সোমবার, ০৬ মে ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী

এরদোয়ানকে ‘অপমান’ করায় মিস তুর্কির কারাদণ্ড

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩১ মে, ২০১৬
  • ১৮০ বার পড়া হয়েছে
২০০৬ সালে তুরস্কে সুন্দরী প্রতিযোগিতা জিতেছিলেন মার্ভ বুয়ুকছারাচ

বাংলা৭১নিউজ, ডেস্ক: ২০০৬ সালের সুন্দরী প্রতিযোগিতায় শিরোপা জয়ী মার্ভ বুয়ুকছারাচ ২০১৪ সালে তার ইনস্টাগ্রাম পাতায় প্রেসিডেন্ট এরদোয়ানকে ব্যাঙ্গ করে লেখা একটি ছড়া শেয়ার করেছিলেন।

এরপর গত বছর প্রেসিডেন্টকে অপমান করার অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়। অল্প সময়ের জন্য ২৭ বছরের এই তুর্কি সুন্দরীতে আটকও করা হয়েছিল।
বিচার শেষে মঙ্গলবার ইস্তাম্বুলের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করে এবং ১৪ মাসের কারাদণ্ড দেয়।

তবে এখনই তাকে জেল খাটতে হবে না। আগামী পাঁচ বছরে তিনি যদি আবার এ ধরণের কোনো ‘অপরাধ’ করেন, তখন তাকে কারাগারে যেতে হবে। অর্থাৎ আগামী পাঁচ বছর কারাগারে যাওয়ার হুমকিতে থাকতে হবে মি বুয়ুকছারাচকে।

তবে তার আইনজীবী বলছেন, এই রায়ের বিরুদ্ধে তিনি আপীল করবেন। প্রয়োজনে এই মামলা নিয়ে তিনি ইউরোপীয় আদালতে যাবেন।

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান

সাবেক এই মিস তুর্কি যখন রম্য ছড়াটি ইনস্টাগ্রামে শেয়ার করেন, মি এরদোয়ান তখন প্রধানমন্ত্রী ছিলেন। প্রেসিডেন্ট হওয়ার পর থেকে মি এরদোয়ান কোনো সমালোচনাই সহ্য করছেন না।

২০১৪ সালে প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতা নেওয়ার পর থেকে তাকে অপমান করার অভিযোগে প্রায় ২০০০ লোকের বিরুদ্ধে মামলা হয়েছে। তাদের মধ্যে সেলিব্রিটি, সাংবাদিক থেকে শুরু করে স্কুলের ছাত্ররাও রয়েছে।

মানবাধিকার কর্মীরা বলছেন, সামান্য সমালোচনাও সহ্য করতে রাজী নন প্রেসিডেন্ট এরদোয়ান।

সম্প্রতি তাকে বিদ্রূপ করার অভিযোগে জার্মানির এক ব্যাঙ্গ লেখকের বিরুদ্ধেও মি এরদোয়ান মামলা দায়ের করেন – যা নিয়ে জার্মানিতে সমালোচনার ঝড় উঠেছে।

বাংলা৭১নিউজ/বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com