সোমবার, ০৬ মে ২০২৪, ০১:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে

ক্যালিসের রেকর্ড ভাঙলেন সাকিব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭
  • ৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: পাঁচ হাজারী ক্লাবে নাম লেখালেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

কিম্বার্লিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে খেলতে নেমে এই নতুন মাইলফলক গড়লেন তিনি।

আজকের ম্যাচে মাঠে নামার আগে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের রান ছিল ৪৯৮৩। নতুন মাইলফলক গড়তে তার দরকার ছিল মাত্র ১৭ রান।

এই সমীকরণে খেলতে নেমে প্রোটিয়া বোলার প্রিটোরিয়াসের বল খেলে পাঁচ হাজারী ক্লাবে নাম লেখান তিনি।

পাঁচ হাজারী ক্লাবে নাম লেখানোর পাশাপাশি নতুন আরেকটি রেকর্ড গড়েছেন সাকিব।

সাকিবের আগে বাংলাদেশের হয়ে পাঁচ হাজারী ক্লাবের একমাত্র সদস্য ছিলেন তামিম ইকবাল। তিনি ১৭৩ ম্যাচে ৫৭৪৩ রান করেছেন।

ওয়ানডেতে পাঁচ হাজার রান তোলার মধ্য দিয়ে তিনি আরও একটি রেকর্ড গড়েন। দুইশতাধিক উইকেট ও পাঁচ হাজার রান নিয়ে তিনি বিশ্বের চার গ্রেট ক্রিকেটারের পাশে নাম লেখান তিনি। ওয়ানডেতে সাকিবের শিকার ২২৪ উইকেট।

ওয়ানডেতে একইসঙ্গে পাঁচ হাজার রান ও ২০০ উইকেট শিকারকারী চার গ্রেট ক্রিকেটারের মধ্যে রয়েছেন- শ্রীলংকার সনাথ জয়াসুরিয়া (৪৪৫ ম্যাচে ১৩৪৩০ রান ও ৩২৩ উইকেট), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (৩২৮ ম্যাচে ১১৫৭৯ রান ও ২৭৩ উইকেট), পাকিস্তানের শহীদ আফ্রিদি (৩৯৮ ম্যাচে ৮০৬৪ রান ও ৩৯৫ উইকেট) এবং আরেক পাকিস্তানি আব্দুর রাজ্জাক (২৬৫ ম্যাচে ৫০৮০ রান ও ২৬৯ উইকেট)।

তবে এই চার গ্রেট ক্রিকেটারের তুলনায় দ্রুততম সময়ে তিনি পাঁচ হাজার ও দুই শতাধিক উইকেট তুলে নেন। এই রেকর্ড গড়তে তিনি খেলেন ১৭৮ ম্যাচ। এর আগে জ্যাক কালিস ২২১ ম্যাচ খেলে এই সবচেয়ে দ্রুততম সময়ে রেকর্ডটি গড়েছিলেন।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর ১১ বছরের ক্যারিয়ারে ১৭৮টি ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছেন সাকিব।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com