মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
উপজেলা নির্বাচন: প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৩৪৭৩৫ চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত

এ্যাকর্ড ও এ্যালায়েন্সের মেয়াদ আর বাড়ানো হবে না-বাণিজ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩১ মে, ২০১৮
  • ১৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, নির্ধারিত সময়ের পর এ্যাকর্ড এবং এ্যালায়েন্সের মেয়াদ বৃদ্ধি করা হবে না। ৩১ মে এ্যাকর্ডের এবং ৩০ জুন এ্যালায়েন্সের মেয়াদ শেষ হবে, এরপর ৬ মাস কার্যক্রম গুছিয়ে নেয়ার সময় দেয়া হবে।  বাংলাদেশে এ দু‘টি সংস্থার আর প্রয়োজন হবে না। সংগত কারনেই এ্যাকর্ড ও এ্যালায়েন্সের মেয়াদ আর বাড়ানো হবে না। পৃথিবীর কোথাও এ ধরনের সংস্থার কার্যক্রম নেই। বাংলাদেশ এখন তৈরী পোশাক শিল্প কল-কারখানা গুলোর নিরাপত্তা ও কর্মবান্ধব পরিবেশ তদারকির সক্ষমতা অর্জন করেছে।

শ্রম মন্ত্রণালয়ের কার্যক্রম বৃদ্ধি করা হয়েছে। অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর এখন পর্যন্ত কোন দুর্ঘটনা ঘটেনি। এখন থেকে নিয়মিত পরিদর্শনের কাজ রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) করবে। বাণিজ্যমন্ত্রী বলেন, এ সকল কাজ করার জন্য বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। বাংলাদেশে একের পর এক গ্রীন ফ্যাক্টরী গড়ে উঠছে। কারখানাগুলো এখন নিরাপদ ও কর্মবান্ধব। তৈরী পোশাক কারখানাগুলোর এখন বিশে^র মানের। বাংলাদেশের প্রধান রপ্তানি খাত তৈরী পোশাক। মোট রপ্তারি প্রায় ৮২ ভাগ আসে তৈরী পোশাক রপ্তানি করে। এ বছর আমাদেরর রপ্তানি হবে সেবা খাতসহ ৪১.৫ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

বাণিজ্যমন্ত্রী আজ (৩১ মে) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে আসন্ন পবিত্র ঈদ-উল ফিতর সুষ্ঠুভাবে উদযাপন উপলক্ষে তৈরী পোশাক শিল্প খাতে নিয়োজিত শ্রমিকদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি সময়মত পরিশোধ এবং  ঈদের ছুটি সমন্বয় বিষয়াদি পর্যালোচনার লক্ষে আয়োজিত বিশেষ সভায় সভাপতিত্ব করে সাংবাদিকদের এ সব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, শ্রমিকদের বেতন, ভাতা, বোনাস নিয়ে কোন ধরনের সমস্যা হবে না। শ্রমিকরা যথাসময়ে তাদের পাওনাদী বুঝে পাবেন। শিল্প মালিকগণ খুবই সতর্কতার সাথে এ বিষয়ে সজাগ রয়েছেন। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। শিল্প মালিকগণ এ বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। নিয়ম অনুযায়ি শ্রমিকদের প্রথমে নির্ধারিত সময়ে বেতন এবং ঈদের ছুটির আগেই বোনাস প্রদান করা হবে। এ নিয়ে কোন ধরনের জটিলতা হবে না। ঈদের আগে শ্রমিকদের ছুটি, নিরাপদ যাতায়ত এবং নিরাপত্তার বিষয়ে বিশেস ব্যবস্থা গ্রহণ করা হবে। যাতে শ্রমিকদের কোন ধরনের সমস্যা না হয়।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হক, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই-এর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বিটিএমএ-এর পরিচালক বি এম শোয়েবসহ বাণিজ্য মন্ত্রণালয়ে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিনিধিগন এ সময় উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com