বুধবার, ২২ মে ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা মত প্রকাশের স্বাধীনতায় ১২৮তম বাংলাদেশ পানিতে ডুবে দুই সন্তানের মৃত্যু, শোকে বারবার মূর্ছা যাচ্ছেন মা ঘর পাচ্ছে আরও ২০ হাজার ভূমিহীন পরিবার বাংলাদেশে চালের উৎপাদন বেড়েছে চারগুণেরও বেশি বাজার মনিটরিংয়ের বিষয়টি আবার সচল করা হবে জামায়াত নেতা এটিএম আজহারের দুই বছরের কারাদণ্ড নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা চট্টগ্রামে নির্বাচনে সংঘর্ষ, অতিরিক্ত পুলিশ মোতায়েন উপজেলা নির্বাচন : স্ট্রোক করে মারা গেছেন ১ ভোটার ও ১ আনসার ‘ভাইদের কোনো লাইসেন্স ছিল প্রমাণ দিতে পারলে শাস্তি মেনে নেব’ ভূতের গলিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু পুলিশি বাধায় বাংলাদেশ ব্যাংকের সামনে যেতে পারেনি গণসংহতির মিছিল ‘আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই’ ভিসানী‌তির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ১, ১৫ দিনের সাজা রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে মার্কিন ভূমিকার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের গোটা বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী শরীয়তপুরে চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের হামলায় ১০ সাংবাদিক আহত

কাতারে সেনা মোতায়েনের সিদ্ধান্ত তুরস্কের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৮ জুন, ২০১৭
  • ৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক:
কাতারের সঙ্গে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের পর দেশটিতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। ৭ জুন ২০১৭ বুধবার এ সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন দেয় তুরস্কের পার্লামেন্ট। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়েছে, এ সিদ্ধান্ত অনুসারে কাতারের একটি তুর্কি সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েন করবে। এই প্রস্তাবটি প্রথম খসড়া করা হয়েছিল চলতি বছরের মে মাসে। বুধবার তা দেশটির পার্লামেন্টে ২৪০ ভোটে পাস হয়। প্রস্তাবটিতে সমর্থন দেয় ক্ষমতাসীন একে পার্টি ও জাতীয়বাদী বিরোধী দল এমএইচপি।
মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি আরব দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার পর তুরস্ক দেশটিতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিল।
তুরস্ক দীর্ঘদিন ধরেই কাতারের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে আসছে। কাতারের মিত্র দেশগুলোর মধ্যে তুরস্ক রয়েছে। কাতারে তুরস্ক একটি সেনা ঘাঁটি নির্মাণ করছে।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করায় মধ্যপ্রাচ্যের দেশগুলোর সমালোচনা করেছেন। তিনি বলেছেন, নিষেধাজ্ঞা আরোপে সংকটের সমাধান হবে না। এ সংকটে কাতারকে সব ধরনের সহযোগিতা ও সমাধানে সব শক্তি কাজে লাগাবে তুরস্ক।
২০১৪ সালে স্বাক্ষরিত চুক্তি অনুসারে মধ্যপ্রাচ্যে প্রথম সামরিক ঘাঁটি কাতারে গড়ে তুলছে তুরস্ক। ২০১৬ সালে ওই সময়কার তুর্কি প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোলগু সামরিক ঘাঁটিটি পরিদর্শন করেন। এরই মধ্যে ঘাঁটিটিতে দেড়শ সেনা মোতায়েন রয়েছে।
উল্লেখ্য, সোমবার (৫ জুন) কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬ দেশ। প্রথমে সৌদি আরব, বাহরাইন ও পরে তাদের ধারাবাহিকতায় মিসর, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া ও ইয়েমেন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। ইয়েমেনে কথিত সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের আরব জোট থেকেও বাদ দেওয়া হয় কাতারকে। সম্পর্ক ছিন্নকারী দেশগুলো ফ্লাইট চলাচল বন্ধ করাসহ বেশ কিছু পদক্ষেপও ঘোষণা করে। তবে কাতার এসব অভিযোগ অস্বীকার করেছে।
সূত্র: আল জাজিরা।
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com