শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

কাল দেখা যাবে বুধের সূর্যভ্রমণ!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৮ মে, ২০১৬
  • ১১০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বছরের শুরু থেকেই সৌরজগতের বেশ কিছু বিরল দৃশ্যের সাক্ষী থেকেছে বিশ্ব। কখনো ‘রেড সুপার মুন’ তো কখনো ‘মিনি মুন’।

বেশ কয়েকদিন আগে দেখা গিয়েছিল সূর্যের চারিদিকে এক বিরল রামধনু বলয়। এগুলো যদি ‘মিস’ করে গিয়ে থাকেন তবে আপনার জন্য আসছে আরো এক বিরল ঘটনা।

সৌরজগতের সবথেকে ছোট গ্রহ হল বুধ। এই ছোট্ট গ্রহটি সূর্যের এক প্রান্ত থেকে অপর প্রান্তে অতিক্রম করবে ৯ মে। আর এই দৃশ্য দেখবে গোটা বিশ্ব। ৮ লাখ ৬৫ হাজার মাইল দৈর্ঘ্যের সূর্যের বিশাল ব্যাস অতিক্রম করার সময় বুধকে দেখতে লাগবে সূর্যের গায়ে একটা ছোট্ট ‘বিউটি স্পট’-এর মতো। গোটা ঘটনাটা চলবে প্রায় ৪ ঘন্টা ধরে। প্রায় গোটা বিশ্ব থেকেই দেখা যাবে বুধের এই সূর্য ভ্রমণ।

কখন দেখা যাবে?

এই দৃশ্য প্রথম দেখা যাবে বিকেল ৫টা ২ মিনিটে। যা দেখা যাবে রাত ৮টা ২৭ মিনিট পর্যন্ত। সবথেকে ভাল দেখা যাবে বিকেল সাড়ে ৫টা নাগাদ।

বুধ যেহেতু সৌরজগতের সবথেকে ছোট গ্রহ তাই খালি চোখে এই দৃশ্য দেখতে পাওয়া মুশকিল। এই দৃশ্য দেখতে দূরবীন বা টেলিস্কোপের সাহায্য নিন। কখনই খালি চোখে সূর্যের দিকে তাকাবেন না।

৯ মে যদি এই দৃশ্য ‘মিস’ করে যান তবে কিন্তু অপেক্ষা করতে হবে সেই ২০১৯ পর্যন্ত। এই দৃশ্য ফের দেখা যাবে ১১ নভেম্বর, ২০১৯-এ।

বাংলা৭১নিউজ/সি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com