শনিবার, ০৪ মে ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

এস-৪০০ বিক্রির চুক্তি চূড়ান্ত করল রাশিয়া ও তুরস্ক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০১৭
  • ৮৩ বার পড়া হয়েছে
\'চলতি মাসের গোড়ার দিকে পুতিন-এরদোগান বৈঠকে চুক্তিটি চূড়ান্ত হয়\'

বাংলা৭১নিউজ ডেস্ক: তুরস্কের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ বিক্রির চুক্তি চূড়ান্ত করেছে রাশিয়া।
বিদেশের সঙ্গে রাশিয়ার সামরিক সহযোগিতা পর্যবেক্ষণকারী শীর্ষ কর্মকর্তা ভ্লাদিমির কোঝিন এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, চুক্তি চূড়ান্ত হয়েছে এবং মস্কো ২০১৯ সালের শেষের দিকে আঙ্কারাকে এই ব্যবস্থা সরবরাহ করা শুরু করবে।
কোঝিন আরো বলেন, গত ১১ ডিসেম্বর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আঙ্কারা সফরের সময় তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে তার এ বিষয়ে চূড়ান্ত আলোচনা হয়েছে। এখন আঙ্কারাকে এস-৪০০ সরবরাহের বিষয়ে আর কোনো বিতর্কিত বিষয় অবশিষ্ট নেই।

অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০

অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০


রাশিয়া এই ব্যবস্থা সরবরাহের ক্ষেত্রে তুরস্ককে ঋণ সহায়তা দেবে বলেও জানান প্রেসিডেন্ট পুতিনের সহকারী কোঝিন। ২০০ কোটি ডলার মূল্যের এ চুক্তি সম্পর্কে তিনি বলেন, এস-৪০০ ব্যবস্থার যে মূল্য নির্ধারণ করা হয়েছে তার একাংশ তাৎক্ষণিকভাবে পরিশোধ করবে তুরস্ক। আর বাকি অংশ মস্কো আঙ্কারাকে ঋণ হিসেবে দেবে যা পরবর্তীতে রাশিয়া ফেরত পাবে।
২০১৬ সালের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জের ধরে তুরস্ক পাশ্চাত্যের সঙ্গে সম্পর্কে দূরত্ব তৈরি করার পাশাপাশি রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে।
এস-৪০০ হচ্ছে রাশিয়ায় নির্মিত ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য সর্বাধুনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। মস্কো সৌদি আরবের কাছেও এই ব্যবস্থা বিক্রির পরিকল্পনা হাতে নিয়েছে। কোঝিন বৃহস্পতিবার বলেছেন, চলতি বছরের শেষ নাগাদ রিয়াদের সঙ্গেও এই ব্যবস্থা বিক্রির চুক্তি চূড়ান্ত হবে। সূত্র : পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com