শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

করোনার প্রভাবে সজনা ডাটার বাজারে ধস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৮ এপ্রিল, ২০২০
  • ৬০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,হিলি(দিনাজপুর)প্রতিনিধি: দিনাজপুরের সীমান্তবর্তী হিলিসহ পার্শ্ববর্তী এলাকায় করোনা ভাইরাসের প্রভাবের কারনে সাজনা ডাটার বাজারে ধস নেমেছে মৌসুমি মুখোরোচক সবজি হিসেবে সব শ্রেণী ক্রেতাদের প্রিয় খাবার সজনা ডাটা বিক্রি না হওয়ায় গাছেই ঝুলছে। প্রতি বছর এই সময় সজনার দাম থাকে ক্রেতাদের অনুকূলে আবার কখনো নি¤œ আয়ের ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাহিরে।

সীমান্তবর্তী এই এলাকায় সজনার কোন সুনির্দিষ্ট চাষ নেই বা বাগান নেই, গ্রামের বাড়ী ভিটার আশপাশ গাছ সজনা রোপন করে তাতেই নিজের সংসারের চাহিদা পূরন করে অতিরিক্ত অংশ বাজারে উচ্চ মূল্যে বিক্রয় করে বাড়তি আয় করে থাকেন কৃষকরা। এবার সাজনা ডাটা নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। দেশে করোনা ভাইরাস সংক্রমনের ফলে পাইকাররা আসছেনা গ্রামাঞ্চলের হাট-বাজারগুলোতে ফলে গ্রামাঞ্চলের হাট গুলোতে সজনা ডাটার বাজার মূল্যে ধস নেমেছে।

ঢাকা সহ জেলা ও বিভাগীয় শহরে সজনার দাম প্রতি কেজি ৮০/১০০ টাকা বিক্রি হলেও গ্রামাঞ্চলে এবার সেই সজনা বিক্রয় হচ্ছে প্রতিকেজি ২০ থেকে ২৫ টাকা দরে। স্থানীয় ব্যবসায়ী কোরবান আলী বলেন, প্রতি মৌসুমে হিলি ও তার পার্শ্ববর্তী এলাকা থেকে মৌসুমী ফল সজনার ডাটা প্রায় ৩ থেকে ৫ শ টন রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে পাঠানো হতো। কিন্তু এবার করোনার কারনে সাজনা কিনে ক্ষতির আশংকায় কেনা হচ্ছে না।

সজনা চাষী আহম্মেদ আলী বলেন, গত বছর এই সময় প্রতিকেজি সজনার পাইকারী মূল্য ছিল ৪০/৪৫ টাকা। সেই সজনা করোনা ভাইরাসের কারনে বাহিরের পাইকার না আসায় ব্যাপক পরিমান সজনা ডাটা হাটবাজারে উঠলেও তা বিক্রি হচ্ছে না। খুচরা ক্রেতা প্রয়োজন মত ক্রয় করলেও বাহিরের পাইকার না থাকায় গাছে গাছে এখনো ঝুলছে মণে মণে সজনা।

বাংলা৭১নিউজ/ইউআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com