শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

গণহত্যা পরও মিয়ানমারের সঙ্গে সামরিক মহড়া আমেরিকার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৪ ডিসেম্বর, ২০১৭
  • ৬৭ বার পড়া হয়েছে
থাই-মার্কিন সামরিক মহড়া (ফাইল ফটো)

বাংলা৭১নিউজ ডেস্ক: আমেরিকা ও থাইল্যান্ডের সেনাদের অংশগ্রহণে অনুষ্ঠেয় সামরিক মহড়ায় যোগ দেবে মিয়ানমার। আগামী ফেব্রুয়ারি মাসে ‘কোবরা গোল্ড’ নামের এ মহড়া অনুষ্ঠানের কথা রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগন।
রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা ও জাতিগত নিধনযজ্ঞের জন্য যখন সারা বিশ্বে মিয়ানমারের সামিরক বাহিনীর বিরুদ্ধে তীব্র সমালোচনা চলছে তখন আমেরিকার সঙ্গে দেশটি মহড়া চালাতে যাচ্ছে। এ মহড়ায় আমেরিকা ও থাইল্যান্ডের কয়েক হাজার সেনার পাশাপাশি এশিয়ার আরো কয়েকটি দেশের সামরিক বাহিনী অংশ নেবে।
পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ক্রিস্টোফার লোগান বার্তা সংস্থা রয়াটার্সকে আজ (রোববার) জানিয়েছেন, বার্ষিক এ মহড়ায় যোগ দেয়ার জন্য মিয়ানমরাকে আমন্ত্রণ জানিয়েছে থাইল্যান্ড। তিনি দাবি করেছেন, মিয়ানমারের সেনারা মহড়ার শুধু মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা অংশে পর্যবেক্ষক হিসেবে থাকবে।
থাইল্যান্ড কেন মিয়ানমারের সামরিক বাহিনীকে মহড়ায় অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানালো- এমন এক প্রশ্নের জবাবে থাই রাজকীয় সামরিক বাহিনীর একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা রয়টার্সের সাংবদিককে বলেছেন, “কখনো এ বিষয় নিয়ে আলোচনা করবেন না। ওই ইস্যু থেকে আমরা আলাদা। আমরা প্রশিক্ষণ, শিক্ষা এবং সামরিক সহযোগিতার ওপর জোর দিচ্ছি। আমাদের ইচ্ছা যে, মিয়ানমারের সামরিক বাহিনী এ মহড়ায় যোগ দিক।” থাই সামরিক কর্মকর্তা আরো বলেন, “ওটা হচ্ছে রাজনীতি। আমরা সেনা এবং এটা একটা সামরিক মহড়া।”
মিয়ানমারকে আমন্ত্রণ না জানানোর বিষয়ে থাই সামরিক বাহিনীর ওপর আমেরিকা কখনো চাপ সৃষ্টি করেছে কিনা -এমন এক প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করে নি পেন্টাগন। সূত্র : পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com