রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

কাসেমের ফাঁসি: বিচারকে ফের ‘ত্রুটিপূর্ণ’ বললো পাকিস্তান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৬
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: একাত্তরের মানবতাবিরোধী অপরাধী মীর কাসেম আলীর ফাঁসিতেও প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। এর আগে যে পাঁচ জন মানবতাবিরোধী অপরাধীর ফাঁসি কার্যকর তাঁর পরও তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিল একাত্তরে পরাজিত এই শক্তিটি। সর্বশেস মীর কাসেমের ফাঁসির পরও তার শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি দেয় পাকিস্তান। গতকাল শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই সমবেদনা জানায়।

পাকিস্তান সরকার বিবৃতিতে মানবতাবিরোধী অপরাধীদের বিচার ব্যবস্থাকে ত্রুটিপূর্ণ হিসাবে আখায়িত করে বলা হয়েছে, ‘ত্রুটিপূর্ণ বিচারে’ ১৯৭১ এর ডিসেম্বরের আগে অপরাধ সংঘটনের অভিযোগে বাংলাদেশের জামায়াতে ইসলামীর ‘প্রখ্যাত’ নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকরে পাকিস্তান গভীরভাবে মর্মাহত।

এর আগেও যুদ্ধাপরাধে জামায়াতের অন্যান্য নেতাদের ‘মৃত্যুদণ্ড’ কার্যকরের পর একই ধরনের প্রতিক্রিয়া জানায় পাকিস্তান। এ নিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পাল্টাপাল্টি অ্যাকশনও নেয়া হয়।

মীর কাসেমের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, ‘ত্রুটিপূর্ণ’ বিচারের মাধ্যমে বিরোধীদের দমন পুরোপুরি গণতান্ত্রিক চেতনার পরিপন্থি। এই বিচার শুরুর পর থেকেই অনেক আন্তর্জাতিক সংগঠন, মানবাধিকার সংস্থা এবং আন্তর্জাতিক আইনজীবীরা বিচার প্রক্রিয়ার স্বচ্ছতা এবং সমতা নিয়ে প্রশ্ন তুলেছেন। সেই সঙ্গে আইনজীবী নিয়োগ এবং সাক্ষী নিয়েও অস্বচ্ছতার অভিযোগ রয়েছে।

বাংলাদেশ সরকারকে ১৯৭৪ সালে ভারত-পাকিস্তান ও বাংলাদেশের ত্রিপক্ষীয় অনুসরণ উচিত বলে উল্লেখ করে পাকিস্থান। সেই চুক্তিতে ক্ষমতার আওতায় বিচার না করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com