বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

ঐক্যফ্রন্টের রুদ্ধদ্বার বৈঠক চলছে ড. কামালের বাসায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৭ নভেম্বর, ২০১৮
  • ২১২ বার পড়া হয়েছে
ফাইল ছবি।

বাংলা৭১নিউজ, ঢাকা: গণভবনে সংলাপ শেষ করে ঐক্যফ্রন্ট নেতারা রাজধানীর বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসায় রুদ্ধদ্বার বৈঠকে বসেছেন।

বুধবার বিকেল পৌনে ৩টায় এ বৈঠক শুরু হয়। বৈঠকে ড. কামাল হোসেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না, মোস্তফা মহসীন মন্টু প্রমুখ উপস্থিত আছেন।

সূত্রে জানা গেছে, জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের রূপরেখা সংলাপে প্রস্তাব করেছে। যার মধ্যে রয়েছে-

১. নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়া

সংসদ ভেঙে দেয়া-সংক্রান্ত পরিস্থিতিও বিধানগুলো সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ বিবৃত আছে। এছাড়া আমাদের এবং বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত সাংবিধানিক প্রথায়ও সংসদের মেয়াদপূর্তির পূর্বে সংসদ ভেঙে দেয়ার প্রচুর নজির রয়েছে। বাংলাদেশেও অধিকাংশ ক্ষেত্রেই মেয়াদপূর্তির পূর্বে সংসদ ভেঙে দেয়া হয়েছিল।

বিদ্যমান সাংবিধানিক বিধান ও প্রথার আলোকে এবং বিশেষত ১২৩(৩) (খ) এর আলোকে প্রধানমন্ত্রী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বর মাসে রাষ্ট্রপতিকে বর্তমান সংসদ ভেঙে দেয়ার পরামর্শ প্রদান করতে পারেন এবং সেই অনুযায়ী সংসদ ভেঙে দেয়া সম্পূর্ণ সংবিধান সম্মত হবে।

অনুচ্ছেদ ১২৩(৩)(খ) অনুযায়ী উপরে উল্লেখিত পন্থায় সংসদ ভেঙে দেয়ার তারিখ থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন কমিশন ১১ তম সংসদ নির্বাচনের তারিখ নির্ধারণ করবে।

সেক্ষেত্রে সংসদ ভেঙে দেয়ার তারিখ অনুযায়ী ১১ তম সংসদ নির্বাচন ২০১৯ সালের ফেব্রুয়ারির শেষে অথবা মার্চে অনুষ্ঠিত হতে পারে। বিভিন্ন দেশের সাংবিধানিক রীতি অনুসারে সংসদ ভেঙে দেয়া এবং নির্বাচন অনুষ্ঠানের মধ্যে প্রায় ৪৫ দিন ব্যবধান থাকা বাঞ্ছনীয়।

উপরে উল্লিখিত মতে সংসদ ভেঙে দিলে, নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিটি দল ও প্রার্থীর জন্য ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ এর একটি বড় শর্ত পূরণ হবে।

২. নির্বাচন কমিশন পুনর্গঠন

বর্তমান নির্বাচন কমিশন গত প্রায় ২০ মাসে অনেক স্থানীয় সরকার নির্বাচন আয়োজন করলেও জনগণের আস্থা অর্জন করতে পারেনি। বর্তমান নির্বাচন কমিশনের দক্ষতা, সামর্থ্য ও নিরপেক্ষতা সম্পর্কে সমাজের তাই বিভিন্ন প্রশ্ন রয়েছে। প্রাতিষ্ঠানিক প্রধান হিসেবে এর দায়-দায়িত্ব মূলত প্রধান নির্বাচন কমিশনারের।

প্রাতিষ্ঠানিক প্রধান হিসেবে এর দায়-দায়িত্ব মূলত প্রধান নির্বাচন কমিশনারের। তিনি নিজেই আগামী সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানে তার সংসার ব্যক্ত করেছেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com