শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

কাতার সংকট নিয়ে সংলাপে আগ্রহী নয় সৌদি আরব : টিলারসন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
  • ৬৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, কাতার সংকট নিরসনে সরাসরি সংলাপ শুরু করতে আগ্রহী নয় সৌদি আরব।

কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপকারী উপসাগরীয় চার দেশের আচারণ নিয়ে কাতারি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহিম আল থানি হতাশা ব্যক্ত করার পর টিলারসন এ কথা বলেন।

উপসাগরীয় কূটনৈতিক সংকট নিরসনের প্রচেষ্টায় মধ্যপ্রাচ্য সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি সৌদি আরব সফর করে রোববার কাতারে গিয়ে এ ইস্যুতে আলোচনা করেন।

কাতারের রাজধানী দোহায় কাতারি পররাষ্ট্রমন্ত্রী আল-থানির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে টিলারসন বলেন, তিনি আশাহত, কারণ সংকট সমাধানে সৌদি আরব সরাসরি আলোচনা করতে আগ্রহী নয়।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘(সৌদি) ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আমার বৈঠকে আমি তাকে সংলাপে বসার অনুরোধ করি কিন্তু আমি স্পষ্ট কোনো ইঙ্গিত পাইনি যে, তারা এখন পর্যন্ত আলোচনায় প্রস্তুত।’ তিনি আরো বলেন, ‘যারা প্রস্তুত নয়, আমরা তাদের ওপর আলোচনা চাপিয়ে দিতে পারি না।’

সন্ত্রাসে অর্থায়ন ও মদদের অভিযোগে ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে ধনী ও প্রভাবশালী উপসাগরীয় চার দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। কাতারের বিরুদ্ধে ইরানকে সহযোগিতার অভিযোগও তুলেছে তারা। কিন্তু সব অভিযোগ অস্বীকার করেছে দোহা।

কাতারের আমির শেখ মোহাম্মদ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে সাক্ষাৎ করেন টিলারসন। আঞ্চলিক স্থিতিশীলতায় এই সংকটের প্রভাব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) উদ্দেশ্যে টিলারসন বলেন, ‘ঐক্য ধরে রাখা জিসিসির জন্য খুবই গুরুত্বপূর্ণ।’ জিসিসি-ভুক্ত দেশগুলো হলো : কাতার, বাহরাইন, ওমান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও সৌদি আরব। কাতার নিয়ে বিদ্যমান সংকট সমাধানে সংলাপে বসার জন্য সব দেশের প্রতি আহ্বান জানান তিনি।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com