রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

গম ও মসুর ছেড়ে হাইব্রিড ভুট্টা আবাদে ঝুঁকছে কৃষক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১১ এপ্রিল, ২০১৮
  • ১৭৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি: সীমান্তবর্তী উপজেলা শার্শায় চলতি ও বিগত কয়েক বছর গমে ব্লাস্ট এবং মসুরে স্ট্রেইন থাইলিয়ান ব্লাইড রোগ হওয়ায় চাষিরা ব্যাপক ক্ষতিগ্র¯ত হয়েছেন। সে কারণে অনেক চাষিই গম ও মসুর ছেড়ে হাইব্রিড ভুট্টা আবাদের দিকে ঝুঁকে পড়েছেন।

ভুট্টা চাষে খরচ কম।  লাভও হয়।  প্রতি বছর শার্শা উপজেলায় ভুট্টার চাষ বৃদ্ধির এটিও একটি কারণ।

প্রাকৃতিক দুর্যোগে গম ও মসুরের ব্যাপক ক্ষতি হয়।  কিন্তু ভুট্টা চাষে প্রাকৃতিক দুর্যোগের তেমন প্রভাব পড়ে না।

শার্শা উপজেলার ৩৪টি ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে চাষিদের ভুট্টা চাষাবাদ ও প্রযুক্তি বিষয়ক দেখভাল, সুবিধা অসুবিধা ও নিয়মিত পরামর্শ দেওয়া হয়। হাইব্রিড জাতের ভুট্টা চাষকে জনপ্রিয় করে তোলার জন্য কৃষি মন্ত্রণালয়ের এনএটিপি-ফেজ-২ প্রকল্পের আওতায় কৃষি অফিসের মাধ্যমে চাষিদের নিয়মিত প্রশিক্ষণ ও কৃষি উপকরণ সরবরাহ করা হচ্ছে।

উপজেলার রাজনগর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা সুখেন্দুকুমার মন্ডল বলেন, প্রতি বছর গম ব্লাস্ট রোগে আক্রাšত হচ্ছে। প্রাকৃতিক কারণে ঝুঁকিপূর্ণ হওয়ায় চাষিদের গম চাষ করতে নিষেধ করা হচ্ছে।  এ ছাড়া স্টেইন থাইলিয়ান ব্লাইড রোগে আক্রান্ত হওয়ায় মসুর চাষিরা ব্যাপক ক্ষতিগ্র¯ত হচ্ছেন।

আশানুরূপ ফলন না পেয়ে গম ও মসুর চাষে নিরুৎসাহিত হচ্ছেন চাষিরা।

বেনাপোলের রাজনগর গ্রামের প্রাšিতক চাষি একসের আলী বলেন, ‘আমি প্রতি বছর পাঁচ বিঘা জমিতে গম চাষ করে থাকি। কিন্তু ব্লাস্ট রোগের কারণে গম চাষ ছেড়ে কৃষি অফিসের পরামর্শ নিয়ে এবার পাঁচ বিঘা জমিতে হাইব্রিড জাতের ভুট্টার আবাদ করেছি। আশা করি ফলন ভালো হবে।’

উপজেলা কৃষি কর্মকর্তা হীরককুমার জানান, চলতি বছরে শার্শায় ৮০০ বিঘা জমিতে হাইব্রিড জাতের ভুট্টার চাষ হয়েছে।  প্রতি বিঘা জমিতে ৩৫-৪০ মণ ভুট্টা উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com