রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী, তা নিয়ে জোর গুঞ্জন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭
  • ৬৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণার পরই পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন নওয়াজ শরীফ। শুক্রবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আদেশের বিষয়ে ‘আপত্তি’ থাকলেও নওয়াজ শরীফ সর্বোচ্চ আদালতের প্রতি সন্মান জানিয়ে প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন। এরপর থেকে কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী, তা নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে। পদ ছাড়লেও নওয়াজ শরীফ তার উত্তরসূরি বাছাইয়ে ভূমিকা পালন করতে পারবেন। কারণ তিনি ক্ষমতাসীন পিএমএল-এন দলটির প্রধান।
অবশ্য তার দল থেকে মনোনীত প্রার্থীকে প্রধানমন্ত্রী হতে হলে ভোটের জন্য সংসদে দাঁড়াতে হবে।
অবশ্য নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) সংসদে এখন সংখ্যাগরিষ্ঠ। তাই তার মনোনীত প্রার্থীরই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।
পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, মেয়ে মারিয়াম নওয়াজকে নিজের রাজনৈতিক উত্তরসূরি হিসেবে ভেবে আসছিলেন নওয়াজ। কিন্তু এই মুহূর্তে প্রধানমন্ত্রী পদে তাকে লড়তে দেওয়া যাচ্ছে না। কারণ তিনি নির্বাচিত কোনো সংসদ সদস্য নয়।
তবে ২০১৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সম্ভাব্য বেশ কয়েকজনের নাম আসছে। এর মধ্যে সবার চেয়ে এগিয়ে রয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। এটি হলে তাকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছাড়বে হবে।
এই মুহূর্তে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। আরেকজন সম্ভাব্য হিসেবে ভাবা হচ্ছে, জাতীয় পরিষদের স্পিকার সরদার আইয়াজ সাদিক।
যুক্তরাষ্ট্র থেকে পড়াশুনা শেষ করা ও শরীফ পরিবারের খুব কাছের লোক হিসেবে পরিচিত সংসদ সদস্য আহসান ইকবালও আছেন এই তালিকায়। বর্তমানে তিনি দেশটির পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন।
এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী ও পিএমএল-এন’র শক্ত সদস্য চৌধুরী নিসার আলী খানও রয়েছেন তালিকার প্রথম দিকে।
শাহবাজ শরীফের দায়িত্ব গ্রহণের আগে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করতে পারেন উপরের যে কোনো একজন। ভাই শাহবাজ শরীফের হাতে ক্ষমতার রশি থাকলে শরীফ পরিবার নিরাপদ বোধ করবে, সেটা বলাই বাহুল্য।
এদিকে প্রধানমন্ত্রী হিসেবে কেমন হবেন শাহবাজ শরীফ, সেদিকে ইঙ্গিত করে প্রতিবেদনে বলা হয়েছে, শাহবাজ অনেক বুদ্ধিমান হলেও বড় ভাইয়ের মতো ক্যারিশমাটিক নন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com