সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ ব্যাটারদের ব্যর্থতা: নেপালের বিপক্ষে নড়বড়ে পুঁজি টাইগারদের ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপন বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতির কোরবানির গরু ছিটকে নদীতে, আনতে গিয়ে ডুবে প্রাণ গেলো কৃষকের সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে দুই শিশুর মৃত্যু শেষ দিনে গরু কিনতে ক্রেতাদের ঢল, দামও বেশি ব্যবসায়ীর চুরি যাওয়া ৪৬ লাখ টাকা উদ্ধার করল পুলিশ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং বরিশালের সড়কে ঝরল ৪ প্রাণ গাজার দক্ষিণাঞ্চলে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের সেন্টমার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: কাদের ৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’

কমে যাচ্ছে স্মরণশক্তি, সমাধান নিজের কাছেই!

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩৯ বার পড়া হয়েছে

বর্তমানে স্মৃতিশক্তি লোপ পাওয়া মানুষের সংখ্যা কম নয়। কিছুক্ষণ আগে ঘটে যাওয়া কোনো বিষয় বেমালুম ভুলে যান অনেকেই। পুষ্টিবিদরা বলছেন, শরীরে ভিটামিন ডি-র পরিমাণ কমে গেলে তার প্রভাব পড়ে মস্তিষ্কের ওপরও। তবে যদি সচেতন হতে পারেন, এ সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

বলা হয়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যুক্তি তৈরির ক্ষমতা, দ্রুত জবাব তৈরির মতো মানসিক ক্ষমতা কমতে থাকে। কিন্তু বর্তমানে কম বয়সেও এই সমস্যা দেখা দিচ্ছে। তবে এই ধরনের পরিস্থিতির মুখে পড়লেও নিরাশ হওয়ার কিছু নেই। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে কিছু লক্ষণের কথা বলা হয়েছে, সেগুলো দেখলে বুঝবেন শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পড়েছে। সেটা বুঝে একটু সচেতন হলেই মস্তিষ্কের শক্তি বাড়ানো যায়। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

ঘন ঘন জ্বর, সর্দি-কাশি
শরীরের প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখে ভিটামিন ডি। এর ফলে ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলোর বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হয় শরীর। যদি ঘন ঘন ভাইরাল জ্বর, সর্দি-কাশিতে আক্রান্ত হন, তা শরীরে ভিটামিন ডি-র ঘাটতির লক্ষণ হতে পারে।

চুল পড়ে যাওয়া
পুষ্টিহীনতায় ভোগার কারণে চুল পড়ার সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম ভূমিকা রাখে ভিটামিন ডি’র অভাব। ঠাৎ করে চুল পড়ে যাওয়ার প্রবণতা দেখা দিলে খেয়াল করতে হবে শরীরে ভিটামিন ডি কমে গেছে কি না।

হাড় এবং পেশিতে দুর্বলতা
অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ভিটামিনের অভাবে হাড় ও পেশি দুর্বল থাকে। এ ছাড়া ব্যথা, অস্থিসন্ধিগুলোর বিকৃতি এবং দীর্ঘস্থায়ী পিঠে ব্যথা ভিটামিন ডি-র ঘাটতির উপসর্গ হতে পারে।

ঘন ঘন মেজাজের পরিবর্তন
শরীরে ভিটামিন ডি-র মাত্রা কম হলে মানসিক চাপ এবং উদ্বেগ দেখা দিতে পারে, যা ঘন ঘন মেজাজের পরিবর্তন করতে পারে। স্বাস্থ্যকর খাবার খেয়ে, ভালোভাবে বিশ্রাম নিয়েও যদি আপনি অলস এবং ক্লান্ত বোধ করেন তবে এটি ভিটামিন ডি-র অভাবের সূচক হতেই পারে।

খেতে ইচ্ছে করে না
অকারণে ক্লান্তিভাব, ঝিমুনি এবং শুয়ে বসে থাকার ইচ্ছে হতে পারে শরীরে ভিটামিন ডি-র অভাবে। খুদা পেলেও খেতে ইচ্ছে করছে না। খুদা কমে যাওয়াও হতে পারে ভিটামিন ডি ঘাটতির লক্ষণ।

বিশেষজ্ঞরা বলছেন, সঠিক আহারই সঠিক পুষ্টি দেয় আমাদের। তাই ভিটামিন ডি পাওয়ার জন্য আমাদের সঠিক খাবার খেতে হবে, যাতে রয়েছে এই মিনারেল।

এজন্য কেবল সূর্যরশ্মি থেকেই নয়, প্রতিদিনের খাদ্যাভ্যাসে সামান্য কিছু বদল আনলেও শরীরে এই ভিটামিনের ঘাটতি মেটানো সম্ভব। শরীরে এই ভিটামিনের পর্যাপ্ত জোগান দিতে ডায়েটে বেশি করে দই, দুধ, ছানা, মাছ, মাশরুম, ওট্স, পালং শাকের মতো খাবার রাখতে হবে।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com