শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ক্ষমতা হারালেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১০ মার্চ, ২০১৭
  • ৯০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে অভিশংসনের পার্লামেন্টের সিদ্ধান্ত শুক্রবার বহাল রেখেছে সে দেশের আদালত। এর ফলে পার্ক হচ্ছেন দেশটির গণতান্ত্রিক ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট যাকে আদালতের নির্দেশে ক্ষমতা থেকে বিদায় নিতে হচ্ছে।

অভিশংসিত হওয়ায় পার্ক জিউন হাই প্রেসিডেন্ট হিসেবে দায়মুক্তির সুযোগও হারাচ্ছেন। ফলে তাকে এখন দুর্নীতির দায়ে বিচারের মুখোমুখি করা যাবে।

দক্ষিণ কোরিয়ার সাংবিধানিক আদালতের এই রায়ের ফলে আগামী মে মাসের মধ্যে একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করতে হবে।

ব্যক্তিগত লাভের লক্ষ্যে চোই নামে এক পুরোনো বন্ধুকে সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা অপব্যবহারসহ দুর্নীতির অভিযোগে গত বছর বিক্ষোভ করে দক্ষিণ কোরিয়ার জনগণ। এর পরিপ্রেক্ষিতে গত ৯ ডিসেম্বর পার্ক জিউন হাইকে অভিশংসনের পক্ষে রায় দেন দেশটির পার্লামেন্ট সদস‌্যরা। এরপরই দেশটি প্রধানমন্ত্রী কাছে দায়িত্ব হস্তান্তর করে ক্ষমতা থেকে সরে দাঁড়ান তিনি।

আট সদস্যের বিচারক প্যানেল তাদের রায়ে বলেছে, দপ্তরের গোপনীয়তা রক্ষার শপথ ভঙ্গ করে পার্ক অনেক নথিপত্র ফাঁস করেছেন। একইসঙ্গে তিনি তার বান্ধবী চোইকে রাষ্ট্রীয় কাজে হস্তক্ষেপের সুযোগ দিয়ে আইন ভঙ্গ করেছেন।

প্রধান বিচারপতি লি জাং-মি বলেছেন, তার (প্রেসিডেন্ট) কার্যক্রম গণতন্ত্রের প্রাণ ও আইনের শাসনকে গুরুতরভাবে ক্ষতবিক্ষত করেছে।’

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com