সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

ওয়াদা ভঙ্গের জন্য অর্থমন্ত্রীকে অভিযুক্ত করে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান বি চৌধুরীর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৮ জুন, ২০১৭
  • ১২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা:
বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী জাতীয় বাজেটে ভ্যাট কমানো এবং ন্যূনতম আয়করসীমা বাড়ানোর ওয়াদা ভঙ্গের জন্য অর্থমন্ত্রীকে অভিযুক্ত করে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বি চৌধুরী বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে এ আহ্বান জানিয়ে বলেন, এই বাজেট জনগণের মধ্যে বহুল প্রচার হলে একদিকে জনগণ এবং অন্যদিকে সরকার ও সরকারি দলের সমূহ ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, মাননীয় অর্থমন্ত্রী এবারের জাতীয় বাজেটে ভ্যাট কমানো এবং ন্যূনতম আয়করসীমা বাড়ানোর ওয়াদা করেছিলেন। বি. চৌধুরী প্রশ্ন করে বলেন- কিন্তু অর্থমন্ত্রী কি করে তাঁর এই দুইটি ওয়াদা ভঙ্গ করলেন, এ জন্য তাকে ভাবতে হবে।

অজ্ঞাতসারে অর্থমন্ত্রী আওয়ামী লীগ এবং এই সরকারের বড় ক্ষতি করে ফেললেন কীনা তাও নির্বাচনের প্রাক মুহূর্তে, মাননীয় প্রধানমন্ত্রীকে ভাবতে হবে এবং হস্তক্ষেপ করতে হবে।

বি. চৌধুরী বলেন, প্রশাসন ও দেশের সর্বক্ষেত্রে দুর্নীতি ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে। অথচ দুর্নীতি দমনে উল্লেখযোগ্য প্রয়াস নেই। যার ফলে আমাদের নিকট প্রতিবেশি ভারতের তূলনায় ১ কিলোমিটার রাস্তা ও সেতু নির্মাণে ৮-১০ গুন বেশি খরচ হচ্ছে। যার প্রতিবিধান করতে পারলে দুর্নীতি কমতো এবং মধ্যবিত্ত ও গরীব মানুষের ঘরে ঘরে কাঁচি চালানো লাগতো না।

তিনি বলেন, অনুৎপাদনশীল খাতে সরকারি কর্মচারীদের তোষণ করে ব্যয় বাড়ানো হয়েছে, এর ফলে সরকারের বিরুদ্ধে জনগণের স্বার্থবিরোধী ভূমিকার প্রশ্ন উঠেছে। বাজেটে সন্ত্রাস দমনে প্রশিক্ষণ ও কৌশল বৃদ্ধির জন্য নতুন সুস্পষ্ট দিক নির্দেশনা নেই।

সাবেক এই রাষ্ট্রপতি আরো বলেন, শিক্ষাখাতে শুধু অর্থ বরাদ্দ করলেই শিক্ষার উন্নয়ন হয় না। শিক্ষকদের ন্যূনতম সময়ের মধ্যে উচ্চতর যুগ উপযোগী প্রশিক্ষণের কোনো ব্যবস্থা করা হয়নি। প্রাথমিক শিক্ষা পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন না আনায় জাতীয় কর্তব্যবোধ এবং আধুনিক শিক্ষায় পশ্চিমা জাতিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় দাঁড়ানো সম্ভব হবে না।

গুণগত মানের পরিবর্তে তথাকথিত শিক্ষিতের হার বাড়িয়ে আসলে জাতির কোনো লাভ হবে না। তাতে অবশ্য নির্বাচনে ভাওতা দেওয়া যাবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com