রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

এবার খিরার বাম্পার ফলন কুমিল্লার উত্তরাঞ্চলে

কুমিল্লা প্রতিনিধি
  • আপলোড সময় শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ১৫০২ বার পড়া হয়েছে

এবার খিরার বাম্পার ফলন হয়েছে কুমিল্লার উত্তরাঞ্চলের দাউদকান্দি, মেঘনা, হোমনা, মুরাদনগর ও দেবিদ্বার উপজেলায়। আবহাওয়া ছিলো খিরা চাষিদের অনুকূলে। তাই এ বছর খিরা চাষিদের মুখে হাসি ফোটেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, এ বছর ১২শ’ ৩১ হেক্টর জমিতে খিরা চাষ হয়েছে। এর মধ্যে দাউদকান্দিতে খিরা চাষ হয়েছে প্রায় ৫শ’ হেক্টর জমিতে। এখানকার সবচেয় বেশি খিরা চাষ হয়েছে চেঙ্গাকান্দির মাঠে।

প্রতিমন খিরা পাইকারি বিক্রি হচ্ছে আটশ’ থেকে এক হাজার টাকায়। যা উৎপাদন খরচের চেয়ে তিনগুন বেশি। ফলে অন্যান্য চাষিরাও খিরা চাষে আগ্রহী হয়ে উঠেছে। আগামীতে খিরা চাষের পরিমান এ বছরের তুলনায় কয়েকগুন বেড়ে যাওয়া আশঙ্কা রয়েছে।

একবিঘা জমিতে খিরা চাষে ব্যয় হয় ২০ হাজার টাকা থেকে ২২ হাজার টাকা। আর প্রতি বিঘা জমি থেকে খিরা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ হাজার টাকা। দাউদকান্দির চেঙ্গাকান্দি গিয়ে দেখা যায়, বিস্তীর্ণ প্রান্তজুড়ে সবুজ সমারোহে খিরা গাছ বিছিয়ে আছে।

খিরার ভালো ফলনে চাষিরা খুসি। খিরা চাষে অনেক কৃষকের পরিবারে স্বচ্ছলতা এসেছে বলে কয়েকজন কৃষক জানান।

বাংলা৭১ নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com