শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

কোটা সংস্কার আন্দোলনকারীদের মতবিনিময় সভা আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮
  • ২৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ৭ মে’র মধ্যে কোটা বাতিলের গেজেট প্রকাশের দাবি বলবৎ রেখে সোমবার শিক্ষক-ছাত্র মতবিনিময় সভার আয়োজন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ কেন্দ্রীয় কমিটি।

সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। পরিষ‌দের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হাসান আল মামুন ও যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন এ বিষ‌য়টি নি‌শ্চিত ক‌রেন।

এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের হলসমূহসহ বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের কাছে প্রচারণা চালিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা।

রবিবার রাতে আন্দোলনকারীদের বিশ্ববিদ্যালয়ের হলে হলে গিয়ে শিক্ষার্থীদের কাছে মতবিনিময় সভা সম্পর্কে জানাতে এবং তাদেরকে স্বতঃস্ফূর্তভাবে আহ্বান কর‌তে দেখা গেছে। মতবিনিময় সভায় শিক্ষক ও শিক্ষার্থীদের সর্বোচ্চ উপস্থিতি আশা করছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা।

এ বিষয়ে হাসান আল মামুন বলেন, সোমবার সকাল ১০টায় টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। আমাদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে জানানো হয়েছে। শিক্ষার্থীদের কাছেও আমরা গিয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকেও আমরা মতবিনিময় সভায় আসার আহ্বান জানিয়েছি।

প্রসঙ্গত, গত ২৬ এপ্রিল সংবাদ সম্মেলন করে এপ্রিল মাসের মধ্যে প্রধানমন্ত্রীর কোটা প্রথা বাতিলের ঘোষণা প্রজ্ঞাপন আকারে জারি করার দাবি জানায় কোটা সংস্কার আন্দোলনকারীরা। তা না হলে আবার আন্দোলনে যাবার হুঁশিয়ারি দেন তারা। পরবর্তীতে গত ২৮ এপ্রিল রাতে ন্যাম ভবনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের বাসায় কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় নেতাদের বৈঠক হয়। বৈঠকের পর কোটা সংস্কার আন্দোলন ৭ মে পর্যন্ত স্থগিত করে আন্দোলনকারীরা।

ঢাবি ভিসির বাসভবনে হামলার ঘটনায় গ্রেফতার ৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও মালামাল লুটের ঘটনায় চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রোববার দুপুরে চানখাঁরপুল থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে দু’টি মোবাইল ফোন উদ্ধার করা হয় বলে ডিএমপির জনসংযোগ বিভাগ জানিয়েছে।

গ্রেফতাররা হলেন রাকিবুল হাসান ওরফে রাকিব, মাসুদ আলম ওরফে মাসুদ, আলী হোসেন শেখ ওরফে আলী ও আবু সাইদ ফজলে রাব্বী ওরফে সিয়াম।

ডিএমপি জানায়, গ্রেফতারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে জানা যায়, চারজনের মধ্যে কেউই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নন। শুধু মাসুদ আলম ঢাকা আলিয়া মাদরাসার ছাত্র। অন্য তিনজন কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র নন। এর মধ্যে গ্রেফতার রাকিবের নামে বরিশাল ও লক্ষ্মীপুরে পাঁচটি মামলা রয়েছে।

৯ এপ্রিল রাতে অজ্ঞাত মুখোশধারী একদল যুবক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালায়। এ ঘটনায় ১০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সিকিউরিটি অফিসার এস এম কামরুল আহসান শাহবাগ থানায় মামলা করেন। এজাহারে কোনো আসামির নাম উল্লেখ করা হয়নি।

শাহবাগ থানায় করা মামলার অভিযোগে বলা হয়, ৯ এপ্রিল রাতে অজ্ঞাত অনেক মুখোশধারী সন্ত্রাসী ও দুষ্কৃতকারী লোহার রড, পাইপ, হেমার, লাঠি নিয়ে বেআইনিভাবে সঙ্ঘবদ্ধ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিসির বাসভবনের বাউন্ডারি ওয়াল টপকে এবং ভবনের মূল ফটকের তালা ভেঙে ভবনের ভেতরে অনধিকার প্রবেশ করে। তারা বাসভবনের দামি জিনিসপত্র, আসবাবপত্র, ফ্রিজ, টিভি, লাইট, কমোড ও বেসিনসহ অনেক মালামাল ভাঙচুর করে তি করে। একই সাথে দামি জিনিসপত্র লুটতরাজ করে। তা ছাড়া ভবনে রাখা দু’টি গাড়ি পুড়িয়ে দেয় এবং আরো দু’টি গাড়ি ভাঙচুর করে। এ ছাড়াও ভবনে রাখা সিসিটিভির ক্যামেরাগুলো ভেঙে ফেলে। একই সাথে সিসি ক্যামেরার ডিভিআরগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করে ফেলে।

গ্রেফতাররা আন্দোলনে সম্পৃক্ত কেউ নন
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিসির বাসভবনে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও মালামাল লুটের ঘটনায় গ্রেফতার চারজনের কেউই কোটা সংস্কার আন্দোলনের সাথে সম্পৃক্ত নন বলে জানান কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। তিনি বলেন, আটক চারজনের কেউই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী না এবং তারা স্বীকার করেছেন, তারা কোটা সংস্কার আন্দোলনের সাথে জড়িত নন।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com