শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

কানাডা প্রবাসী কবি ইকবাল হাসান আর নেই

নদী বন্দর প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ৩০ বার পড়া হয়েছে

কবি ইকবাল হাসান। ছবি: বাংলা একাডেমির ফেসবুক থেকে নেওয়া

বাংলা একাডেমির সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি ইকবাল হাসান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিলো ৭৩ বছর।

বুধবার (১২ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে কানাডার টরন্টোর মাইকেল গ্যারন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুর খবর জানিয়েছেন জাতীয় কবিতা পরিষদ এবং বাংলাদেশ রাইটার্স ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কবি মোহন রায়হান।

কবি ইকবাল হাসান দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তিনি স্ত্রী, কন্যাসহ অসংখ্য আত্মীয়স্বজন বন্ধু-বান্ধব এবং গুনগ্রাহী রেখে গেছেন।

খ্যতিমান এই কবি অসংখ্য সৃষ্টিশীল কাজ করে গেছেন। তার কবিতা -গল্প- প্রবন্ধ দু’বাংলার সাহিত্যাঙ্গনকে সমৃদ্ধ করেছে। তিনি অসাম্প্রদায়িক স্বাধীনতা-মুক্তিযুদ্ধ এবং মুক্তবুদ্ধির প্রতি চেতনা আমৃত্যু শ্রদ্ধাশীল ছিলেন।

কবি ইকবাল হাসানের মৃত্যুতে কানাডা প্রবাসীদের পাশাপাশি বাংলাদেশ ও ভারতের লেখক এবং সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ব্যক্তিবর্গ এবং সংগঠন শোক ও সমবেদনা জানাচ্ছেন।

বাংলা একাডেমির শোক
ইকবাল হাসানের প্রয়াণে শোক জানিয়েছে বাংলা একাডেমি। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এক শোকবার্তায় বাংলা একাডেমি কবি ইকবাল হাসানের আত্মার শান্তি কামনা করেছে এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com