সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

কুমিল্লা-১: ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮
  • ৩২৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মমতাজ সুপ্তি, কুমিল্লা উত্তর প্রতিনিধি: আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ভোটের রাজনীতি দিন দিন চাঙ্গা হয়ে উঠছে। কুমিল্লা-১ আসনের (দাউদকান্দি-মেঘনা) সর্বত্র। এখানে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ ছোট-বড় দলগুলোর মোট প্রার্থী রয়েছে ৬ জন। সকল প্রার্থীই নির্বাচনী মাঠে আছেন। তবে এখানে মূলত  নৌকা, ধানের শীষ ও লাঙ্গলের প্রার্থীর মধ্যে  ভোটযুদ্ধ হবে-এমনটি মনে করছেন ভোটাররা।

বিএনপির প্রার্থী দলের স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আওয়ামী লীগের বর্তমান এমপি মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূঁইয়া ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা আবু যায়েদ আল মাহমুদ মাখন সরকার। এই তিন প্রার্থীকে নিয়েই ভোটাররা হিসাব-নিকাশ কষছেন।

একটি পৌরসভা ও দুইটি উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসনটি। আসনটিতে মোট ভোটার রয়েছে ৩ লাখ ৪৭ হাজার ৫৭জন। দাউদকান্দি উপজেলার ৯৭টি কেন্দ্রে মোট ভোটার ২ লাখ ৫৮ হাজার ৪৬০জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৩০ হাজার ১১০জন, নারী ১ লাখ ২৮হাজার ৩৫০জন।

মেঘনাা উপজেলার ৩৬টি কেন্দ্রে মোট ভোটার ৮৮ হাজার ৫৯৭জন। এর মধ্যে পুরুষ ৪৫ হাজার ৪১৪জন ও নারী ভোটার ৪৩ হাজার ১৮৩জন। আসনটিতে জয়-পরাজয়ের মূল ফ্যাক্টর নারী এবং তরুণ ভোটাররা মনে করছেন স্থানীয় রাজনৈতিক অভিজ্ঞ মহল। মূলত আসনটি বিএনপির ঘাটি হিসিবে পরিচিত।

স্বাধীনতার পর থেকে বর্তমান পর্যন্ত আসনটি দেশের রাজনীতিতে অতি গুরুত্ব বহন করে আসছে। ৭৩’-এর পর থেকে আসনটি আওয়ামী লীগের হাতছাড়া হযে যায়। দীর্ঘ তিনযুগ পর ২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী ড. খন্দকার মোশোররফ হোসেনকে পরাজিত করে আসনটি উদ্ধার করে আওয়ামী লীগ প্রার্থী মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূইয়া। এর পরের নির্বাচনেও জেনারেল ভূইয়া এমপি নির্বাচিত হন।

৭৩’-এর পর থেকেই নানা ইস্যু নিয়ে এখানকার স্থানীয় আ.লীগের নেতাকর্মীরা দু’ভাগে বিভক্ত হয়ে পড়ে। দলের অন্তর্কোন্দলে এযাবৎকাল এখানে দলীয় বহু নেতাকর্মী খুনের শিকার হয়েছে। ্এখনো তা বিদ্ধমান রয়েছে। বিদ্ধমান এই কোন্দল নির্বাচনে দলীয় প্রার্থীর উপর প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। একটি সূত্রে জানা গেছে এমপি সুবিদ আলী বিরোধী গ্রুপের কিছু নেতাকর্মী জাতীয় পার্টির প্রার্থী মাখন সরকারের সাথে গোপন আতাত করে চলেছে।

সম্প্রতি ঢাকার একটি অজ্ঞাত স্থানে এ ব্যাপরে চুপিসারে বৈঠকও হয়েছে। সুবিদ আলী ভূইয়া,  ড. খন্দকার মোশাররফ হোসেন ও মাখন সরকার উক্ত ভোটারদের সাথে ঘরোয়া বৈঠক করছেন দিন-রাত। এদিকে বিএনপির প্রার্থী ও আওয়ামী লীগ প্রার্থী একে অপরের বিরুদ্ধে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের লিখিত অভিযোগ করেছেন। ভোট অনুষ্ঠানের দিন যতই ঘনিয়ে আসছে এখানকার ভোটের মাঠের হিসাব-নিকাশে নতুন নতুন মেরুকরণ দেখা যাচ্ছে।

এদিকে বিএনপির জেলা ও উপজেলা পর্যায়ের এক ডজন নেতা তাদের প্রানপ্রিয় নেতা ড. খন্দকার মোশাররফ হোসেনের সাথে নানাহ কারনে অভিমানে রাজনীতি থেকে নিষ্ক্রীয় থাকলে নির্বাচনকে সামনে রখে তারা এখন তৎপর হয়ে নেতার পাশে দাড়িয়েছেন। মোটকথা আ.লীগ, বিএনপি ও জাপার প্রার্থীর মধ্যে ত্রিমুখি লাড়াই হবে বলে স্থানীয়রা মনে করছেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com