শনিবার, ০৬ জুলাই ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন সিলেটে বন্যা, এইচএসসি পরীক্ষা নিয়ে সংশয় কাটছে না! পদ্মা সেতুর জন্য বাংলাদেশ বিশ্বে সম্মান পেয়েছে : প্রধানমন্ত্রী দাবার বোর্ডেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়া আটলান্টিকে নৌকাডুবি, ৮৯ অভিবাসীর মৃত্যু মার্টিনেজের নৈপুণ্যে ইকুয়েডরকে হারিয়ে সেমিতে আর্জেন্টিনা প্রধানমন্ত্রীর আগমনে পদ্মা পাড়ে উৎসবের আমেজ সকালে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ যুক্তরাজ্যে নির্বাচনে টানা চতুর্থবার জিতলেন টিউলিপ সিদ্দিক এসসিও-র শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদী কেন গেলেন না? ব্রিটেনের নির্বাচন: লেবার পার্টির বিশাল জয়, সুনাকের পরাজয় প্রধানমন্ত্রীর সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, নতুন কর্মসূচি ঘোষণা যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮১তম সভা অনুষ্ঠিত রাজধানীতে ৯ কোটি টাকার খাসজমি উদ্ধার কাস্টমস কমিশনার এনামুলের ৯ কোটি টাকার সম্পত্তি ক্রোকের নির্দেশ ফেনীতে বেড়িবাঁধের ১০ স্থানে ভাঙন, ৪৬ গ্রাম প্লাবিত জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান

এসএওসিএলের ৪৭২ কোটি টাকা অনিয়মে কী ব্যবস্থা, জানতে চান হাইকোর্ট

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ২৯ বার পড়া হয়েছে

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কম্পানি লিমিটেডের (এসএওসিএল) ৪৭২ কোটি টাকা অনিয়মের অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

বিপিসি ও বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলকে আগামী ৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দিয়ে তা জানাতে বলা হয়েছে। সেই সঙ্গে এসএওসিএলের ৪৭২ কোটি টাকা অনিয়মের অভিযোগ তদন্তে প্রয়োজনীয় নথিপত্র দিয়ে সহযোগিতা করতে বিপিসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বিপিসির প্রতিবেদন দেখে বুধবার এ আদেশ দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। বিপিসির পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও আব্দুস সামাদ আজাদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

‘এ বিপিসি কনসার্ন রোবস স্টেট কফার্স অব ৪৭২.৭ ক্রো’ শিরোনামে গত ৪ নভেম্বর প্রতিবেদন প্রকাশ করে একটি ইংরেজি দৈনিক। সেই প্রতিবেদনে বলা হয়, বিপিসি সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কম্পানির (এসএওসিএল) ২১ অনিয়মের কারণে সরকার ৪৭২ কোটি ৭০ লাখ টাকা থেকে বঞ্চিত হয়েছে। বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) ২০১২-১৩ থেকে ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত এসএওসিএলের নথি পর্যালোচনা তথ্যের ভিত্তিতে এ কথা বলা হয়েছে প্রতিবেদনে।

এ ছাড়া এসএওসিএলের নথি পর্যালোচনা তুলে ধরে প্রতিবেদনে বলা হয়েছে, যেসব অসংগতি দেখা গেছে, এগুলোর মধ্যে রয়েছে শীর্ষ কর্মকর্তাদের দ্বারা অর্থ আত্মসাৎ, উচ্চ হার, ওভারটাইম, অনুপস্থিত তহবিল, মামলা-মোকদ্দমা ফি প্রদানে অনিয়ম ও আয়কর অধ্যাদেশ এবং ভ্যাট বিধি লঙ্ঘন। প্রতিষ্ঠানটির পাঁচ পরিচালকের একজন এবং এর ব্যবস্থাপনা উপদেষ্টা কমিটির সভাপতি মঈনুদ্দিন আহমেদ এসব অনিয়মের সঙ্গে জড়িত বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রকাশিত এ প্রতিবেদনটি নজরে আসার পর গত ৬ নভেম্বর উচ্চ আদালত স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন। সেদিনও আদালত এসএওসিএলের ৪৭২ কোটি টাকা অনিয়মের বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না, তা জানতে চান।

এ ছাড়া এসএওসিএলের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। বিপিসি ও বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলকে রুলের জবাব দিতে বলা হয়। আর দুদককে নির্দেশ দেওয়া হয়, এসএওসিএলের পরিচালক মঈন উদ্দিন আহমেদের বিরুদ্ধে মামলার অগ্রগতি জানাতে।

আদেশ অনুযায়ী আদালতে প্রতিবেদন দেয় দুদক ও বিপিসি। দুদকের প্রতিবেদনে বলা হয়, এ অনিয়মের বিষয়ে অনুসন্ধানের পর গত বছর ৯ মার্চ চট্টগ্রামের দুদক কার্যালয়ে এসএওসিএলের পরিচালক মঈন উদ্দিন আহমেদের বিরুদ্ধে সম্পদের তথ্য গোপন, অর্থ আত্মসাৎ, পাচার ও জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা হয়েছে। মামলাটি তদন্তাধীন। আর এসএওসিএলের ৪৭২ কোটি টাকা অনিয়মের বিষয়ে প্রাথমিক অনুসন্ধানের পর মামলা করার উদ্যোগ নেওয়া হয়েছে। অচিরেই মামলা করা হবে।

আর বিপিসির প্রতিবেদনে বলা হয়েছে, গণমাধ্যমে ৪৭২ কোটি টাকা অনিয়মের অভিযোগের বিষয়ে প্রতিবেদন প্রকাশের আগেই বিপিসি ২০১৯ সালের ২৭ জানুয়ারি অভিযোগ তদন্তে একটি কমিটি গঠন করে। এ কমিটিকে এসএওসিএলের ২০১২-১৩ ও ২০১৭-১৮ অর্থবছরের আয়-ব্যয়, অডিট, বিনিয়োগসহ কম্পানিটির সার্বিক আর্থিক কর্মকাণ্ড পর্যালোচনার বিপিসির এক পরিচালককে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এ কমিটি ১৭ ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করার পর ওই বছরের ২৫ আগস্ট প্রতিবেদন দেয়। পরে এ প্রতিবেদন পর্যালোচনা করে বিভিন্ন সময় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয় হাইকোর্টে দেওয়া বিপিসির প্রতিবেদনে।

বিপিসির আইনজীবী আব্দুস সামাদ আজাদ বলেন, কমিটির প্রতিবেদনের পর বিপিসির ৩৭৯তম বোর্ড সভায় পরিচালক মঈন উদ্দিন আহমেদকে এসএওসিএলের অতিরিক্ত ক্ষমতা ও দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com