতায়  গিনেস বুকে স্বীকৃতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

মঙ্গলবার নগর ভবনে ব্যাংক ফ্লোর সেমিনার কক্ষে গিনেসের স্বীকৃতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই স্বীকৃতি বঙ্গবন্ধুর নামে উৎসর্গের ঘোষণা দেন তিনি।

ডিএসসিসি আয়োজিত ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ কর্মসূচি দিয়ে নতুন রেকর্ড গড়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। সর্বাধিক সংখ্যক মানুষের একই জায়গায় ঝাড়ু দেয়ার এই রেকর্ডটি আগে ভারতের বধোধরা শহরের দখলে ছিল (৫,০৫৮ জন)। ওই রেকর্ড ভেঙে বর্তমানে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ডে’ বাংলাদেশ নতুন রেকর্ডের অধিকারী (৭,০২১জন)।

মেয়র বলেন, ‘পরিচ্ছন্নতা বিষয়ে এ রেকর্ড করাই আমাদের উদ্দেশ্য ছিল না। আমরা চেয়েছি এমন কর্মসূচির মাধ্যেমে নগরবাসী পরিচ্ছন্নতার বিষয়ে যেন সচেতন হন। আর এই রেকর্ডের মাধ্যমে বিশ্ববাসী জেনেছে, এ দেশের মানুষ পরিচ্ছন্নতায় সচেতন জাতি। আমাদের এই অর্জন, সেই নেতার নামে উৎসর্গ করতে চাই, যে নেতার জন্ম না হলে আমরা এই দেশ, এই স্বাধীনতা পেতাম না।’

তিনি বলেন, ‘এই রেকর্ড গড়ার সম্মানে আমাদের পরিচ্ছন্নতা কার্যক্রম আরও ব্যাপকভাবে অব্যাহত থাকবে। এই সম্মান তখনই অর্থবহ ও কার্যকর হবে যখন এই নগরবাসীকে পরিপূর্ণ একটি পরিচ্ছন্ন শহর উপহার দিতে পারবো।

নগরীকে পরিচ্ছন্ন রাখার বিশাল কার্যক্রম শুধু একজন মেয়রের পক্ষে পরিচালনা করা সম্ভব নয়। এ জন্য প্রতিটি নাগরিককে মেয়রের ভূমিকায় থাকতে হবে।’

এসময়  জিটিভির চেয়ারম্যান গাজী দস্তগীর এমপি, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহম্মাদ বিল্লাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো: জাহিদ হোসেন, সচিব শাহাবুদ্দিন খান, রেকিট বেনকিজারের মার্কেটিং ডিরেক্টর সৈয়দ তানজিম রেজওয়ান, জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৩ এপ্রিল প্রতীকী পরিচ্ছন্নতায় গিনেজ বুকে থাকা আগের রেকর্ডের লোকসংখ্যার থেকে অনেক বেশি লোক অংশগ্রহণ করে ডেটল পরিচ্ছন্ন ঢাকা কর্মসূচিতে।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও পরিচ্ছন্নতা বিষয়ে নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই নগরী ও ডিএসসিসির নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ( বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৫ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করলেও চূড়ান্ত নিরীক্ষায় ও নিরপেক্ষ অডিট রিপোর্ট মোতাবেক ৭ হাজার ২১ জন ওই নিদিষ্ট এক মিনিট সক্রিয়ভাবে গিনেসের সব নীতিমালা পূরন করে রেকর্ডে অংশগ্রহণ করেছিলেন, যা পরবর্তী সময়ে যাচাইয়ের মাধ্যমে নিশ্চিত করা হয়।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com