বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৭ মে, ২০১৬
  • ১৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: গত বৃহস্পতিবার (২৬ মে) থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া । গতকাল সকাল ৯টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে চলবে আগামী ৯ জুন পর্যন্ত।

শিক্ষার্থীরা এবার অনলাইনে ১০টি কলেজ এবং এসএমএসের মাধ্যমে আরও ১০টি কলেজেসহ মোট ২০টি কলেজে আবেদনের সুযোগ পাবেন।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন সব কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে। তারপর পছন্দমতো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন তারা।

অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) গিয়ে নির্ধারিত ফরম পূরণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৬ জুন মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই ভর্তি হওয়া যাবে।

ভর্তির জন্য এবারও কোনো বাছাই পরীক্ষা হবে না। এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। এ ক্ষেত্রে যদি কারও ফলাফল সমান হয়, তাহলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম ঠিক করা হবে।

নীতিমালা অনুযায়ী, ৮৯ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। বাকি ১১ শতাংশ কোটার মধ্যে এবার প্রথমবারের মতো প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে আসা শিক্ষার্থীদের জন্য দশমিক ৫ শতাংশ করে কোটা রাখা হয়েছে।

অনলাইনে যেভাবে আবেদন করতে হবে :অনলাইনে একবারে ১০টি কলেজে আবেদনের জন্য টেলিটক মোবাইল ফোনে এসএমএস অপশনে যেতে হবে। সেখানে CAD লিখে স্পেস দিয়ে BIN লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের প্রথম তিন বর্ণ (যেমন : ঢাকা বোর্ড হলে dha) লিখে স্পেস দিয়ে roll লিখে স্পেস দিয়ে পাসের year লিখে স্পেস দিয়ে reg লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ১৫০ টাকা কেটে নেয়ার অনুমতি চাওয়া হবে। একইসঙ্গে এসএমএস প্রক্রিয়ায় ভুল থাকলে তাও জানিয়ে দেয়া হবে। টাকা দিতে রাজি থাকলে CAD লিখে স্পেস দিয়ে year লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা একটি মোবাইল ফোন নম্বর দিতে হবে।

এরপর আবার ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। তখন ফিরতি এসএমএসে একটি ট্রানজেকশন নম্বর দেয়া হবে। এ নম্বর নিয়ে ভর্তির ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) গিয়ে আবেদন করতে হবে।

আবেদন কাজ সম্পন্ন করার পর ফরমটি প্রিন্ট করা যাবে। একাধিকবার অনলাইনে আবেদন করা যাবে। কেউ যদি মনে করে একবার ৫টি দু’দিন পর ২টি আবার ৩দিন পর বাকি ৩টি কলেজের নাম যোগ করবে, সে সুযোগও থাকছে।

এসএমএস এর মাধ্যমে আবেদন : এসএমএসে আবেদন করতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে college এর EIIN নম্বর লিখে group-এর প্রথম দুই লেটার লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন লেটার লিখে স্পেস দিয়ে roll লিখে স্পেস দিয়ে year লিখে স্পেস দিয়ে reg নম্বর লিখে স্পেস দিয়ে shift (মর্নিং বা দিবা, শিফট না থাকলে স) লিখে স্পেস দিয়ে ভার্সন লিখে স্পেস দিয়ে কোটা (যদি থাকে যেমন : মুক্তিযোদ্ধা বা অন্যকিছু) লিখে স্পেস দিয়ে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে একটি পিন নম্বর দেয়া হবে। একটি এসএমএসে মাত্র একটি কলেজের আবেদন করা যাবে। এ প্রক্রিয়ায় সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে।

তবে অন্যবারের মতো এবারও আদালতের রায় অনুযায়ী নটর ডেম, ঢাকার সেন্ট যোসেফ এবং হলিক্রস কলেজ সরকারি নিয়মের বাইরে নিজস্ব নিয়মে ভর্তি প্রক্রিয়া গ্রহণ করেছে।

নটর ডেম কলেজে ভর্তির ফরম বিতরণ বুধবার (২৫ মে) থেকে শুরু হয়েছে, চলবে ২৮ মে পর্যন্ত। সেন্ট যোসেফ কলেজে ফরম বিতরণ শুরু হবে আগামী ২৮ মে। তবে হলিক্রস কলেজ ভর্তির ব্যাপারে এখনো কোনো নোটিস দেয়নি।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com