রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রাজধানীতে স্বামীর ওপর অভিমানে গৃহবধূর ‘আত্মহত্যা’ তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই, তলিয়ে গেছে ঘরবাড়ি-রাস্তাঘাট রবিবার থেকে সারা দেশে ‘বাংলা ব্লকড’ কর্মসূচি ঘোষণা গুজরাটে ছয় তলা ভবন ধসে বহু হতাহতের শঙ্কা ডিআরইউ’র ফল উৎসব অনুষ্ঠিত কোটা ব্যবস্থা সম্পূর্ণভাবে সংবিধানবিরোধী: জি এম কাদের তৃণমূল বিএনপিতে যোগ দিলেন চার দলের আড়াই ডজন নেতাকর্মী প্রথম আইন বিশ্ববিদ্যালয় এবং জুডিসিয়াল একাডেমি নির্মিত হবে শিবচরে হিলিতে এক সপ্তাহে পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা বিকাশে টাকা দিলেই মিলছে চুরি যাওয়া বৈদ্যুতিক মিটার চিকিৎসকদের সঙ্গে ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের মতবিনিময় সভা যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ? বিশ্ববাজারে সোনার দামে বড় উত্থান ডিএনএর জন্য চিঠি এসেছে, স্যাম্পল দিতে শিগগির কলকাতায় যাবো: ডরিন রাত ১টার মধ্যে ১৫ অঞ্চলে ঝড়ের আভাস বাংলাদেশ এখন ‘হাবিবি’র দেশে পরিণত হয়েছে : আব্দুল মোমেন ইসরায়েলি হামলায় গাজায় একদিনে পাঁচ সাংবাদিক নিহত নারায়ণগঞ্জে বেনজীরের বাগানবাড়ি জব্দ কোটা বাতিলের দাবিতে ফের শাহবাগ অবরোধ কোটা আন্দোলন : চট্টগ্রামে পুলিশের বাধা ভেঙে সড়ক অবরোধ

কুষ্টিয়ায় গ্রীষ্মকালীন তরমুজ চাষে আগ্রহ বাড়ছে

কুষ্টিয়া প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

সাফল্য আসায় কুষ্টিয়ার কৃষকদের মধ্যে গ্রীষ্মকালীন তরমুজ চাষে আগ্রহ বাড়ছে। অসময়ের রঙিন তরমুজের ভাল দামও পাচ্ছেন তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কুষ্টিয়া অফিসের তথ্যমতে- জেলায় এবার প্রায় ১০ হেক্টর জমিতে চাষ হয়েছে সূর্যডিম, ব্লাকবেরী ও গোল্ডেন ক্লাউনসহ বিভিন্ন জাতের গ্রীস্মকালীন তরমুজ। আগের বছর দুই -একজন বিচ্ছিন্নভাবে এক বা দুই হেক্টর জমিতে গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে ব্যাপক লাভবান হওয়ায় এবার এই চাষের হার বেড়েছে। 

অনেকেই আবার তামাক চাষ বন্ধ করেও আগামজাতের গ্রীষ্মকালীন তরমুজ চাষ করেছেন। অসময়ের এই তরমুজের ভাল দাম পাওয়ায় অধিক লাভ হচ্ছে কৃষকদের। কুষ্টিয়া শহরের ফলের দোকানগুলোছাড়াও মোড়ে মোড়ে ভ্যানের ওপর এসব তরমুজ বিক্রি হতে দেখা যাচ্ছে। অনেকে সাশ্রয়ী মূল্যে টাটকা তরমুজ কিনতে ছুটে যাচ্ছেন ক্ষেতেও।

গত বছর মাত্র ২০ শতক জমিতে গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে প্রায় দুই লাখ টাকা লাভ করেন কুমারখালী উপজেলার মিরপুর গ্রামের কৃষক শামীম আহমেদ। তিনি বিদেশ থেকে ফিরে এই চাষে মনোযোগী হন। তার দেখে এবার কুমারখালী, মিরপুর ও দৌলতপুর উপজেলাতেও কৃষকরা এই চাষ শুরু করেছেন। বিভিন্ন রঙের তরমুজের চাষ হলেও হলুদ, কালো ও গাড় সবুজ রঙের তরমুজের চাষই বেশি হচ্ছে।

দৌলতপুরে বিদেশ ফেরত জিয়ারুল ইসলাম এবার তরমুজ চাষে সাড়া ফেলে দিয়েছেন। একই অবস্থা সেখানকার সান্টু আলী নামের অপর কৃষকের। তিনি বলেন, কৃষি বিভাগ পরামর্শ দিয়ে ভালই সহযোগিতা করেছে। এবার ভাল লাভ পাওয়ায় আগামীতে গ্রীষ্মকালীন তরমুজ চাষ আরও বাড়াবেন বলে জানান তিনি।

দৌলতপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, গ্রীষ্মকালীন রঙিন সুস্বাদু ও রসালো ফল। আমরা বাড়ির আঙিনায় বা পতিত জমিতেও মাত্র দুই মাস মেয়াদী তরমুজ চাষ করার পরামর্শও দিচ্ছি। আগামীতে এই চাষ আরো বাড়বে বলে আশা কৃষি বিভাগের।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com