শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

কোনো চুক্তির ব্যাপারেই আমেরিকাকে বিশ্বাস করা যায় না- ইরান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৫ জুলাই, ২০১৮
  • ৭৬ বার পড়া হয়েছে
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ

বাংলা৭১নিউজ ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা প্রমাণ করেছে, কোনো চুক্তির ব্যাপারেই মার্কিন সরকারের ওপর আস্থা রাখা যায় না। তিনি শনিবার পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হওয়ার তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে একই টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের দীর্ঘদিন ধরে কঠিন আলোচনার পর ২০১৫ সালের ১৪ জুলাই পরমাণু সমঝোতা সই করে দু’পক্ষ। পরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সমঝোতাটি অনুমোদনের মাধ্যমে এটি আন্তর্জাতিক আইন হিসেবে স্বীকৃতি লাভ করে।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে সেই আইন লঙ্ঘন করে একতরফাভাবে আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেন।

২০১৫ সালের ১৪ জুলাই পরমাণু সমঝোতা সই হওয়ার পর ফটোসেশন

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর টুইটার বার্তায় আরো বলা হয়েছে, “ইরান আগে থেকেই জানত আমেরিকা নিজের দেয়ার প্রতিশ্রুতি রক্ষা করে না। বিষয়টি আমেরিকার মিত্ররা ইদানিং উপলব্ধি করতে পেরেছে। পরমাণু সমঝোতা প্রমাণ করেছে, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে কোনো চুক্তির ব্যাপারেই বিশ্বাস করা যায় না।”

জাওয়াদ জারিফ আরো বলেন, “মার্কিন সরকারের বেআইনি পদক্ষে সত্ত্বেও তৃতীয় বর্ষপূর্তিতে পরমাণু সমঝোতা বহুপাক্ষিক কূটনীতির এক সফল উদাহরণ হয়ে রয়েছে।”

পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলেও বাকি পাঁচ দেশ ইরানকে এটি বাস্তবায়ন করার আশ্বাস দিয়েছে। তেহরান স্পষ্ট ভাষায় ওইসব দেশকে বলেছে, পরমাণু সমঝোতার আওতায় ইরানের যেসব অর্থনৈতিক সুবিধা পাওয়ার কথা ছিল ইউরোপীয় দেশগুলোকে তা নিশ্চিত করতে হবে। সূত্র: পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com