শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৫ জুলাই, ২০১৮
  • ১০৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নতুন করে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে একথা নিশ্চিত করেছে।

আজ (শনিবার) প্রকাশিত ওই বিবৃতিতে দাবি করা হয়েছে, গাজা উপত্যকার কয়েকটি জায়গায় ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের অবস্থানে হামলা চালানো হয়। এর মধ্যে একটি সুড়ঙ্গ পথও রয়েছে বলে জানিয়েছে ইসরাইল। তবে এসব হামলায় কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায় নি। ইসরাইলি সেনাদের হামলার পর গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে সাইরেন বাজার শব্দ শোনা যায়।

গত এক দশক ধরে গাজার বিভিন্ন অংশে ইসরাইলি বাহিনী দফায় দফায় হামলা চালিয়েছে। একইসঙ্গে গাজার ওপর কঠোর অবরোধ চাপিয়ে রেখেছে ইসরাইল। গাজাকে এখন বলা হয় বিশ্বের সবচেয়ে বড় উন্মুক্ত কারাগার।

ইসরাইল দাবি কর‍েছে, গাজা থেকে অন্তত ১৭টি রকেট কিংবা মর্টারের গোলা নিক্ষেপের জবাবে বিমান হামলা চালানো হয়। ইসরাইলি বিবৃতিতে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম দিয়ে পাঁচটি রকেট ভূপাতিত করা হয় এবং একটি রকেট ইহুদি বসতিতে গিয়ে পড়ে।

ইসরাইলের কঠোর সমালোচনা করেছে ইইউ

অবরুদ্ধ গাজা উপত্যকার প্রধান বাণিজ্যিক ক্রসিং ‘কারেম শালোম’ বন্ধ করে দেয়ার জন্য ইসরাইলের কঠোর সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

শুক্রবার ইইউ’র বাহ্যিক অ্যাকশন সার্ভিসের এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইল তার এই সিদ্ধান্ত বাতিল করবে বলে ইউরোপীয় ইউনিয়ন প্রত্যাশা করে।

ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিতে বলা হয়, ইতিমধ্যে গাজার অর্থনৈতিক অবস্থা খুব খারাপ অবস্থায় পৌঁছেছে। ইসরাইলি এই সিদ্ধান্ত তাদের অবস্থাকে আরো ঝুঁকিতে ফেলে দেবে।’

সোমবার গাজার প্রধান এই বাণিজ্যিক ক্রসিংটি বন্ধ করে দেয়ার নির্দেশ দেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

মঙ্গলবার সকাল থেকেই ওই ক্রসিং দিয়ে খাদ্য, ওষুধ ও জ্বালানি পণ্য ছাড়া অন্য কোনো পণ্য হামাস শাসিত গাজা উপত্যকায় প্রবেশ করতে দেয়া হচ্ছে না। পরবর্তী নোটিস না আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে।

গত চার মাস ধরে গাজা থেকে উড়ে আসা ঘুড়ি ও বেলুনে দক্ষিণ ইসরাইলে কয়েকশ’ একর জমির ফসল পুড়ে যাওয়ার পাল্টা পদক্ষেপ হিসেবে ইসরাইল এই সিদ্ধান্ত নিয়েছে বলে ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে।

কারেম শালোম গাজা ও ইসরাইলের মধ্যে একমাত্র পণ্যবাহী যান আসা-যাওয়ার একমাত্র ক্রসিং। গত ১১ বছর ধরে এই উপত্যকায় কঠোর অবরোধ আরোপ করে রেখেছে ইহুদিবাদী ইসরাইল। মিশরও সিনাইয়ের রাফা সীমান্তে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করেছে।

এর আগে মধ্যপ্রাচ্য বিষয়ক জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী নিকোলে ম্লাদেনেভ অনুরুপ বিবৃতিতে বলেছিল, অবরুদ্ধ গাজা উপত্যকায় ‘কারেম শালোম’ ক্রসিং দিয়ে বাণিজ্যিক পণ্যের আনা-নেয়া বন্ধের ইসরাইলি সিদ্ধান্ত হামাসের সঙ্গে দ্বন্দ্বকে আরো বাড়িয়ে তুলতে পারে। সূত্র: দ্য টাইমস অব ইসরাইল/পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com