বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

কাঁচা-পাকা ধানে বৃষ্টি: দিনাজপুরে শুরু হয়েছে বোরো কর্তন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮
  • ৪৩১ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, হিলি প্রতিনিধি: চলতি বোরো মৌসুমে দিনাজপুর জেলায় শুরু হয়েছে বোরো ধান কাটা। কাঁচা-পাকা ধানে বৃষ্টি হওয়ায় বৈরী আবহাওয়া ও মাথায় বৃষ্টি নিয়ে চাষিরা বোরো ধান কাটা-মাড়া শুরু করেছেন।

দিনাজপুরের নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর, ঘোড়াঘাট, ফুলবাড়ী, পাবর্তীপুর এলাকার ধান উৎপাদনের সাথে জড়িত থাকা কৃষকেরা কোমর বেধে নতুন ধান ঘরে তুলতে কাজ করে যাচ্ছে। এরমধ্যে বৈরী আবহাওয়া আর থেমে থেমে হালকা বৃষ্টি কোথাও কোথাও কালবৈশাখী ঝড় দেখা দিয়েছে।

কৃষকেরা জানায়- গত বছরের তুলনায় জেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। রোগ-বালাইও কম। আর কটা দিন আবহাওয়া অনুকূলে থাকলে তারা বোরো ধান সুষ্ঠভাবে ঘরে তুলতে পারবে। শুরুতেই কৃষি শ্রমিকের সংকটও দেখা দিয়েছে।

পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে কৃষি শ্রমিকেরা দল বেধে কাজের সন্ধানে জেলা-উপজেলায় কর্ম ব্যস্ততা নিয়ে ঘুরতে দেখা গেছে। বাজারগুলোতে নতুন ধান উঠেছে। উপজেলার কৃষি কর্মকর্তা শামিমা সাজনীন জানান- ইউনিয়ন পর্যায়ে ব্লক বিভাজন করে উপ-সরকারী কৃষি কর্মকর্তাদের কৃষকদের সার্বিক পরামর্শের জন্য নিয়োজিত করা হয়েছে।

তিনি আরও জানান- গত আমন মৌসুমে কৃষকের কিছু ক্ষতি হওয়ায় বোরো আবাদের ঘাটতি পুষিয়ে নিবে। এদিকে অল্প বৃষ্টিতে নদী সংলগ্ন কিছু জমিতে পানি দেখা দেওয়ায় কৃষকেরা পাকা ধান কর্তন নিয়ে বিপাকে পড়েছে। কর্তন শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে আশাতীত ফলনের সম্ভাবনা রয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com