শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

এমপিও ভুক্তির দাবী দাসিয়ারছড়া সমন্বয় পাড়া উচ্চ বিদ্যালয়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৮ আগস্ট, ২০১৮
  • ১৫৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মাহাবুব রহমান সুমন,ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহাল দাসিয়ারছড়ায় শিক্ষার আলো ছড়াচ্ছে ”দাসিয়ারছড়া সমন্বয় পাড়া উচ্চ বিদ্যালয়”। এখানে প্রায় তিন শতাধিক ছাত্র/ছাত্রী পড়া লেখা করছে। গত ৬৮ বছরের অন্ধকারের বন্দী দশা জীবন থেকে মুক্তি পাওয়া জনগোষ্টির পিছিয়ে পড়া সন্তানরা এই বিদ্যালয়ের সঠিক শিক্ষা গ্রহনের মাধ্যমে এগিয়ে যাচ্ছে পড়ালেখায়। ফলে গত ২০১৭ সালের জেএসসির ফলাফলে এই বিদ্যালয়ে ছাত্র/ছাত্রী শতভাগ পাশ করেছে।

জানাগেছে, গত ২০১৫ সালের বিলুপ্ত ছিটমহাল দাসিয়ার ছড়ায় এক একর জমির উপর বিদ্যালয়টি প্রতিষ্টিত হয়। স্থানীয় বিদ্যানুরাগী ব্যক্তিদের সহায়তায় নির্মিত টিন সেড ঘরে শুরু হয় ৬ষ্ঠ থেকে ৮ম  শ্রেণী পর্যন্ত পাঠদান কার্যক্রম। শিক্ষদের ঔকান্তিক প্রচেষ্টায় ২০১৭ সালের জেএসসি পরিক্ষায় আশানুরুপ ফলাফল করে শিক্ষার্থীরা। সন্তোসজনক ফলাফলে বিদ্যালয়টির সুনাম ছড়িয়ে পড়ে গোটা ছিটমহালে দুরদুরান্ত থেকে আগ্রহী শিক্ষার্থীরা ভর্তি হওয়ায় ২০১৭ সালের শেষের দিকে বিদ্যালয়টির পাঠদান কার্যক্রম দশম শ্রেণীতে উন্নিত করা হয়। সেই থেকে ৩ শতাধিক শিক্ষার্থী নিয়ে সাফল্যের সাথে এগিয়ে চলছে দাসিয়ারছড়া সমন্বয় পাড়া উচ্চ বিদ্যালয়।

ওই স্কুলের দশম শ্রেণীর ছাত্র আনিছুর রহমান ও অষ্টম শ্রেণীর ছাত্রী রাশেদা আকতার বলেন, আমাদের শিক্ষরা পাঠদানের ব্যাপারে খুবই আন্তরিক রুটিন মাফিক পাঠদানের বাইরেও তারা অতিরিক্ত ক্লাশ নেয়ায় আমরা অনেক উপকৃত হচ্ছি।

এ ব্যাপারে দাসিয়ারছড়া সমন্বয় পাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর-ইসলাম জানান, এক সময় ছিটমহালে পড়া লেখা করার কোন সুযোগ সুবিধা ছিল না। আমরা অনেক কষ্ট করে কয়েক মাইল হেটে গিয়ে বাংলাদেশে পড়ালেখা করে আসছি।

ওই বিদ্যালয়ের সভাপতি আলতাফ হোসেন জানান, বিদ্যালয়ের প্রায় ১৪ জন শিক্ষকরা কষ্টকরে পড়ালেখা চালিয়ে যাচ্ছে তাই সরকারের প্রতি আকুল আবেদন যতো তাড়াতাড়ি সম্ভব স্কুলটি যেন এমপিও ভুক্ত করা হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, দাসিয়ারছড়া ছিটমহালের অবরুদ্ধ জনগোষ্টির পিছিয়ে পড়া শিক্ষার্থীদের সঠিক শিক্ষা দানের মাধ্যমে এগিয়ে নেয়ার সচেষ্ট রয়েছে ছিটমহাল দাসিয়ারছড়া সমন্বয় পাড়া স্কুলের শিক্ষকরা। ফলে শিক্ষা প্রতিষ্টানে বর্তমানে ছাত্র/ছাত্রীর সংখ্যা অনেক বেড়ে গেছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com