মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

কসবায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ২৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ হুমায়ুন কবির, আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার কসবায় অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন। কসবা পৌর সদরের ঐতিহ্যবাহী আড়াইবাড়ী দরবার শরীফের মরহুম পীর আল্লামা গোলাম হাক্বানী (রহ.) এর মাগফিরাত কামনায় আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা ইক্বরার উদ্যোগে ও কসবা পুরাতন বাজার ব্যবসায়ী কমিটির ব্যবস্থাপনায়
গত শনিবার স্থানীয় সুপার মার্কেট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এই ক্বিরাত সম্মেলন। এতে মিলনমেলা ঘটে মিশর, সিরিয়া, আলজেরিয়া, ভারত, ইরান ও বাংলাদেশসহ বিশ্বসেরা ক্বারীদের। দেশের প্রথম কুরআনিক শিল্পকর্মের শহর কসবাকে আক্ষরিক অর্থেই কুরআন তেলাওয়াতের সুরের মূর্ছনা ছড়িয়ে গেলেন বিশ্ববিখ্যাত ক্বারীরা।

বিশ্বসেরা ক্বারীদের সুললিত কন্ঠে তেলাওয়াত শুনতে আসরের পর থেকেই অনুষ্ঠানস্থলে ভীড় করতে থাকেন হাজার হাজার কুরআন প্রেমিক তৌহিদি জনতা। বাদ আসর থেকে ইশা পর্যন্ত কুরআন হাদিসের আলোকে বয়ান করেন দেশের বিশিষ্ট আলেমগণ। ইশা নামাজের পর বিদেশী ক্বারীগণ মঞ্চে উঠলে অনুষ্ঠানস্থল পরিণত হয় জনসমুদ্রে। আড়াইবাড়ীর বর্তমান গদিনিশিন পীর অধ্যক্ষ আল্লামা গোলাম সারোয়ারের সভাপতিত্বে শুরু হয় অনুষ্ঠানের মুল পর্ব। বিশ্ববিখ্যাত ক্বারীদের সুললিত কণ্ঠে বেজে উঠে মহাগ্রন্থ আল কুরআনের সুমধুর সুর। মুহুর্তেই উদ্বেলিত হয়ে উঠে মু’মিন হৃদয়। লাখো জনতার আল্লাহু আকবারের মুহুর্মুহু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে আকাশ বাতাস। আল্লাহর কালামকে নিয়ে সুরের মূর্ছনা ছড়িয়ে তিলাওয়াত চলে টানা রাত সাড়ে ১২টা পর্যন্ত।
Brahmanbaria Ashuganj BNP Leaders  Arrest News 04.02.2018৫
কুরআন প্রেমিক মুমিনের হৃদয়ছোঁয়া কণ্ঠে কুরআন তিলাওয়াত করেন বর্তমান বিশ্বের সর্বশ্রেষ্ট ক্বারী মিসরের ড. শাইখ আহমাদ আহমাদ নাঈনা, মিসরের খ্যাতনামা ক্বারী শাইখ মুহাম্মাদ মুহাম্মাদ মুরীজী, ইরানের ক্বারী সাইয়্যেদ মুহাম্মাদ জাওয়াদ হুসাইনী, আরবের প্রখ্যাত সুরকার ও সিরিয়ার ইসলামী সঙ্গীতশিল্পী মুনশিদ, ক্বারী মু’তাসিম বিল্লাহ আল আসালী, আলজেরিয়ার ক্বারী শাইখ রিয়াদ আল জাযায়েরী, ভারতের ক্বারী মুহাম্মদ তাইয়্যিব জামাল ও বাংলাদেশের গৌরব বিশ্বখ্যাত ক্বারী শাইখ ক্বারী আহমাদ বিন ইউসুফ আল আযহারী ।
দীর্ঘক্ষণ কুরআন তেলাওয়াতে শ্রোতাদের মাঝে সামান্যতমও ধৈর্য্যচ্যুতি ঘটেনি। বরং ক্বারীদের তেলাওয়াতের সাথে সাথে আল্লাহু আকবার, সুবহান আল্লাহ শ্লোগানে মুখরিত ছিল সারাক্ষণ। মহিলাদের জন্য মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে আলাদা স্থানে তেলাওয়াত শোনার ব্যবস্থা করা হয়।

আশুগঞ্জ থেকে বিশ্বখ্যাত ক্বারীদের কন্ঠে কুরআন শুনতে এসেছিলেন হাজী আব্দুল জলিল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মাওলানা আব্দুল লতিফ। তিনি বলেন, যখন মঞ্চে একেকজন ক্বারী একেক ডায়মেনশনে তেলাওয়াত করছিলেন-মনে হচ্ছিল কুরআন বুঝি এইমাত্র আকাশ থেকে নাজিল হচ্ছে। আড়াইবাড়ী সাঈদীয়া কামিল মাদরাসার আরবী শিক্ষক (সহকারী অধ্যাপক) শেখ কামাল উদ্দিন বলেন, কুরআনের তেলাওয়াত কীভাবে মানুষকে আকৃষ্ট করে ক্বিরাত সম্মেলনের দৃশ্যই এর প্রমান। এটি কুরআনে জীবন্ত মুজেজা।
কসবা পৌরসভার মেয়র মো. এমরান উদ্দিন জুয়েল বলেন, এ বছর কসবা পৌরসভার উদ্যোগে এই শহরে দেশের প্রথম কুরআনিক ভাস্কর্য (শিল্পকর্ম) স্থাপন করা হয়েছে। আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনের মাধ্যমে এটি স্বার্থকতা পেলো।
উল্লেখ্য যে, এ বছর দ্বিতীয়বারের মতো কসবায় এই আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com