মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

খুলনা-বেনাপোল কমিউটার ট্রেন: বেসরকারী খাতে লিজ দিলে বাড়বে ভোগান্তি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৮০ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি : দেশের বৃহৎ স্থলবন্দর বেনাপোলের সাথে বিভাগীয় শহর খুলনার মধ্যে চলাচলকারী খুলনা-বেনাপোল কমিউটার ট্রেনটি বেসরকারি খাতে লিজ দেয়ার চক্রান্ত চলছে।

বাংলাদেশ রেলওয়ের একজন উর্ধ্বতন অবসরপ্রাপ্ত কর্মকর্তা কমিউটার ট্রেনটি বেসরকারি খাতে লিজ নেয়ার জন্য রেলের মহাপরিচালকের দফতরে দেন-দরবার করছেন বলে জানা গেছে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের প্রাণের দাবির প্রেক্ষিতে গত ১৪ বছর আগে খুলনা-বেনাপোল কমিউটার ট্রেন চালু হয়। কিছুদিন পরে রেলের কতিপয় অসাধু কর্মকর্তা এই ট্রেনটিকে বেসরকারি খাতে লিজ দেন। যার পরিপ্রেক্ষিতে যাত্রীরা সঠিক সেবা থেকে বঞ্চিত হন। চোরাকারবারী-টানাবাজদের দখলে চলে যায় কমিউটার ট্রেনটি। সাধারণ মানুষের দাবিতে আবারো কমিউটার ট্রেনটি সরকারি ব্যবস্থাপনায় চলাচল করছে। কিন্তু রেলওয়ের কতিপয় অসাধু উর্ধ্বতন কর্মকর্তা নিজেদের পকেটভারি করার জন্য লাভজনক এই খুলনা-বেনাপোল কমিউটার ট্রেনটি পুনরায় বেসরকারি খাতে লিজ দেয়ার পাঁয়তারা করছেন।

সরেজমিনে বেনাপোল-খুলনা কমিউটার ট্রেনে ভ্রমণ করে দেখা যায়, সকাল ৬ টায় ট্রেনটি খুলনা স্টেশন ত্যাগ করে দৌলতপুর, নওয়াপাড়া, সিঙ্গীয়া, যশোর, ঝিকরগাছা, নাভারণ স্টেশন পার হয়ে সকাল সাড়ে ৮ টায় বেনাপোলে পৌঁছায়। এ সব স্টেশনের বেশিরভাগ যাত্রী ভারতে যান। পরবর্তীতে সকাল ৯ টায় বেনাপোল স্টেশন ত্যাগ করে বেলা ১১ টা ৪৫ মিনিটে খুলনা পৌঁছায়। এই ট্রেন আবার দুপুর ১২টায় খুলনা স্টেশন ত্যাগ করে ৬ টি নির্ধারিত স্টেশন থেকে যাত্রী ওঠানামা করিয়ে বেলা আড়াইটায় বেনাপোল পৌঁছায়। পুনরায় বিকাল সাড়ে ৩ টায় খুলনার উদ্দেশ্যে বেনাপোল ত্যাগ করে। সব স্টেশনে কম-বেশি যাত্রীর ভিড় লক্ষ্য করা যায়। খুলনা থেকে বেনাপোল আসতে বাসে সময় লাগে ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টা। ভাড়ার পরিমাণ দেড়শ টাকা। সে ক্ষেত্রে কমিউটার ট্রেনে খুলনা থেকে বেনাপোল আসতে সময় লাগে আড়াই ঘণ্টা আর ভাড়া মাত্র ৪৫ টাকা। এ কারণে খুলনা থেকে জেলা শহর যশোরসহ ভারতে যাতায়াতকারী যাত্রীরা বাসের চেয়ে কম খরচে ট্রেনে যাতায়াত করে থাকেন।

বিজিবি, পুলিশ এবং ভ্রাম্যমাণ টিকিট পরিদর্শকদের কড়াকড়ির কারণে বর্তমানে ট্রেনে পূর্বের মত চোরাচালানীরা যাতায়াত করতে পারে না। ফলে অন্যান্য যাত্রী সাচ্ছন্দে ও নিরাপদে তাদের গন্তব্যে যাতায়াত করে থাকেন। পূর্বের তুলনায় কমিউটার ট্রেন থেকে সরকারি কোষাগারে বেশি অর্থ জমা হচ্ছে। বর্তমানে গড়ে প্রতিমাসে এ ট্রেন থেকে ৩৭ লাখ টাকা টাকা আয় করছে বাংলাদেশ রেলওয়ে।

এ হিসাবে প্রতিমাসে গড়ে বেনাপোল-খুলনা কমিউটার ট্রেন থেকে সরকারের আয় হয় ৩৫ লাখ টাকার বেশি। অথচ লাভজনক এই ট্রেনটিকে রেলের কতিপয় অসাধু কর্মকর্তা বেসরকারি খাতে লিজ দেয়ার জন্য উঠেপড়ে লেগেছেন। বেনাপোল খুলনা কমিউটার ট্রেনটি বেসরকারি খাতে লিজ দেয়া হচ্ছে কিনা এ ব্যাপারে পাকশীতে কর্মরত চিফ কমার্শিয়াল ম্যানেজার মিহির কুমার গুহ এর সাথে শনিবার বিকাল সাড়ে ৩ টায় ০১৭১১-৫০৬১১৫ নম্বর মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন, নীতিমালা মেনেই ট্রেন বেসরকারি খাতে লিজ দেওয়া হয়। আপাতত: খুলনা-বেনাপোল কমিউটার ট্রেনটি লিজ দেয়ার কোন চিšতা-ভাবনা নেই। তবে শেষ ৬ মাসের আয়ের চেয়ে বেশি টাকা দিলে তার অনুকূলে লিজ দেয়া যেতে পারে।

বেনাপোল-খুলনা কমিউটার ট্রেনটি বেসরকারি খাতে লিজ দেয়া হলে এই ট্রেনে যাতায়াতকারী যাত্রীরা ভয়াবহ ভোগান্তির শিকার হবেন।  আর এ সুযোগে চোরাচালানীরা পূর্বের মত তাদের আধিপত্য বিস্তার করবে। তাই লাভজনক খুলনা-বেনাপোল কমিউটার ট্রেনটি যাতে বেসরকারি খাতে লিজ দেয়া না হয় তার জন্য রেলমন্ত্রী ও রেলের মহাপরিচালকের সদয় দৃষ্টি কামনা করেছেন দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাধারণ মানুষ।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com