রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন এখনো চলছে অটোরিকশাচালকদের বিক্ষোভ, ৩ বাস ভাঙচুর সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা: জেলেরা বলছেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ মেট্রোরেলে ভ্যাট বসানো এনবিআরের ভুল সিদ্ধান্ত : ওবায়দুল কাদের ভাঙ্গায় চেয়ারম্যানপ্রার্থীর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর সিঙ্গাপুরে হঠাৎ মাথাচাড়া করোনার, আক্রান্ত প্রায় ২৬ হাজার বাংলাদেশ অর্থনীতি সমিতি সভাপতি কাজী খলীকুজ্জমান, সম্পাদক আইনুল ওএমএস–এ গাফলতি হলে জেল-জরিমানার হুঁশিয়ারি খাদ্যমন্ত্রীর এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী একদল কুকুরের আক্রমণে প্রাণ গেলো যুবকের উখিয়ায় অস্ত্রসহ ৪ আরসা সদস্য গ্রেপ্তার বিশ্ববাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা বৃষ্টি হতে পারে সারাদেশে সফলতার সঙ্গে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি: মেয়র তাপস গবেষকদের দাবি: ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া কোভ্যাক্সিনের টিকায় কানে নজর কাড়লেন কিয়ারা ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

কৃষকের গম কিনতে খাদ্য দফতরের ‘কারসাজি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৬ মে, ২০১৯
  • ৬৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(রাজশাহী)প্রতিনিধি: ফেরদৌস সিদ্দিকী, ধীরগতিতে চলছে রাজশাহী বিভাগে কৃষকের কাছ থেকে এবারের গম কেনা। প্রায় এক মাসেও লক্ষ্যমাত্রার দশ শতাংশ গম ওঠেনি খাদ্য গুদামে। এরই মধ্যে কৃষকের গোলা থেকে গম চলে গেছে ফড়িয়া ও মধ্যসত্ত্বভোগীদের কব্জায়। ফলে এবারো গমের নায্যমূল্য পাননি চাষি।

সরকারি উদ্যোগে গম কেনায় কারসাজিতে এবারও কৃষকের লাভের অর্থ যাবে মধ্যসত্ত্বভোগীদের পকেটেই। আর এজন্যই গম কেনায় গড়িমসির অভিযোগ আনছেন কৃষকরা।

তবে খাদ্য দফতরের স্থানীয় কর্মকর্তারা বলছেন, গত ৭ এপ্রিল গম ক্রয় সংক্রান্ত খাদ্য অধিদফতরের আদেশের চিঠি পেয়েছে আঞ্চলিক খাদ্য দফতর। এর কয়েক দিনের মাথায় বিভিন্ন এলাকায় শুরু হয়েছে গম কেনা। এবার প্রকৃত কৃষকদের কাছ থেকেই গম কেনা হবে এই সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়ন হচ্ছে। আর এই কারণেই গম কেনায় ধীরগতি।

এদিকে ফসলের নায্যমূল্য নিশ্চিত করতে রাস্তায় নেমেছেন কৃষক বাবার সন্তানরা। বুধবার কৃষকের সন্তান রাজশাহী নগরী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করেন। মানববন্ধন চলাকালে সমাবেশ থেকে কৃষিপণ্যের মূল্য নির্ধারণ, কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান এবং মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্বের লাগাম টেনে ধরার আহ্বান জানানো হয়।

এদিকে রাজশাহী অঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের দফতর জানিয়েছে, এই মৌসুমে রাজশাহী বিভাগের ৮ জেলায় গম সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার ৫০৩ টন। এর মধ্যে ১৩ মে পর্যন্ত কেনা হয়েছে এক হাজার ৪৫৬ টন। শতকরা হিসেবে যা লক্ষ্যমাত্রার ৭ শতাংশের কম।

এক মাসেও গম কেনা শুরু হয়নি রাজশাহী ও নাটোর জেলায়। রাজশাহীতে ৩ হাজার ৮৭ টন এবং নাটোরে ২ হাজার ৬৫৫ টন গম কেনার লক্ষ্যমাত্রা রয়েছে।

নওগাঁয় এ বছর গম কেনার লক্ষ্যমাত্রা ৩ হাজার ৮১২ টন। এ পর্যন্ত কেনা হয়েছে মাত্র ৮৬ টন। চাঁপাইনবাবগঞ্জে লক্ষ্যমাত্রা ৩ হাজার ২৭১ টনের বিপরীতে কেনা হয়েছে ১৩০ টন।

এ বছর গম কেনার লক্ষ্যমাত্রা পাবনায় ৩ হাজার ৩৭১ টন, সিরাজগঞ্জে ২ হাজার ১৫১ টন, বগুড়ায় এক হাজার ২৭১ টন এবং জয়পুরহাটে এক হাজার ৭৮৬ টন। এই চার জেলার মধ্যে কেনা হয়েছে পাবনায় ৬০ টন, সিরজগঞ্জে ১৭০ টন, বগুড়ায় ১৫৬ টন এবং জয়পুরহাটে ৮৫৫ টন।

রাজশাহী ও নাটোরের কৃষকরা বলছেন, খাদ্য দফতর তাদের গম কিনছে না। কবে গম কেনা শুরু হবে সেটিও নিশ্চিত করছেন না। ফলে জীবনযাত্রার ব্যয় মেটাতে কম দামেই গম বিক্রি করতে বাধ্য হচ্ছেন অনেকেই।

কৃষকদের অভিযোগ, তাদের কাছ থেকে কিনে নেয়া গম মজুদ করে রেখেছেন মৌসুমি ব্যবসায়ী, ফড়িয়া ও মজুদদাররা। শোনা যাচ্ছে, তারাই খাদ্য গুদামে গম দেবেন। এতে কৃষকের লাভের পুরো টাকায় যাবে মধ্যসত্ত্বভোগীদের পকেটে। তাদের সুবিধা করে দিতেই খাদ্য দফতরের এই গড়িমশি বলেও অভিযোগ কৃষকদের।

তবে কৃষকদের এমন অভিযোগ সঠিক নয় বলে দাবি করেছেন রাজশাহী সহকারী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মমিনুল ইসলাম। তিনি বলেন, ২৮ টাকা কেজি দরে একমাস ধরে চলছে গম কেনা। অনিয়ম ঠেকাতে কয়েক ধাপে তালিকা যাচাই-বাছাই করে প্রকৃত কৃষকদের কাছ থেকে গম কেনা হচ্ছে এবার। এতেই বিলম্ব হচ্ছে গম কেনায়।

তিনি স্বীকার করেন, অন্যান্যবার এক মাসেই লক্ষ্যমাত্রার অর্ধেক গম কেনা হয়ে যায়। এবার এ পর্যন্ত কেনা হয়েছে ১০ শতাংশের নিচে। আগামী ৩০ জুন পর্যন্ত চলবে গম ক্রয়। ওই সময়ের মধ্যেই লক্ষ্যমাত্রা অর্জিত হবে। এবার গম কেনায় অনিয়ম হওয়ার সুযোগ নেই বলেও দাবি করেন এই খাদ্য কর্মকর্তা।

বাংলা৭১নিউজ/এস.এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com