শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

কুখ্যাত স্বৈরশাসকদের পরিণতি মনে রাখুন- সৌদি যুবরাজকে ইরান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
  • ১১২ বার পড়া হয়েছে
বাহরাম কাসেমি

বাংলা৭১নিউজ ডেস্ক: সৌদি আরবের তরুণ যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে মধ্যপ্রাচ্যের কুখ্যাত ঘৃণ্য স্বৈরশাসকদের পরিণতি বিবেচনায় নেয়ার কথা স্মরণ করিয়ে দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি শুক্রবার সৌদি রোমাঞ্চপ্রিয় যুবরাজকে উদ্দেশ করে বলেছেন, “এ অঞ্চলের কুখ্যাত স্বৈরশাসকদের অবশ্যম্ভাবী পরিণতির কথা মনে রাখা উচিত।” কাসেমি বলেছেন, ইরানের বিরুদ্ধে সৌদি যুবরাজ যে সস্তা ও অপরিপক্ক মন্তব্য করেছেন আন্তর্জাতিক অঙ্গনে তার কোনো মূল্য নেই।

যুবরাজ মুহাম্মাদ বিন সালমান

যুবরাজ মুহাম্মাদ বিন সালমান

বাহরাম কাসেমি বলেন, বিশ্বের কেউ সৌদি অপরিণত যুবরাজের এসব সস্তা ও অর্বাচিন মন্তব্যের কোনো মূল্য দেন না। শুধু তাই নয়, লেবানন কেলেংকারিতে এই যুবরাজের ভুলের কারণে সৌদি আরবের ঐতিহ্যবাহী মিত্ররা বিব্রতকর অবস্থায় পড়েছে। বাহরাম কাসেমি জোর দিয়ে বলেন, যুবরাজ মুহাম্মাদ বিন সালমান যে পথ বেছে নিয়েছেন তা এ অঞ্চলের ঘৃণ্য ও কুখ্যাত স্বৈরশাসকদের পথ।
মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান বলেছেন, “ইরানের সঙ্গে শান্ত থাকার পরিবর্তে সংঘাতের পথ বেছে নেবে সৌদি আরব।” এছাড়া, মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বেড়ে চলাকে তিনি জার্মান নেতা হিটলারের কর্তৃত্ববাদী নীতির সঙ্গে তুলনা করেছেন। সৌদি যুবরাজ বলেছেন, “আমরা ইউরোপ থেকে শিক্ষা নিয়েছি যে, শান্ত থাকলে কাজ হয় না।”

সৌদি আগ্রাসনে বিধ্বস্ত ইয়েমেন

সৌদি আগ্রাসনে বিধ্বস্ত ইয়েমেন

সৌদি আরবের বর্তমান যুবরাজের কারণে এবং তারই একক সিদ্ধান্তে দারিদ্রপীড়িত ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করেছে রিয়াদ। এছাড়া, কাতার ও লেবাননের সঙ্গে তারই সিদ্ধান্তে সংকট তৈরি করা হয়েছে। সিরিয়া ও ইরাকে উগ্রবাদীদের প্রধান পৃষ্ঠপোষক তিনি। শুধু তাই নয়, যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সিদ্ধান্তে সৌদি আরব ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কথা ভাবছে এবং লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে দেশটির ওপর যুদ্ধ চাপিয়ে দেয়ার চেষ্টা চলছে।

মিনা ট্র্যাজেডিতে নিহত হাজিদের লাশ

মিনা ট্র্যাজেডিতে নিহত হাজিদের লাশ


এছাড়া, ২০১৫ সালে পবিত্র হজের সময় সৌদি আরবের মিনায় যে মানবসৃষ্ট দুর্ঘটনায় হাজার হাজার হাজির মর্মান্তিক মৃত্যু হয় তা এই যুবরাজের কারণে। এছাড়া, তিনিই হচ্ছেন সুন্নিপ্রধান মুসলিম দেশগুলো নিয়ে কথিত ইসলামি সামরিক জোট গঠনের প্রধান উদ্যোক্তা। অবশ্য, তার এ উদ্যোগ এখনো সফলতার মুখ দেখে নি। এরইমধ্যে আন্তর্জাতিক গণমাধ্যম যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ব্যক্তি হিসেবে আখ্যা দিয়েছে। সূত্র : পার্সটুডে

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com