মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

গণতান্ত্রিক পন্থার প্রতি শ্রদ্ধা নিশ্চিত করুন : সরকারকে ইইউ পার্লামেন্ট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০১৬
  • ১০৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইউরোপিয়ান পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক ডেলিগেশনের প্রধান জন ল্যামবার্ট বলেছেন, সাম্প্রতিক হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত দুষ্কৃতিকারিদের দ্রুত আইনের আওতায় আনতে হবে। বাংলাদেশের চরমপন্থীদের বিরুদ্ধে সরকার, রাজনৈতিক দল ও সুশীল সমাজকে একসঙ্গে অবস্থান নিতে হবে। সার্বিক পরিস্থিতিতে গণতান্ত্রিক পন্থাকে শ্রদ্ধা জানানোর বিষয়টি নিশ্চিত করতে হবে বাংলাদেশ সরকারকে।

বাংলাদেশের সাম্প্রতিক চাঞ্চল্যকর হত্যাকাগুলোর বিষয়ে এক বিবৃতি দিয়ে একথা বলেছেন তিনি। মঙ্গলবার রাতে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে সংঘটিত হত্যাকাগুলোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সর্বশেষ সমকামীদের অধিকার নিয়ে কাজ করা দুই কর্মীকে হত্যারও প্রতিবাদ জানাচ্ছি।

জন ল্যামবার্ট ইউরোপিয়ান পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক ডেলিগেশনের প্রধান। এ ডেলিগেশনের অধীনে দক্ষিণ এশিয়ার ছয়টি দেশ যথা: বাংলাদেশ, শ্রীলংকা, ভুটান, মালদ্বীপ, নেপাল ও পাকিস্তান রয়েছে। এই ছয়টি দেশের সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি, সম্পর্ক উন্নয়ন এবং দু’পক্ষের আলোচিত বিষয়গুলো নিয়ে কাজ করে এই ডেলিগেশন।

বিবৃতিতে ল্যামবার্ট বলেন, গত বছরের ফেব্রুয়ারি থেকে উগ্রপন্থীরা বাংলাদেশের বেশ কয়েকজন ধর্মনিরপেক্ষ মতবাদের সমর্থনকারী ও লেখক এবং সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের হত্যা করেছে। শুধু এ মাসেই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়ুয়া একজন ছাত্র ও ইংরেজি বিষয়ের এক অধ্যাপককে হত্যা করা হয়।

আমরা নিহতের পরিবারের সদস্যদের প্রতি আমাদের সহমর্মিতা জানাচ্ছি। একইসঙ্গে এই হত্যাকা-ের প্রতিবাদ জানাতে ছাত্র-ছাত্রীদের শান্তিপূর্ণ কর্মসূচিকে সাধুবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন, সরকার, রাজনৈতিক দল এবং সুশীল সমাজকে একসঙ্গে বাংলাদেশের এই চরমপন্থীদের বিরুদ্ধে অবস্থান নিতে হবে। এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত দুষ্কৃতিকারিদের দ্রুত আইনের আওতায় আনতে হবে।

এ পরিস্থিতিতে গণতান্ত্রিক পন্থাকে শ্রদ্ধা জানানোর বিষয়টি নিশ্চিত করতে হবে বাংলাদেশ সরকারকে। এজন্য ইউরোপিয়ান পার্লামেন্ট রেজুলেশন-২০১৫ এ বাংলাদেশের বাক-স্বাধীনতার বিষয়ে যা বলা হয়েছে উল্লেখ করেন এই কর্মকর্তা।

বাংলা৭১নিউজ/জেকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com