বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডাক্তার দেখাতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় মা-মেয়ে নিহত ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন রসিকতা করতে করতে সরকার খুনিদের মুক্তির সনদে স্বাক্ষর করে : মান্না ডেঙ্গু ইস্যুতে আমরা সতর্ক আছি : স্থানীয় সরকারমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে স্পেন ও ওমানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ প্রতি বিভাগের দুটি স্কুলে এসইউপিমুক্ত ক্যাম্পাসের উদ্যোগ আজিমপুরে ভবনে কাজ করার সময় নিচে পড়ে নারীর মৃত্যু রাষ্ট্রপতির কাছে মিয়ানমারের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ তিস্তার প্রকল্পে বাংলাদেশের সিদ্ধান্তকে সম্মান জানাবে চীন ‘স্থানীয় পর্যায়ে ভালো চিকিৎসা পেলে ঢাকায় রোগীর ভিড় হবে না’ যুক্তরাজ্যে ভোট আজ, পরাজয়ের শঙ্কায় ক্ষমতাসীনরা সব এমপিকে মানসিক স্বাস্থ্যের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে: পলক ড. ইউনূসসহ ৪ জনের জামিনের মেয়াদ ফের বাড়লো অবশেষে বিশ্বকাপ নিয়ে দেশে রোহিতরা এবার জ্যামাইকায় আঘাত হানল ঘূর্ণিঝড় ‘বেরিল’ ১৫ জুলাইয়ের দিকে সারা দেশে গ্যাস নিরবচ্ছিন্ন হয়ে যাবে ৫০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ প্রধানমন্ত্রীর কার্যালয় ও দুদকে বিহারে ভারী বৃষ্টির মধ্যে ভেঙে পড়ল আরও ৩ সেতু, ১৫ দিনে ভাঙল মোট ৯টি কুষ্টিয়ায় গ্রীষ্মকালীন তরমুজ চাষে আগ্রহ বাড়ছে নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি না: বাইডেন

খোঁজ মিলল মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্টের চুরি হওয়া পকেটঘড়ি

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

সাবেক মার্কিন প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্টের একটি পকেটঘড়ি কয়েক দশক আগে চুরি হয়েছিল। পরবর্তীতে নিলামেও উঠেছিল এটি। শেষ পর্যন্ত পকেটঘড়িটি পাওয়া গেছে। এটি বর্তমানে নিউইয়র্কে থিওডোর রুজভেল্টের বাড়িতে রাখা হয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল পার্ক সার্ভিস এ তথ্য জানিয়েছে।

থিওডোর রুজভেল্ট ১৯০১ থেকে ১৯০৯ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ২৬তম প্রেসিডেন্ট। ১৮৯৮ সালে তার বোন করিন রুজভেল্ট রবিনসন ও দুলাভাই ডগলাস রবিনসন জুনিয়র তাকে স্প্যানিশ-আমেরিকান যুদ্ধে যাওয়ার আগে একটি পকেটঘড়ি উপহার দিয়েছিলেন। রুজভেল্ট যুদ্ধের সময় রুপার তৈরি এই ঘড়িটি তার সঙ্গে রাখতেন এবং তিনি আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন অঞ্চলে গিয়েছিলেন। ১৯১৯ সালে তিনি মারা যান।

এরপর তার অন্যান্য জিনিসপত্রের সঙ্গে ঘড়িটিও পার্ক সার্ভিসকে লং আইল্যান্ডের সেগামোর হিল ন্যাশনাল হিস্টোরিক সাইটে প্রদর্শনীর জন্য দেওয়া হয়। পরে এটি ছয় বছরের জন্য নিউইয়র্কে থিওডোর রুজভেল্ট ইনোগোরাল ন্যাশনাল হিস্টোরিক সাইটকে দেওয়া হয়। সেখান থেকে ১৯৮৭ সালের ১২ জুলাই ঘড়িটি চুরি হয়ে যায়।

সর্বশেষ ঘড়িটি অ্যানসলে উইলকক্স হাউসে দেখা যায়। এরপর ৩৬ বছর এর কোনো খোঁজ পাওয়া যায়নি। পার্ক সার্ভিস জানায়, শেষ পর্যন্ত এটি ফ্লোরিডার এক নিলামে উঠেছিল। নিলামকারী যখন জানতে পারেন এটি সাবেক প্রেসিডেন্টের চুরি যাওয়া ঘড়ি, তখন তিনি পার্ক সার্ভিসকে তা জানান।

এফবিআই এবং পার্ক সার্ভিস তদন্ত করে ঘড়িটির ইতিহাস নিশ্চিত করে। গত বৃহস্পতিবার ঘড়িটি উদ্ধারের তথ্য জানিয়ে এফবিআইয়ের গোয়েন্দা কর্মকর্তা রবার্ট গিকজি বলেন, এই ঐতিহাসিক সম্পদ ভবিষ্যৎ প্রজন্মের উপভোগের জন্য নিরাপদে ফেরার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com