মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

গােদাগাড়ীতে পেয়াজের বীজ আবাদ আশঙ্কাজনকভাবে কমছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৩ মার্চ, ২০২০
  • ৬২ বার পড়া হয়েছে
ফাইল ছবি।

বাংলা৭১নিউজ,গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধি: সারা দেশের মত গোদাগাড়ী উপজেলাসহ বরেন্দ্র অঞ্চলের বাজারে পেয়াজের দাম বেশী থাকায় পেয়াজের বীজ চাষ বাদ দিয়ে পেয়াজ চাষে ঝুকেছে  চাষিরা। ফলে কমেছে পেয়াজ বীজের চাষ। যে সকল চাষীরা পেয়াজের বীজ চাষ করেছে তাদের ক্ষেতে পেয়াজের থোপা ভাল হয়েছে। এবার ফলন ও লাভের সম্ভাবনা বেশী রয়েছে।

গোদাগাড়ী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে গোদাগাড়ী উপজেলায় পেয়াজের বীজ চাষ হয়েছে ৯০ হেক্টোর জমিতে। গত বছর চাষ হয়েছিল ১৩০ হেক্টোর জমিতে। গত বারের তুলনায় এ বছর ৪০ হেক্টোর জমিতে পেয়াজের বীজ কম চাষ হয়েছে। তবে এ উপজেলার মাটিকাটা, গোদাগাড়ী, গোগ্রাম, দেওপাড়া ইউনিয় ও কাকন হাট এলাকায় বেশী পেয়াজের বীজ চাষ হয়েছে।

গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ভাগাইল গ্রামের পেয়াজের বীজ চাষী সিরাজুল ইসলাম বলেন, ৫-৬ বছর ধরে তারা পেঁয়াজ বীজের চাষ করে আসছেন। তিনি বলেন, এক বিঘা জমিতে বীজ তৈরী করতে ৫০,০০০টাকার মত খরচ হয়। বীজ হওয়ার পর বাজারে বিক্রি করে প্রায় লক্ষাধিক টাকা লাভ হয়।

চাষ পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে তারা উভয়ে বলেন, জমিতে পাঁচ থেকে সাতটি চাষ দিয়ে মাটি ক্ষুদ্র আকার করে বেড তৈরী করতে হয়। সেইসাথে বেডের পাশ দিয়ে ছোট ছোট নালা তৈরী করতে হয়। যাতে করে জমিতে পানি আটকে থাকতে না পারে। এরপর বিঘাপ্রতি প্রায় ছয় মন করে দেশী (ছাঁচি) জাতের পেঁয়াজের আল কিংবা তিন থেকে সাড়ে তিনমন পেঁয়াজের কন্দ জমিতে রোপন করতে হয়।

তিনি বলেন, এই কন্দ গুলো ৫-৬ ইঞ্চি পর পর রোপন করতে হয়। আর সাড়ি করতে হয় ২ ফিট পরপর। এগুলো রোপনের সময় বিঘা প্রতি পরিমান মত জৈব সার, দস্তা ২ কেজি, পটাশ ২০ কেজি, বরুন ২ কেজি ও ইউরিয়া সার ১০ কেজি প্রয়োগ করতে হয়। এতে চারা ভাল হয় এবং বীজও ভাল ও উন্নত মানের হয়।

গোদাগাড়ী পৌরসভা এলাকার আব্দুল মাতিন ও ইব্রাহীম   বলেন, এবার অল্প পরিমান  জমিতে পেয়াজের বীজ চাষ করেছি। ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিবিঘা জমিতে তিন থেকে সাড়ে তিন মন করে বীজ উৎপাদন হয়। কোন কোন বছর সামান্য কমও হয়। বর্তমানে বাজারে প্রতিমন বীজের মূল্য প্রায় পঁয়তাল্লিশ হাজার থেকে ষাট হাজার টাকা। বছর চারেক পূর্বে প্রতিমন বীজের মূল্য ছিলো নব্বই থেকে পঁচানব্বই হাজার টাকা। তারা পেঁয়াজ বীজের মূল্য নির্ধারণ করার জন্য সরকারের প্রতি দাবী জানান।

এদিকে পেঁয়াজ বীজ চাষ কম হওয়ার কারন হিসাবে উপসহকারী কৃষি কর্মকর্তা আবুল হোসেন বলেন, এবার পেঁয়াজের দাম অনেক বেশী। এই কারণে কৃষক বীজ চাষ কমিয়ে দিয়ে পেঁয়াজ চাষ করেছেন। আগামী ১ মাসের মধ্যে কৃষকরা জমি থেকে পেয়াজ বীজের থোপা কাটা শুরু করবে।

তিনি আরো বলেন, বীজ ক্ষেতে কিটনাশক ব্যবহার না করাই উত্তম। কারন কিটনাশক বেশী প্রয়োগ করলে মৌমাছি ফুলের উপর বসলেই মারা যায়। এতে পরাগায়ন হতে সমস্যা হয়। ফলে ফলন কম হয় বলে জানান তিনি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com