সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এনবিআর-কাস্টমসে হয়রানি, মন্ত্রিসভায় তুলবেন নানক ডোনাল্ড লুর সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতির প্রসঙ্গ তোলা হবে রাতে কুতুবদিয়া পৌঁছাবে এমভি আবদুল্লাহ, নাবিকদের বরণ মঙ্গলবার বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট এনআইডির আনুষ্ঠানিক উদ্বোধন ২৩ মে জবি শিক্ষার্থী তিথির পাঁচ বছরের কারাদণ্ড পদ্মা সেতুর সমালোচকদের ভুল স্বীকার করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ রাস্তা পারাপারের সময় পিকআপ ভ্যানের ধাক্কায় নারীর মৃত্যু চলতি সপ্তাহেই বিক্ষিপ্তভাবে তাপপ্রবাহের সম্ভাবনা ডিএমপিতে ৯ সহকারী পুলিশ কমিশনারকে পদায়ন ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে সড়ক দুর্ঘটনায় অভিনেত্রীর মৃত্যু নিজের সাজা অন্যকে দিয়ে খাটানো যুবলীগ নেতা কারাগারে রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত ১৫ প্রযুক্তিতে জনশক্তি গড়তে ফ্রান্সের সঙ্গে চুক্তি চায় বাংলাদেশ ক্যাম্পে রোহিঙ্গা হেড মাঝিকে তুলে নিয়ে গুলি করে হত্যা বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করে যাচ্ছে সরকার সাংবাদিক, শিল্পী সাহিত্যিকদের নামেও সড়কের নামকরণ করবে জাল সনদের মামলায় ফাঁসলেন বিআরটিএ কর্মকর্তা তানভীর আবারও বিএনপিকেই পালাতে হবে : ওবায়দুল কাদের

ক্ষত নিয়ে জেগে উঠেছে সড়ক, ক্ষতি ১৪২ কোটি টাকা

নেত্রকোনা প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ৯ বার পড়া হয়েছে

নেত্রকোণার সব উপজেলায় বন্যার পানি ধীরগতিতে কমতে শুরু করেছে। গত কয়েক দিন ধরে হালকা রোদের দেখা মিললেও মাঝেমধ্যে কোথাও হালকা ও মাঝারি বৃষ্টি হয়েছে। তবে বন্যার পানি কমতে থাকায় প্লাবিত বিভিন্ন সড়ক ক্ষত নিয়ে জেগে উঠছে।

জেলা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ও সড়ক জনপথ বিভাগের তথ্যমতে প্রাথমিকভাবে ক্ষতিগ্রস্ত সড়কের ক্ষতির পরিমাণ ১৪২ কোটি টাকা। সড়ক বিভাগ বলছে বরাদ্দ পেলে তিন-চার মাসের মধ্যে মেরামত করা সম্ভব। এলজিইডির মতে তা সময়সাপেক্ষ।

জেলা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কার্যালয় সূত্রে জানা যায়, ১০ উপজেলায় বন্যায় ১৩৭.৩৭ কিমি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে উপজেলা থেকে ইউনিয়ন ও বিভিন্ন ইউনিয়নের গ্রামীন রাস্তা রয়েছে। এসব রাস্তার ক্ষতির পরিমাণ ৭৯ কোটি ১৮ লাখ টাকার বেশি। এ ছাড়াও এক হাজার ৩১টি ছোট-মাঝারি আকারের কালভার্ট ও ব্রিজের ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ক্ষতির পরিমাণ ১৩ কোটি ৮৩ লাখ ৫০ হাজার টাকার মতো। সব মিলিয়ে ক্ষতির পরিমাণ ৯৩ কোটি এক লাখ ৬০ হাজার টাকা।

সড়ক ও জনপথ বিভাগের মতে, ময়মনসিংহ-মোহনগঞ্জ সড়কের মোহনগঞ্জে, মোহনগঞ্জ-ধর্মপাশা ও মদন-খালিয়জুরী এসব আঞ্চলিক সড়কের বিভিন্ন অংশে মেরামতের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে ৪৯ কোটি টাকা।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আব্দুর রহিম শেখ জানান, ১৩৭.৩৭ কিমি রাস্তা ও ক্ষতিগ্রস্ত এক হাজার ৩১টি ব্রিজের জন্য ৯৩ কোটি টাকার বেশি বরাদ্দ চাওয়া হয়েছে। উপজেলা-ইউনিয়ন ও বিভিন্ন ইউনিয়নের গ্রামীন ক্ষতিগ্রস্ত রাস্তাগুলোর জন্য বরাদ্দ পেলে সেগুলো মেরামত ও কিছু অংশে নতুন করে করার প্রয়োজন হতে পারে। কতদিন সময় লাগতে পারে এ বিষয়ে নির্দিষ্ট সময় নির্ধারণের কথা না বললেও বরাদ্দ প্রাপ্তি অনুযায়ী সংস্কারের কাজ হাতে নেওয়া হবে। সময়সাপেক্ষ ব্যাপার বলে জানান তিনি।

সড়ক ও জনপথ প্রকৌশল বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী রাজীব কুমার দাস জানান, ময়মনসিংহ-মোহনগঞ্জ সড়কের মোহনগঞ্জের ৫৮তম (৫৭-৫৮ কিমি মাঝামাঝি) ও ৭১তম অংশের জন্য নয় কোটি, মোহনগঞ্জ-ধর্মপামা সড়কের ১-২০ কিলোমিটারের মধ্যে বিভিন্ন অংশের জন্য ৩২ কোটি ও মদন-খালিয়জুরী সড়কে বেশ কয়েকটি অংশের জন্য আট কোটি সবমিলিয়ে ৪৯ কোটি টাকার চাহিদা দেওয়া হয়েছে।

এ ছাড়া ঠাকুরাকোণা-কলমাকান্দা ও সীমান্ত সড়ক ক্ষতি হয়েছে এবং কাজ চলমান থাকায় এই দুই সড়কের জন্য বরাদ্দ চাওয়া হয়নি। বরাদ্দ পেলে তিন-চার মাসের মধ্যে সংস্কার করা সম্ভব। তবে প্রাথমিকভাবে সংস্কার করে চলাচলের জন্য উপযোগী করার কাজ হাতে নেওয়া হবে বলে তিনি জানান।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com