রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

কাজে লাগলো না কাসেম আলীর সেই দুইশ কোটি টাকা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬
  • ৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: মানবতাবিরোধী অপরাধের বিচার বা নিজের সাজা ঠেকাতে জামায়াত নেতা মীর আসেম আলী বিদেশি লবিংয়ের পেছনেই বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০০ কোটি টাকা খরচ করেছিলেন বলে জানতে পেরেছে সরকার। এ বিষয়ে সর্বোচ্চ আদালতে নথিপত্রও উপস্থাপন করেছিলেন অ্যাটর্নি জেনারেল।

সরকারের যোগাড় করা তথ্য অনুযায়ী মানবতাবিরোধী অপরাধের বিচার বানচাল করতে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানকে লবিস্ট হিসেবে নিয়োগ করেছিলেন মীর কাসেম আলী। ওয়াশিংটনভিত্তিক ওই প্রতিষ্ঠানের নাম ক্যাসিডি অ্যান্ড অ্যাসোসিয়েটস। ওই প্রতিষ্ঠানের একটি মেমোও হাতে পেয়েছে সরকার। এতে বলা হয়, তারা ‘পেশাগত সেবার’ জন্য মীর কাসেমের পাঠানো আড়াই কোটি ডলার হাতে পেয়েছে।

২০১৪ সালের ৩ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মীর কাসেম আলীকে দুটি অভিযোগে ফাঁসি ও আটটি অভিযোগে বিভিন্ন মেয়াদে সাজা দেয়। এই সাজার বিরুদ্ধে আপিল করলে গত ৮ মার্চ জসিমউদ্দিনকে হত্যা ও ছয় অভিযোগে মোট ৬২ বছরের কারাদণ্ড দেয় আপিল বিভাগ। ওই ৬ জুন আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর রিভিউ আবেদন করেন জামায়াত নেতা। শুনানি শেষে সেই আবেদনও খারিজ করে আজ মঙ্গলবার রায় দিয়েছে আপিল বিভাগ।

রিভিউয়ের শুনানিতেও মীর কাসেম আলীর এই বিপুল পরিমাণ বিত্তের প্রসঙ্গ উঠে আসে। অ্যাটর্নি জেনারেল আবারও আদালতের কাছে মীর কাসেম আলীর লবিস্ট নিয়োগ এবং ২৫ মিলিয়ন ডলার খরচের বিষয়টি তুলে ধরেন। আর শুনানি শেষে রায়ের আগের দিন অ্যাটর্নি জেনারেল এই রায় নিয়ে তার উদ্বেগের কথা জানান।

এই উদ্বেগ কেবল মাহবুবে আলম নয়, ছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী তুরিন আফরোজেরও। তবে রিভিউয়ের রায় ঘোষণার পর সে উদ্বেগ কেটে যায়।

এই রায় নিয়ে কেন উদ্বিগ্ন ছিলেন সে কারণও ব্যাখ্যা করেন তুরিফ আফরোজ। বলেন, ‘কাসেম আলী বিপুল সম্পদের মালিক। তাকে বলা হয় জামায়াতের খাজাঞ্জি। দেশে বিদেশে কোটি কোটি ডলার ইনভেস্ট করা হয়েছে এই বিচার বন্ধ করার জন্য, বিভ্রান্তি ছড়ানোর জন্য, ফাঁসি ঠেকানোর জন্য। সুতরাং আমরা এই মামলা নিয়ে উদ্বিগ্ন তো ছিলামই।’

কাসেম আলীর রিভিউ নাচক করার পর এক প্রতিক্রিয়ায় মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী ঢাকাটাইমসকে বলেন, তার রিভিউয়ে অনেক বেশি সময় নেয়া হয়েছিল। আবার তার বিরুদ্ধে বিপুল পরিমাণ টাকা দিয়ে বিদেশে লবিস্ট নিয়োগের অভিযোগ ছিল। এ জন্য আমরা উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম। এখন আমরা অপেক্ষা করছি রায় কার্যকরের।

মানবতাবিরোধী অপরাধীদের ফাসির দাঁবিতে আন্দোলন করে আসা গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেছেন, ‘ন্যায্যতার কাছে অর্থবিত্তের পরাজয় হলো’।

এর আগে গত ৬ জুন মীর কাসেম আলীর ফাঁসির পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, ‘টাকা থাকলেই যে আইনের হাত থেকে বা বিচারের হাত থেকে মুক্তি পাওয়া যায় না, অন্তত মীর কাসেম আলীর বিচারের মধ্য দিয়ে প্রমাণ পাওয়া যায়।’

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com