শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

গভীর রাতে মুহুর্মুহ পটকা, বিড়ম্বনায় মুসল্লিরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৩ মে, ২০১৬
  • ১৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: গভীর রাতে মুহুর্মুহ পটকার আওয়াজে রাজধানীবাসীর কান ঝালাপালা হওয়ার উপক্রম। আবার যারা রাত জেগে আল্লাহর নৈকট্য লাভের আশায় নামাজ আদায় করছেন তাদের জন্যও এ এক চরম বিড়ম্বনার।

রোববার দিবাগত রাত ১২টার পর থেকে রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর কলাবাগান, আজিমপুরসহ বেশ কয়েকটি এলাকায় কিছু কিছু পটকা ফোটানোর খবর পাওয়া যায়। তবে রাত বাড়ার সাথে সাথে বেড়ে যায় কয়েক গুণ।

মোহাম্মদপুরের বেশ কয়েকজন বাসিন্দা রাতে ফোনে জানান, সেখানে রাত ১২টা থেকেই পটকা ফোটানো শুরু হয়। তবে দেড়টার দিকে পটকা ফোটানোর মাত্রা চলে যায় অসহনীয় পর্যায়ে। একের পর এক পটকা ফুটতে থাকলেও রাস্তায় কোন পুলিশ দেখা যায়নি বলেও অভিযোগ করেন অনেকে।

রাত ২টার দিকে মোহাম্মদপুর হাউজিং সোসাইটি থেকে সজল নামের এক যুবক ফোন করে বলেন, ‘ভাই ডিএমপির এতো নিষেধাজ্ঞা সত্ত্বেও তো চারিদিকে বৃষ্টির মতো পটকা ফোটানো হচ্ছে। পটকার আওয়াজে তো কান ঝালাপালা। বৃদ্ধ মা, ঠিক মতো নামাজ বা কোরআন শরিফ পড়তে পারছে না এই আওয়াজে।’

মিরপুর থেকে অনিক নামের এক শিক্ষার্থী ফোন করে জানান, সেখানে রাত বাড়ার সাথে সাথে অসহনীয় মাত্রায় পটকা ফোটানো শুরু হয়েছে। বিকট শব্দের পটকার আওয়াজে নামাজ বা কোরআর তেলাওয়াতে মনযোগ দিতে পারছেন না মুসল্লিরা।

এই উটকো বিড়ম্বনা নিয়ে রাজধানীর আরো বেশ কয়েকটি এলাকা থেকে ফোন আসতে থাকে এই প্রতিবেদকের কাছে।

অথচ রোববার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গণমাধ্যম শাখার পুলিশের উপকমিশনার মারুফ হোসেন সরদার রাজধানীবাসীকে আরো একবার মনে করিয়ে দেন, শবে বরাতের রাতে কোনো প্রকার পটকা বা আতশবাজি ফোটানো যাবে না।

এর আগে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এক সংবাদ বিবৃতিতে জানান, শনিবার সন্ধ্যা ৬টা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পবিত্র শবে বরাত উপলক্ষে কোনো প্রকার ক্ষার জাতীয় বা বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কেউ যদি এটা করে তাহলে তার বিরুদ্ধে আইনআনুগ ব্যবস্থা নেয়া হবে।

এছাড়াও শবে বরাতের আগের জুমাবারে বিভিন্ন মসজিদে ডিএমপি লিফলেট বিতরণ করে এ বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে বলেও জানান মারুফ হোসেন সরদার।

গভীর রাতে পটকা ফোটানোর বিষয়ে আদাবর থানার ওসি শাহিনুর রহমান বলেন, ‘পুলিশ কমিশনারের নির্দেশনা অনুযায়ী আমরা পাড়া মহল্লা থেকে শুরু করে মসজিদে মসজিদেও লিফলেট দিয়ে সকলকে পটকা ফোটানো থেকে বিরত থাকার জন্য বলেছি। তারপরও যদি কেউ পটকা ফোটায় অবশ্যই তাদের আইনের আওতায় আনা হবে।’

এদিকে প্রতি বছরের মতো এবারও পবিত্র শবে বরাত পালিত হচ্ছে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে। এ রাতে দেশের ধর্মপ্রাণ মোসলমানরা মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভে সারারাত জেগে ইবাদত-বন্দেগি করেছেন।

বাংলা৭১নিউজ/এমএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com